১৯ অক্টোবর ২০২১, ৩ কার্তিক ১৪২৮, ১১ রবিউল আউয়াল ১৪৪৩ হিজরি
`

সেনাবাহিনীতে ৫৪তম বিএমএ স্পেশাল কোর্সÑ ইঞ্জিনিয়ার্স/ সিগন্যালস/ ইএমই/ এইসি , ৩৩তম ডিএসএসসি (জেএজি) ও ৪৭তম ডিএসএসসি কোরে নিয়োগ

-

বাংলাদেশ সেনাবাহিনীতে ৫৪তম বিএমএ স্পেশাল কোর্সÑ ইঞ্জিনিয়ার্স/ সিগন্যালস/ ইএমই/এইসি, ৩৩তম ডিএসএসসি (জেএজি) এবং ৪৭তম ডিএসএসসি (আরভিঅ্যান্ডএফসি) কোরে নিয়োগের জন্য প্রার্থীদের কাছ থেকে অনলাইনে দরখাস্ত আহ্বান করা হয়েছে। আবেদনের শেষ তারিখ : ৮ ফেব্রুয়ারি ২০২০। লিখেছেন মাহমুদা সুলতানা
আবেদনের যোগ্যতা : বয়স : প্রার্থীদের বয়স ১ জুলাই ২০২০ তারিখে অনূর্ধ্ব ২৮ বছর।
শারীরিক যোগ্যতা : পুরুষ প্রার্থীদের ক্ষেত্রে উচ্চতা ১.৬৩ মিটার (৫ ফুট ৪ ইঞ্চি), ওজন ৫৭ কেজি (১২৬ পাউন্ড), বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ০.৭৬ মিটার (৩০ ইঞ্চি), প্রসারণ অবস্থায় ০.৮১ মিটার (৩২ ইঞ্চি) থাকতে হবে। মহিলা প্রার্থীদের ক্ষেত্রে উচ্চতা ১.৫৭ মিটার (৫ ফুট ২ ইঞ্চি), ওজন ৪৯ কেজি (১০৯ পাউন্ড), বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ০.৭১ মিটার (২৮ ইঞ্চি), প্রসারণ অবস্থায় ০.৭৬ মিটার (৩০ ইঞ্চি) থাকতে হবে।
শিক্ষাগত যোগ্যতা : বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন কর্তৃক স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে উত্তীর্ণ প্রার্থীরা নিম্নবর্ণিত কোর্সগুলোয় বর্ণিত যোগ্যতাসাপেক্ষে আবেদন করতে পারবেন।
ইঞ্জিনিয়ার্স কোরÑ পুরুষ/মহিলা : এসএসসি ও এইচএসসি উভয় পরীক্ষায় জিপিএ-৪.৫০সহ নিচে বর্ণিত বিষয়ের ওপর বিএসসি ইঞ্জিনিয়ারিংয়ে কমপক্ষে সিজিপিএ ৩ (সিজিপিএ ৪-এর মধ্যে) পেতে হবে। বিষয় : ১. সিভিল ইঞ্জিনিয়ারিং, ২. নেভাল আর্কিটেকচার অ্যান্ড মেরিন ইঞ্জিনিয়ারিং, ৩. আর্কিটেকচার ইঞ্জিনিয়ারিং।
সিগন্যালস কোরÑ পুরুষ/মহিলা : এসএসসি ও এইচএসসি উভয় পরীক্ষায় জিপিএ-৪.৫০সহ নিচে বর্ণিত বিষয়ের ওপর বিএসসি ইঞ্জিনিয়ারিংয়ে কমপক্ষে সিজিপিএ ৩ (সিজিপিএ ৪-এর মধ্যে) পেতে হবে।
বিষয় : ১. কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং, ২. ইলেকট্রিক্যাল ইলেকট্রনিকস অ্যান্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং/ইলেকট্রনিক অ্যান্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং/ ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং।
ইলেকট্রিক্যাল অ্যান্ড মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং (ইএমই) কোরÑ পুরুষ/মহিলা : এসএসসি ও এইচএসসি উভয় পরীক্ষায় জিপিএ-৪.৫০সহ নিচে বর্ণিত বিষয়ের ওপর বিএসসি ইঞ্জিনিয়ারিংয়ে কমপক্ষে সিজিপিএ ৩ (সিজিপিএ ৪-এর মধ্যে) পেতে হবে।
বিষয় : ১. ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং/ইলেকট্রিক্যাল, ইলেকট্রনিক অ্যান্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং, ২. মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং, ৩. কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং, ৪. নেভাল আর্কিটেকচার অ্যান্ড মেরিন ইঞ্জিনিয়ারিং, ৫. ইন্ডাস্ট্রিয়াল অ্যান্ড প্রোডাকশন ইঞ্জিনিয়ারিং, ৬. বায়োমেডিক্যাল ইঞ্জিনিয়ারিং, ৭. নিউক্লিয়ার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং, ৮. ম্যাটেরিয়াল অ্যান্ড মেটালার্জিক্যাল ইঞ্জিনিয়ারিং।
