১৮ অক্টোবর ২০২১
`

ক্যারিয়ার গড়তে ডিআইইউর স্থায়ী ক্যাম্পাসে সিভিল ইঞ্জিনিয়ারিং কোর্স

-

পৃথিবীর প্রাচীনতম ইঞ্জিনিয়ারিং বিষয় বলতে যে বিষয়টি আসে, তা হলো সিভিল ইঞ্জিনিয়ারিং বা পুরকৌশল। বিশ্বে এমন কোনো জায়গা নেই, যেখানে সিভিল ইঞ্জিনিয়ারদের ছোঁয়া লাগেনি। সব প্রকৌশল জ্ঞানের সমন্বয় এই সিভিল ইঞ্জিনিয়ারিং। সুউচ্চ ভবন, হাইওয়ে, ব্রিজ, পানি প্রকল্প, পাওয়ার প্লান্ট ইত্যাদি পরিকল্পনা, ডিজাইন, গঠন এবং রক্ষণাবেক্ষণ করার কাজ করেন সিভিল ইঞ্জিনিয়াররা। জরিপের কাজ করা, প্রযুক্তিগত প্রতিবেদন দেয়া, এমনকি প্রকল্প ব্যবস্থাপকের কাজও করে থাকেন সিভিল ইঞ্জিনিয়াররা। বর্তমান বিশ্বে শিক্ষাদীক্ষার বিষয় হিসেবে সিভিল ইঞ্জিনিয়ারিং বা পুরকৌশলবিদ্যা যথেষ্ট গুরুত্ব বহন করছে এবং এর চাহিদাও উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে। বিষয়টির চাহিদার কথা মাথায় রেখে এ কোর্স চালু করেছে ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি। ১৯৯৫ সালে ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি প্রতিষ্ঠিত হয়। বর্তমানে এ ইউনিভার্সিটির ছাত্রছাত্রীর সংখ্যা সাত হাজারের অধিক। বিশ্বের বিভিন্ন দেশের চার শতাধিক শিক্ষার্থী এখানে অধ্যয়ন করছে। সিভিল ইঞ্জিনিয়ারিং কোর্সটির তত্ত্বাবধানে রয়েছেন অধ্যাপক গণেশচন্দ্র রায়। তিনি জানান, এ কোর্সের জন্য গ্রন্থাগার, ম্যাটেরিয়ালস ল্যাব, সার্ভেইং ল্যাব, কম্পিউটার ল্যাব, এনভায়রনমেন্ট ল্যাব চালু করা হয়েছে। এ ছাড়া ছাত্রছাত্রীরা যাতে একজন পেশাদার প্রকৌশলী হিসেবে গড়ে উঠতে পারে, সে জন্য এখানে সব ধরনের শিক্ষা দেয়া হয়। যাতে তারা বর্তমান কর্মক্ষেত্রের প্রতিযোগিতার বাজারে টিকে থাকতে পারে।
চতুর্থ সেমিস্টারের শিক্ষার্থী মো: ফাহিম ফয়সাল হিমেল বলেন, এ ইউনিভার্সিটিতে ছাত্র, শিক্ষক এবং সিনিয়র ও জুনিয়র শিক্ষার্থীর মধ্যে সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক রয়েছে। শিক্ষকেরা বন্ধুসুলভ এবং ক্লাসের বাইরে ছাত্রদের যথেষ্ট সময় দিয়ে থাকেন। এ ছাড়া পড়ালেখা ও চাকরি ইত্যাদি বিষয়ে সব সময় সিনিয়র সেমিস্টারের ছাত্রদের কাছে আমরা সহায়তা পেয়ে থাকি। সিভিল ইঞ্জিনিয়ারিং কোর্সের ছাত্র আমিনুল ইসলাম বলেন, এখানে ভর্তি হয়ে খুবই ভালো লাগছে। আরো ভালো লাগছে, স্থায়ী ক্যাম্পাসের মনোরম পরিবেশ। এখানকার বিএসসি ইন সিভিল ইঞ্জিনিয়ারিং কোর্স ফি মাত্র তিন লাখ ২০ হাজার টাকা। সান্ধ্যকালীন কোর্সের ফি দুই লাখ ৫০ হাজার টাকা। এ ইউনিভার্সিটির বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান ব্যারিস্টার শামীম হায়দার পাটোয়ারী, এমপি বলেন, ১৯৯৫ সালে ‘জ্ঞানই শক্তি’ স্লোগান সামনে রেখে এ ইউনিভার্সিটি প্রতিষ্ঠিত হয়। এ স্লোগানের গুরুত্ব এটি আজো বহন করে চলেছে। এখানে যেসব কোর্স চালু রয়েছে সেগুলো আমরা সুনামের সাথে পরিচালনা করে আসছি। সিভিল ইঞ্জিনিয়ারিং কোর্সও এ ক্ষেত্রে ব্যতিক্রম নয়। এ ইউনিভার্সিটির বিশেষত্ব হলো, শিক্ষক ও শিক্ষার্থীদের বিভিন্ন সামাজিক ও মানবকল্যাণকর কাজে অংশগ্রহণ। যেমনÑ সামাজিক ব্যবসা, অ্যান্টি-টোব্যাকো সেলের কার্যক্রম পরিচালনা করা। পাশাপাশি ছাত্রছাত্রীদের উন্নত মানসিকতা গড়ে তুলতে দেশে এবং দেশের বাইরে বিভিন্ন সেমিনার ও সিম্পোজিয়ামে অংশগ্রহণ করানো হয়। এ ছাড়া মুক্তবুদ্ধি চর্চার জন্য তারা বিতর্ক প্রতিযোগিতায়ও অংশগ্রহণ করে থাকে। যেমনÑ ২০১৭ সালে আন্তঃবিশ্ববিদ্যালয় এটিএন বাংলা পার্লামেন্ট ডিবেট প্রতিযোগিতায় ফাইনালে বিজিএমইএ বিশ্ববিদ্যালয়কে হারিয়ে ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি চ্যাম্পিয়ন হয়। এখানকার সব শিক্ষার্থীর জন্য ইংলিশ ল্যাঙ্গুয়েজ কোর্সকে বাধ্যতামূলক করা হয়েছে। এখানে ছাত্রছাত্রীদের জন্য রয়েছে তিনটি লাইব্রেরি, ইন্টারনেট ও মানসম্পন্ন ৩১টি ল্যাবরেটরি সুবিধা ও তাদের আবাসিক সমস্যা দূরীকরণের লক্ষ্যে স্থায়ী ক্যাম্পাসের কাছেই রয়েছে সাতটি হোস্টেল। এ ছাড়া রয়েছে হিউম্যান রাইটস অ্যাডভোকেসি সেল, সোশ্যাল বিজনেস একাডেমিক সেল, ডিবেটিং ক্লাব, কালচারাল ক্লাব, স্পোর্টস ক্লাব, ল্যাঙ্গুয়েজ ক্লাব, পরিবহন সুবিধা, স্বাস্থ্যসেবা সুবিধা। এ ইউনিভার্সিটিতে বেসরকারি বিশ্ববিদ্যালয় ২০১০-এর আইন অনুযায়ী, দরিদ্র, মেধাবী ও মুক্তিযোদ্ধা সন্তানদের বৃত্তি দেয়া হয়। এ ছাড়া বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় সর্বোচ্চ নম্বরপ্রাপ্তদের বিনা বেতনে অধ্যয়নের সুযোগ রয়েছে। যোগাযোগ : স্থায়ী ক্যাম্পাস : সাতারকুল, বাড্ডা, ঢাকা। ফোন : ০১৯৩৯৮৫১০৬০। ক্যাম্পাস : ৬৬, গ্রিন রোড, ঢাকা। ফোন : ০১৬১১৩৪৮৩৪৪। ক্যাম্পাস : বাড়ি-০৪, সড়ক-০১, ব্লক-এফ, বনানী, ঢাকা। ফোন : ০১৯৩৯৮৫১০৬১। ওয়েবসাইট : িি.িফরঁ.ধপ



