১৮ অক্টোবর ২০২১
`

নৌবাহিনীতে অফিসার পদে নিয়োগ

-

বাংলাদেশ নৌবাহিনী সম্প্রতি ২০২১-এ অফিসার ক্যাডেট ব্যাচে (প্রথম গ্রুপে) নিয়োগ বিজ্ঞপ্তি
প্রকাশ করেছে। বিজ্ঞপ্তি অনুসারে আবেদন করতে পারবেন পুরুষ ও মহিলা প্রার্থীরা।
আবেদনপত্র জমা দেয়ার শেষ তারিখ : ২৬ ফেব্রুয়ারি ২০২০। লিখেছেন মাহমুদ কবীর

বয়স : আগামী ১ জানুয়ারি ২০২১ তারিখে প্রার্থীদের বয়স সাড়ে ১৬ বছর থেকে ২১ বছর (তবে সশস্ত্র বাহিনীতে কর্মরত প্রার্থীদের ক্ষেত্রে বয়স ১৮ থেকে ২৫ বছর)। এফিডেভিট গ্রহণযোগ্য নয়।
শারীরিক যোগ্যতা : পুরুষ প্রার্থীদের ক্ষেত্রে উচ্চতা ১৬২.৫ সেন্টিমিটার বা পাঁচ ফুট চার ইঞ্চি, ওজন ৫০ কেজি, বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ৭৬ সেন্টিমিটার বা ৩০ ইঞ্চি এবং প্রসারিত অবস্থায় ৮১ সেন্টিমিটার বা ৩২ ইঞ্চি হতে হবে।
শারীরিক যোগ্যতা : মহিলা প্রার্থীদের ক্ষেত্রে উচ্চতা ১৫৫ সেন্টিমিটার বা পাঁচ ফুট ১ ইঞ্চি, ওজন ৪৬ কেজি, বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ৭১ সেন্টিমিটার বা ২৮ ইঞ্চি এবং প্রসারিত অবস্থায় ৭৬ সেন্টিমিটার বা ৩০ ইঞ্চি হতে হবে।
শিক্ষাগত যোগ্যতা : আবেদনকারীকে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক (বিজ্ঞান বিভাগে) অথবা সমমানের পরীক্ষায় কমপক্ষে ৪.৫০ পেয়ে উত্তীর্ণ হতে হবে এবং উভয় পরীক্ষায় পদার্থবিজ্ঞান ও গণিতে জিপিএ ৪ পেতে হবে। অথবা ইংরেজি মাধ্যমের শিক্ষার্থীদের জন্য ‘ও’ লেভেলে ছয়টি বিষয়ের মধ্যে কমপক্ষে তিনটি বিষয়ে ‘এ’ গ্রেড এবং দু’টি বিষয়ে ‘বি’ গ্রেড পেতে হবে এবং ‘এ’ লেভেলে কমপক্ষে দু’টি বিষয়ে (উভয় পরীক্ষায় পদার্থবিজ্ঞান ও গণিতসহ) ‘বি’ গ্রেড থাকতে হবে। সশস্ত্র বাহিনীতে কর্মরত প্রার্থীদের নৌবাহিনীর উচ্চমান পরীক্ষা (এইচইটি) বা সমমানের বাংলাদেশ সেনাবাহিনী ও বাংলাদেশ বিমানবাহিনী পরীক্ষায় কৃতকার্য হতে হবে। অথবা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক (বিজ্ঞান/ বাণিজ্য বিভাগে) অথবা সমমানের পরীক্ষায় কমপক্ষে ৪.৫০ পেয়ে উত্তীর্ণ হতে হবে। উভয় পরীক্ষায় পদার্থবিজ্ঞান ও গণিতে এবং হিসাববিজ্ঞান এবং ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা বিষয়ে জিপিএ ৪ পেতে হবে। শুধু সরবরাহ শাখায় আবেদনের জন্য প্রার্থীকে মাধ্যমিক (ব্যবসায় শিক্ষা শাখা) ও উচ্চমাধ্যমিক পরীক্ষায় (ব্যবসায় শিক্ষা শাখা) জিপিএ ৪.