০১ ডিসেম্বর ২০২১, ১৬ অগ্রহায়ন ১৪২৮, ২৫ রবিউস সানি ১৪৪৩ হিজরি
`

ব্যাংকে সহকারী প্রোগ্রামার পদে নিয়োগ

-

ব্যাংকার্স সিলেকশন কমিটির সদস্যভুক্ত সোনালী ব্যাংক লিমিটেড, জনতা ব্যাংক লিমিটেড, রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক ও ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশে (আইসিবি) সহকারী প্রোগ্রামার পদে যথাক্রমে ৮টি, ২৫টি, ৫টি ও ২টিসহ মোট ৪০টি শূন্যপদে নিয়োগের নিমিত্তে প্যানেল প্রস্তুতির জন্য নিচের শর্তাধীনে বাংলাদেশী নাগরিকদের কাছ থেকে অনলাইনে আবেদনপত্র আহ্বান করা হয়েছে। অনলাইনে আবেদনের শেষ তারিখ : ১৫ জানুয়ারি ২০২০। লিখেছেন মাহমুদা সুলতানা
পদের নাম : সহকারী প্রোগ্রামার।
শিক্ষাগত যোগ্যতা : যেকোনো বিশ্ববিদ্যালয় থেকে কম্পিউটার বিজ্ঞান/কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল/ইনফরমেশন টেকনোলজি/ ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন টেকনোলজি/ ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং/ সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং/কম্পিউটার সায়েন্স ও সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং/কম্পিউটার সায়েন্স ও টেলিকমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি অথবা চার বছর মেয়াদি স্নাতক/স্নাতক (সম্মান) ডিগ্রি। এসএসসি এবং তদূর্ধ্ব পর্যায়ের পরীক্ষাসমূহে ন্যূনতম দু’টিতে প্রথম বিভাগ বা শ্রেণী থাকতে হবে। কোনো পর্যায়েই তৃতীয় বিভাগ বা শ্রেণী থাকলে গ্রহণযোগ্য হবে না। এসএসসি ও এইচএসসির ফলের ক্ষেত্রে জিপিএ ৩ বা তার বেশি প্রথম বিভাগ, জিপিএ ২ থেকে জিপিএ ৩-এর কম থাকলে দ্বিতীয় বিভাগ ধরা হবে। বিশ্ববিদ্যালয়ের সিজিপিএ’র ক্ষেত্রে ৪ পয়েন্ট স্কেলে সিজিপিএ ৩ বা তার বেশি প্রথম বিভাগ/ শ্রেণী, সিজিপিএ ২.২৫ বা তার বেশি কিন্তু সিজিপিএ ৩-এর কম দ্বিতীয় বিভাগ/ শ্রেণী। সিজিপিএ’র ক্ষেত্রে ৫ পয়েন্ট স্কেলে সিজিপিএ ৩.৭৫ বা তার বেশি প্রথম বিভাগ/শ্রেণী, কিন্তু সিজিপিএ ২.৮১৩ বা তার বেশি কিন্তু ৩.৭৫-এর কম দ্বিতীয় বিভাগ/ শ্রেণী ধরা হবে। ‘ও’ লেভেল এবং ‘এ’ লেভেল পাস হলে দেশীয় সংশ্লিষ্ট শিক্ষা বোর্ড থেকে ইস্যুকৃত সমমানের সার্টিফিকেট এবং বিদেশী বিশ্ববিদ্যালয়ের ডিগ্রির ক্ষেত্রে দেশীয় সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয় বা বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের ইস্যু করা সমমান সার্টিফিকেট অনুযায়ী ডিগ্রি ও ফলাফলের তথ্য দিতে হবে।
বেতন স্কেল : ২২০০০-৫৩০৬০/-
বয়সসীমা : ০১-০৭-২০১৯ তারিখে প্রার্থীদের বয়স ৩০ বছর। তবে মুক্তিযোদ্ধার সন্তান এবং প্রতিবন্ধী প্রার্থীদের ক্ষেত্রে বয়সসীমা ৩২ বছর।
জরুরি তথ্য : নতুনভাবে বাংলাদেশ ব্যাংকের সিভি ব্যাংকে নিবন্ধনের আবেদনকারীদের সদ্য তোলা নির্ধারিত সাইজের রঙিন ছবি (সাদা ব্যাকগ্রাউন্ড সংবলিত) ংপধহ করে আপলোড করতে হবে। ছবি তোলার সময় মুখ ও কানের ওপর আবরণ রাখা যাবে না। আবেদনকারীদের নিজের ছবি ছাড়া অন্যান্য ছবি/দৃশ্য দিতে পারবে না। ছবির নির্ধারিত স্থানে ছবি ও সাদা কাগজে কালো কালিতে স্বাক্ষর দিয়ে স্বাক্ষরের নির্ধারিত স্থানে তা ংপধহ করে আপলোড করতে হবে।