আরো সংবাদ


মেয়ের চিকিৎসায় ১০ দিন ধরে ঢাকার হাসপাতালে থেকেও মন্দির ভাঙার আসামি (১২২৬৩)‘বাতিল হলো ঢাকা-চট্টগ্রাম এক্সপ্রেসওয়ে প্রকল্প’ (১১৮৪৮)প্রধানমন্ত্রী মোদি কি আগামী নির্বাচনে হেরে যাচ্ছেন বলে এখনই টের পেয়েছেন (৯৪৪৭)কাশ্মিরে নতুন করে উত্তেজনা ভারতের তালেবানভীতি থেকে? কেন সেই ভীতি? (৯৩৫৭)কাশ্মিরে এক অভিযানে সর্বোচ্চ সংখ্যক ভারতীয় সেনা নিহত (৮০০৬)৭২-এর সংবিধানে ফিরে যেতেই হবে : তথ্য প্রতিমন্ত্রী (৬১৯৩)সঙ্কটের পথে রাজনীতি (৫৯৭৪)গ্রাহকদের উদ্দেশে কারাগার থেকে যা বললেন ইভ্যালির রাসেল (৪৮৫৯)কিছু ‘বিভ্রান্তিকর খবরের’ পর বাংলাদেশের পদক্ষেপের প্রশংসা করেছে ভারত (৪৮২৫)পবিত্র ঈদে মিলাদুন্নবীর সরকারি ছুটি পুনর্নির্ধারণ (৪৭৮৬)