৫০ পেয়ে উত্তীর্ণ হতে হবে এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষায় হিসাববিজ্ঞান এবং ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা বিষয়ে জিপিএ ৪ পেতে হবে। ২০২০ সালের এইচএসসি পরীক্ষার্থীরাও আবেদন করতে পারবে। তবে ওই ব্যাচের লিখিত পরীক্ষা ও আইএসএসবি কর্তৃক পরীক্ষা ২০২০ সালের এইচএসসি পরীক্ষার পরে অনুষ্ঠিত হবে।
বৈবাহিক অবস্থা : অবিবাহিত।
জাতীয়তা : বাংলাদেশী পুরুষ ও মহিলা নাগরিক।
প্রার্থীর অযোগ্যতা : সেনা/নৌ/বিমান বাহিনী অথবা যেকোনো সরকারি চাকরি থেকে অপসারিত/ বরখাস্তকারীরা। আইএসএসবি কর্তৃক দুইবার স্ক্রিন্ড আউট/ প্রত্যাখ্যাত হলে। সেনা/নৌ/বিমান বাহিনীর আপিল মেডিক্যাল বোর্ড কর্তৃক অযোগ্য ঘোষিত প্রার্থীরা আবেদনের অযোগ্য বলে বিবেচিত হবেন। যেকোনো বিচারালয় থেকে দণ্ডপ্রাপ্ত হলে। অসম্পূর্ণ, ত্রুটিপূর্ণ এবং এক নামে একাধিক আবেদনপত্র বাতিল বলে গণ্য হবে।
প্রাথমিক স্বাস্থ্য পরীক্ষা ও প্রাথমিক সাক্ষাৎকার : ঢাকা, চট্টগ্রাম ও খুলনা কেন্দ্রে প্রাথমিক স্বাস্থ্য পরীক্ষা ও প্রাথমিক সাক্ষাৎকার আগামী ১ মার্চ থেকে ৪ মার্চ ২০২০ (পরিবর্তনযোগ্য) তারিখে অনুষ্ঠিত হবে।
লিখিত পরীক্ষা : প্রাথমিক স্বাস্থ্য পরীক্ষায় ও প্রাথমিক সাক্ষাৎকারে উপযুক্ত বিবেচিত প্রার্থীদের বুদ্ধিমত্তা, ইংরেজি ও সাধারণ জ্ঞান বিষয়ে লিখিত পরীক্ষা আগামী ১২ জুন ২০২০ (পরিবর্তনযোগ্য) তারিখে উল্লিখিত কেন্দ্রে অনুষ্ঠিত হবে।
আইএসএসবি কর্তৃক পরীক্ষা ও সাক্ষাৎকার : লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের আন্তঃবাহিনী নির্বাচন পর্ষদ (আইএসএসবি) কর্তৃক পরীক্ষা এবং সাক্ষাৎকার আন্তঃবাহিনী নির্বাচন পর্ষদ (আইএসএসবি), ঢাকা সেনানিবাস, ঢাকায় অনুষ্ঠিত হবে।
চূড়ান্ত স্বাস্থ্য পরীক্ষা : আইএসএসবি কর্তৃক নির্বাচিত প্রার্থীদের চূড়ান্ত স্বাস্থ্য পরীক্ষার জন্য ঢাকা সেনানিবাসস্থ বিএনএস হাজী মহসীনে উপস্থিত হতে হবে।
চূড়ান্ত মনোনয়ন পর্ষদ : চূড়ান্ত স্বাস্থ্য পরীক্ষায় উপযুক্ত প্রার্থীদের নৌসদর কর্তৃক চূড়ান্ত মনোনয়ন পর্ষদ কার্যক্রম ডিসেম্বর ২০২০-এর মধ্যে অনুষ্ঠিত হবে।