জেনে রাখুন : ঙহষরহব আবেদনে প্রার্থীদের ব্যাংকের পছন্দের ক্রম নির্ধারণ করতে হবে। চূড়ান্তভাবে মনোনীত প্রার্থীদের তাদের ঙহষরহব আবেদনে উল্লিখিত পছন্দের ক্রম অনুসারে সংশ্লিষ্ট ব্যাংকে পদায়ন করা হবে। বিবাহিত মহিলা প্রার্থীদের ক্ষেত্রে স্থায়ী ঠিকানা হিসেবে স্বামীর স্থায়ী ঠিকানা ব্যবহার করতে হবে। অনলাইন আবেদনে উল্লিখিত স্থায়ী ঠিকানা বর্ণিত পদের ক্ষেত্রে কোনোভাবেই পরিবর্তনযোগ্য নয়। তবে আবেদনকারী অবিবাহিত মহিলা প্রার্থীরা আবেদন জমা দেয়ার পরে বিবাহবন্ধনে আবদ্ধ হলে যথাযথ প্রমাণ সাপেক্ষে স্বামীর স্থায়ী ঠিকানাকে স্থায়ী ঠিকানা হিসেবে পরিবর্তন করতে পারবেন। লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের অনলাইন আবেদনে প্রদত্ত প্রতিটি তথ্যের সপক্ষে যথাযথ সনদ/প্রত্যয়নপত্র মৌখিক পরীক্ষার দিন জমা দিতে হবে। জমাকৃত কাগজপত্রের সঠিকতা যাচাই সাপেক্ষে তাদের মৌখিক পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ দেয়া হবে। কোনো প্রার্থী অনলাইনে প্রদত্ত তথ্য ও শিক্ষাগত যোগ্যতার প্রমাণস্বরূপ যথাযথ সনদ/প্রত্যয়নপত্র জমা দিতে ব্যর্থ হলে বা কোনো অযোগ্যতা বা ত্রুটি ধরা পড়লে যে কোনো পর্যায়ে তার প্রার্থিতা বাতিল বলে গণ্য হবে।
পরীক্ষার ফি জমা দেয়া : প্রার্থীদের অনলাইন আবেদন জমা দেয়ার সময় পরীক্ষার ফি বাবদ ২০০ টাকা ডাচ্-বাংলা ব্যাংকের চধুসবহঃ এধঃবধিু ‘রকেট’-এর মাধ্যমে দিতে হবে। চৎবঢ়ধরফ পদ্ধতিতে একজন আবেদনকারী এজেন্ট অথবা নিজের অ্যাকাউন্টের মাধ্যমে ফি দিতে পারবেন। সে ক্ষেত্রে ফি প্রদানকারীকে একটি ঞীহ ওউ নম্বর প্রদান করা হবে। প্রাপ্ত ঞীহ ওউ নম্বরটি অনলাইন আবেদনের সময় নির্ধারিত স্থানে দিতে হবে। নতুন আবেদনকারীরা ফি প্রদানের আগে প্রথমে বাংলাদেশ ব্যাংকের বৎবপৎঁরঃসবহঃ সাইটের (যঃঃঢ়ং:// বৎবপৎঁরঃসবহঃ.নন.ড়ৎম.নফ) মাধ্যমে অনলাইন আবেদন পূরণ করে সিভি আইডি গ্রহণ করবেন এবং প্রাপ্ত সিভি আইডির প্রথম অংশ (হাইফেনের (-) পূর্বের অংশ] পরে ফি প্রদানের সময় নির্ধারিত স্ক্রীনে বসাবেন। ফি প্রদানের পরে প্রাপ্ত ঞীহ ওউ নম্বরটি সংরক্ষণ করে পুনরায় বাংলাদেশ ব্যাংকের বৎবপৎঁরঃসবহঃ সাইটে (যঃঃঢ়ং://বৎবপৎঁরঃসবহঃ.নন.ড়ৎম.নফ) প্রবেশ করে তা নির্ধারিত স্থানে প্রতিস্থাপন করলে ফি প্রদানের াবৎরভরপধঃরড়হ সাপেক্ষে তাকে একটি ঞৎধপশরহম ঘড়. দেয়া হবে। একজন প্রার্থী ঞৎধপশরহম ঘড়. প্রাপ্ত হলেই তার আবেদন যথাযথ হয়েছে বলে বিবেচিত হবে।
ফি জমা দেয়ার পদ্ধতি : আবেদন ফি জমা দেয়ার পদ্ধতি জানতে ভিজিট করুনÑ যঃঃঢ়ং:// বৎবপৎঁরঃসবহঃ.নন.ড়ৎম.নফ/ড়হষরহবধঢ়ঢ়/
ৎড়পশবঃঢ়ৎববঢ়ধু.ঢ়ফভ। এ নিয়োগ বিজ্ঞপ্তির ঔড়ন ওউ ঘড়=১০০৮৩ যা আবেদন ফি প্রদানের সময় নির্ধারিত স্থানে প্রদান করতে হবে।
নিয়োগ পরীক্ষা : প্রার্থীদের নির্বাচনী পরীক্ষা ও মৌখিক পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে।
অনলাইনে আবেদনপত্র পূরণের শেষ তারিখ ও ঠিকানা : অনলাইনে আবেদনপত্র পূরণের শেষ তারিখ ১৫ জানুয়ারি ২০২০। আগ্রহী প্রার্থীদের বাংলাদেশ ব্যাংকের ওয়েবসাইট িি.ি বৎবপৎঁরঃসবহঃ.নন.ড়ৎম.নফ-তে অনলাইন আবেদন ফরম পূরণের মাধ্যমে দরখাস্ত করতে হবে।



আরো সংবাদ