আর্মি এডুকেশন কোর (এইসি)Ñ পুরুষ/মহিলা : এসএসসি ও এইচএসসি উভয় পরীক্ষায় জিপিএ ৪সহ নিচে বর্ণিত বিষয়ে সিজিপিএ ৩ (সিজিপিএ ৪-এর মধ্যে)সহ স্নাতক সম্মানসহ স্নাতকোত্তর ডিগ্রি থাকতে হবে। বিষয় : ১. গণিত, ২. পদার্র্থ, ৩. রসায়ন, ৪. আন্তর্জাতিক সম্পর্ক, ৫. বাংলা, ৬. আরবি, ৭. এমবিএ (অ্যাকাউন্টিং), ৮. ইংরেজি, ৯. ফার্মাসিস্ট।
রিমাউন্ট ভেটেরিনারি অ্যান্ড ফার্ম কোরÑ পুরুষ : এসএসসি ও এইচএসসিতে উভয় পরীক্ষায় জিপিএ ৪সহ ডিভিএম/ ডিভিএমঅ্যান্ডএএইচ ডিগ্রিসহ ইন্টার্নশিপ শেষকারী ও কমপক্ষে সিজিপিএ ৩ (সিজিপিএ ৪-এর মধ্যে) পেতে হবে।
জাজ অ্যাডভোকেট জেনারেল (জেএজি)Ñ পুরুষ/মহিলা : এসএসসি ও এইচএসসিতে উভয় পরীক্ষায় জিপিএ ৪সহ এলএলবি (সম্মান) এবং এলএলএম/এমএ এলএলএম ডিগ্রিতে সিজিপিএ ৩ (সিজিপিএ ৪-এর মধ্যে) পেতে হবে।
জাতীয়তা : জন্মসূত্রে বাংলাদেশী নাগরিক। বৈবাহিক অবস্থা : পুরুষ : অবিবাহিত হতে হবে। তবে ১ জুলাই ২০২০ তারিখে ২৬ বছরের ওপরে বিবাহিত প্রার্থীরা আবেদন করতে পারবেন। মহিলা প্রার্থী : অবিবাহিতা/ বিবাহিতা। আবেদন করার পদ্ধতি : প্রার্থীরা যঃঃঢ়ং:// লড়রহনধহমষধফবংযধৎসু.ধৎসু.সরষ.নফ ওয়েবসাইটের মাধ্যমে শুধু অনলাইনে আবেদন করতে পারবেন। এ ক্ষেত্রে ওয়েবসাইটে প্রবেশ করে ঐড়সব ঢ়ধমব-এর ওপরে ডান কোনায় অচচখণ ঘঙড-তে ক্লিক করে বর্ণিত কোর্সে অচচখণ করতে হবে। আবেদনকারী প্রার্থীরা ঠওঝঅ/গধংঃবৎ ঈধৎফ, ঞৎঁংঃ ইধহশ ঃ-পধংয, নকধংয, জড়পশবঃ ইত্যাদির মাধ্যমে ১০০০ টাকা আবেদন ফি বাবদ জমা দিতে পারবেন। আবেদন ফি জমা দেয়ার পর তাৎক্ষণিকভাবে লিখিত পরীক্ষার জন্য কল-আপ লেটার পাওয়া যাবে। লিখিত পরীক্ষার তারিখ : লিখিত পরীক্ষা (পেশাগত বিষয়ে ১০০ নম্বর) আগামী ১৪ ফেব্রুয়ারি ২০২০ তারিখে সকাল ৯টায় শহীদ রমিজউদ্দীন ক্যান্টনমেন্ট স্কুল, ঢাকা সেনানিবাসে অনুষ্ঠিত হবে।
লিখিত পরীক্ষার ফলাফল প্রকাশ : লিখিত পরীক্ষার ফলাফল আগামী ৩ মার্চ ২০২০ তারিখে ওয়েবসাইট ও এসএমএস/ টেলিফোনের মাধ্যমে জানানো হবে। প্রাথমিক স্বাস্থ্য ও মৌখিক পরীক্ষা : লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের প্রাথমিক স্বাস্থ্য ও মৌখিক পরীক্ষা আগামী ১৫ মার্চ ২০২০ থেকে ২৫ মার্চ ২০২০, তারিখ পর্যন্ত এএফএমআই, ঢাকা সেনানিবাসে অনুষ্ঠিত হবে।
আইএসএসবি পরীক্ষা : লিখিত ও মৌখিক পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের ঢাকা সেনানিবাসে অবস্থিত আইএসএসবির কাছে পরীক্ষা/ সাক্ষাৎকারের জন্য নির্ধারিত তারিখে উপস্থিত হতে হবে। পরীক্ষা/ সাক্ষাৎকারের তারিখ আইএসএসবির ওয়েবসাইটে প্রকাশ করা হবে। এই পরীক্ষা চার দিনে শেষ হবে এবং যাবতীয় ব্যয় সরকার বহন করবে। চূড়ান্ত নির্বাচন ও যোগদান নির্দেশিকা প্রদান : উপরি উক্ত সব পরীক্ষায় যোগ্যতা অর্জন সাপেক্ষে শূন্য আসনের অনুকূলে মেধাক্রম অনুযায়ী প্রার্থীদের সেনাবাহিনী সদর দফতর, এজি শাখা, পিএ পরিদফতর কর্তৃক চূড়ান্তভাবে নির্বাচিত ঘোষণা এবং পরে যোগদান নির্দেশিকা দেয়া হবে। বিএমএ প্রশিক্ষণ : নির্বাচিত হওয়ার পর প্রার্থীরা ক্যাডেট হিসেবে বিএমএতে ২৪ সপ্তাহ প্রশিক্ষণ গ্রহণ করবেন।
আবেদনের শেষ তারিখ : ৮ ফেব্রুয়ারি ২০২০।

 



আরো সংবাদ


সকল