নেভাল একাডেমিতে যোগদান : চূড়ান্তভাবে মনোনীত প্রার্থীরা জানুয়ারি ২০২১-এর প্রথম সপ্তাহে বাংলাদেশ নেভাল একাডেমি, পতেঙ্গা, চট্টগ্রামে অফিসার ক্যাডেট হিসেবে যোগদান করবেন।
প্রশিক্ষণ/কমিশন : চূড়ান্তভাবে বাছাইকৃত প্রার্থীরা বাংলাদেশ মিলিটারি একাডেমিতে ১০ সপ্তাহের প্রশিক্ষণসহ বাংলাদেশ নেভাল একাডেমিতে অফিসার ক্যাডেট হিসেবে ১৮ মাস ও মিডশিপম্যান হিসেবে ১৮ মাস প্রশিক্ষণসহ মোট তিন বছর মেয়াদি প্রশিক্ষণ শেষে বাংলাদেশ নৌবাহিনীতে তাদের সাব-লেফটেন্যান্ট পদে নিয়মিত কমিশন প্রদান করা হবে। একাডেমিতে পেশাগত প্রশিক্ষণের পাশাপাশি এক্সিকিউটিভ শাখার ক্যাডেটদের মেরিটাইম সায়েন্স বিষয়ে বিএসসি (অনার্স) এবং সাপ্লাই শাখার ক্যাডেটদের বিবিএ ডিগ্রি বিইউপি থেকে দেয়া হবে। ইঞ্জিনিয়ারিং ও ইলেকট্রিক্যাল শাখার ক্যাডেটদের বুয়েট/এমআইএসটি থেকে বিএসসি ইঞ্জিনিয়ারিং ডিগ্রি প্রদান করা হবে।
বেতনভাতা সরকার কর্তৃক নির্ধারিত অন্যান্য সুবিধাসহ সশস্ত্র বাহিনীর বেতনক্রম অনুযায়ী অফিসার ক্যাডেটরা বেতন ও ভাতা পাবেন। পরে মিডশিপম্যান হিসেবে পদোন্নতির পর উচ্চতর স্কেলে বেতনপ্রাপ্ত হবেন।
সুযোগ-সুবিধা : সি, এয়ার ও ল্যান্ডÑ এ তিনটি মাধ্যমেই চাকরির সুযোগ, প্রশিক্ষণের বিভিন্ন পর্যায়ে ও কমিশনপ্রাপ্তির পর মেধাবী ক্যাডেট ও অফিসারদের প্রশিক্ষণের জন্য বিদেশ গমনের সুযোগ। দেশ-বিদেশে সরকারি খরচে বিভিন্ন ক্যাটাগরিতে উচ্চতর প্রশিক্ষণের (এমএসসি, এমবিএ, কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং, এমএস) সুযোগ, বাসস্থান প্রাপ্তি, চিকিৎসা সুবিধা, জাতিসঙ্ঘ শান্তিরক্ষা মিশনে যোগদানের সুযোগ পাবেন।
আবেদন ফরম সংগ্রহ ও পূরণ : অনলাইন আবেদন পদ্ধতি : আবেদনকারী প্রার্থীরা িি.িলড়রহহধাু. হধাু.সরষ.নফ ওয়েবসাইটে প্রবেশ করে ঐড়সব চধমব-এর ডান পাশে অচচখণ ঘঙড-এ ক্লিক করে আবেদন পদ্ধতি অনুসরণ করতে হবে। আবেদনের শেষ পর্যায়ে অনলাইন ব্যাংকিং, মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে পেমেন্ট করা যাবে। এ পর্যায়ে প্রার্থীরা যেকোনো ব্যাংক কর্তৃক প্রদত্ত ক্রেডিট/ ডেবিট কার্ড (যেমনÑ ভিসা, মাস্টার কার্ড ও আমেরিকান এক্সপ্রেস) এবং মোবাইল ব্যাংকিং (যেমনÑ বিকাশ, রকেট, টি-ক্যাশ, শিওরক্যাশ, এমক্যাশ, মাইক্যাশ, ওয়ানক্যাশ, ইজিক্যাশ, কিউক্যাশ, নেক্সাস, এ্যামেক্স) ইত্যাদির মাধ্যমে চার্জ ছাড়া ৭০০ টাকা আবেদন ফি প্রদান করতে পারবেন। আবেদন প্রক্রিয়াতেই ওয়েবসাইটে বর্ণিত পদ্ধতি অনুসরণ করে আবেদন ফি প্রদান করা যাবে। আবেদনপ্রক্রিয়া শেষ হওয়ার পর সাথে সাথে প্রার্থীকে সাক্ষাৎকারের জন্য কল-আপ লেটারসহ ঋড়ৎস ঈড়সসরংংরড়হ-১অ ও চবৎংড়হধষ ওহভড়ৎসধঃরড়হ ঋড়ৎস ডাউনলোড ও প্রিন্ট করে পরে প্রাথমিক সাক্ষাৎকারের সময় অন্যান্য প্রয়োজনীয় কাগজপত্রসহ সাথে আনতে হবে। যদি কোনো প্রার্থী ওই কল-আপ লেটার ও ঋড়ৎস ডাউনলোড করতে ব্যর্থ হয় তবে প্রার্থী কর্তৃক প্রদত্ত মোবাইল নম্বরে নাম, রোল নম্বর ও ট্র্যাকিং নম্বর দেয়া হবে, যা পরে ব্যবহার করে একই ওয়েবসাইট থেকে তা ডাউনলোড ও প্রিন্ট করা যাবে ।
ম্যানুয়াল আবেদন পদ্ধতি : বাংলাদেশের যেকোনো ব্যাংক থেকে ‘বিএন রিক্রুটমেন্ট ফান্ড’, ট্রাস্ট ব্যাংক লিমিটেড, প্রিন্সিপাল ব্রাঞ্চ, ঢাকার অনুকূলে ৭০০ টাকার পে-অর্ডার/ মানি রিসিপ্ট সংগ্রহ করা যাবে। ম্যানুয়ালি ফরম পূরণের ক্ষেত্রে ওই পে-অর্ডার/ মানি রিসিপ্ট নিচের যেকোনো ঠিকানায় দেখিয়ে আবেদনপত্র ফরম (ঋড়ৎস ঈড়সসরংংরড়হ-১অ) সংগ্রহ করা যাবে এবং পে-অর্ডার/মানি রিসিপ্টটি পরে ফরমের (ঋড়ৎস ঈড়সসরংংরড়হ-১অ) সাথে জমা দিতে হবে।
ঠিকানা : ১. সেন্ট্রাল লাইব্রেরি, নৌ সদর দফতর এলাকা, বনানী, ঢাকা-১২১৩।
২। নৌবাহিনী ভর্তি ও তথ্য কেন্দ্র, ঢাকা, চট্টগ্রাম, খুলনা, রংপুর ও মাদারীপুর।
৩। বানৌজা তিতুমীর, শহর খালিশপুর, খুলনা-৯০০০।
৪। ঢাকা, চট্টগ্রাম ও খুলনাস্থ নৌবাহিনী কলেজসমূহ (ছাত্র-ছাত্রীদের জন্য)।
৫। নেভি অ্যাংকরেজ খুলনা ও বিএন ইংলিশ স্কুল অ্যান্ড কলেজ, খুলনা (ছাত্র-ছাত্রীদের জন্য)।
৬। স্টেশন হেডকোয়ার্টার্স বগুড়া সেনানিবাস, বগুড়া-৫৮০০।
৭। ক্যাডেট কলেজসমূহ (শুধু ক্যাডেট কলেজের ক্যাডেটদের জন্য)।
৮। মিলিটারি কলেজিয়েট স্কুল, খুলনা (শুধু প্রতিষ্ঠানটির ক্যাডেটদের জন্য)।
৯। সদর দফতর, বাংলাদেশ ন্যাশনাল ক্যাডেট কোর, ৩২, ঈশা খাঁ এভিনিউ, সেক্টর-৬, উত্তরা মডেল টাউন, ঢাকা-১২৩০।
১০। সব জেলা সশস্ত্র বাহিনী বোর্ড (ডিএএসবি) অফিসসমূহ।
আবেদনপত্র প্রেরণ / জমা দেয়া : ফরম (ঋড়ৎস ঈড়সসরংংরড়হ-১অ) যথাযথভাবে পূরণপূর্বক নির্ধারিত তারিখের মধ্যে নিচে বর্ণিত কাগজপত্র/ ছবিসহ নিচের ঠিকানায় জমা দিতে হবে। সম্প্রতি তোলা তিন কপি পাসপোর্ট সাইজের ছবি ফরমের (ঋড়ৎস ঈড়সসরংংরড়হ-১অ) সাথে সংযুক্ত করতে হবে, ম্যানুয়ালি ফরম পূরণের ক্ষেত্রে ফরমটি পাঠানোর আগে ট্রাস্ট ব্যাংক/বুথ থেকে প্রেরিত মানি রিসিপ্ট অথবা অন্য কোনো ব্যাংক থেকে প্রাপ্ত পে-অর্ডারটি ফরমের সাথে সংযুক্ত করতে হবে, প্রাপকের স্থানে নিজ ঠিকানা লিখিত ১০ ইঞ্চি ী ৪ ইঞ্চি সাইজের ও ৮ টাকার অব্যবহৃত ডাকটিকিট লাগানো একটি খাম সংযুক্ত করতে হবে।
প্রয়োজনীয় কাগজপত্র সংযোজন : ম্যানুয়াল প্রার্থীদের যথাযথভাবে পূরণকৃত ফরমটির মূলকপি নৌসদরে পাঠাতে হবে ও ফটোকপিসহ নিচে বর্ণিত সনদপত্রসমূহ সংযোজন করে প্রাথমিক সাক্ষাৎকারের সময় সাথে আনতে হবে। অনলাইনে পূরণকারী প্রার্থীদের ক্ষেত্রে অনলাইন ফরম পূরণ করে প্রিন্ট কপির সাথে নিচের কাগজপত্র সংযোজন করে প্রাথমিক সাক্ষাৎকারের সময় জমা দিতে হবে।
কাগজপত্রগুলো হলোÑ এক কপি পাসপোর্ট সাইজের রঙিন ছবি, সব শিক্ষাগত যোগ্যতার সনদপত্র ও মার্কশিটের ফটোকপি, নিজ নিজ ইউপি চেয়ারম্যান/ পৌরসভার মেয়র বা ওয়ার্ড কাউন্সিলরের দেয়া নাগরিকত্বের সনদপত্র ও প্রথম শ্রেণীর গেজেটেড কর্মকর্তা কর্তৃক চারিত্রিক সনদপত্রের কপি, ব্যাংক থেকে প্রাপ্ত পে-অর্ডারটি ফরমের সাথে সংযুক্ত করতে হবে।
আবেদনপত্র পাঠানোর ঠিকানা : পরিচালক, পার্সোনেল সার্ভিসেস পরিদফতর, নৌবাহিনী সদর দফতর, বনানী, ঢাকা-১২১৩।



আরো সংবাদ


মেয়ের চিকিৎসায় ১০ দিন ধরে ঢাকার হাসপাতালে থেকেও মন্দির ভাঙার আসামি (১২২৬৩)‘বাতিল হলো ঢাকা-চট্টগ্রাম এক্সপ্রেসওয়ে প্রকল্প’ (১১৮৪৮)প্রধানমন্ত্রী মোদি কি আগামী নির্বাচনে হেরে যাচ্ছেন বলে এখনই টের পেয়েছেন (৯৪৪৭)কাশ্মিরে নতুন করে উত্তেজনা ভারতের তালেবানভীতি থেকে? কেন সেই ভীতি? (৯৩৫৭)কাশ্মিরে এক অভিযানে সর্বোচ্চ সংখ্যক ভারতীয় সেনা নিহত (৮০০৬)৭২-এর সংবিধানে ফিরে যেতেই হবে : তথ্য প্রতিমন্ত্রী (৬১৯৩)সঙ্কটের পথে রাজনীতি (৫৯৭৪)গ্রাহকদের উদ্দেশে কারাগার থেকে যা বললেন ইভ্যালির রাসেল (৪৮৫৯)কিছু ‘বিভ্রান্তিকর খবরের’ পর বাংলাদেশের পদক্ষেপের প্রশংসা করেছে ভারত (৪৮২৫)পবিত্র ঈদে মিলাদুন্নবীর সরকারি ছুটি পুনর্নির্ধারণ (৪৭৮৬)