২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

নৌবাহিনীতে কমিশন্ড অফিসার পদে নিয়োগ

-

বাংলাদেশ নৌবাহিনীতে কমিশন্ড অফিসার পদে ২০২০-বি ডিইও ব্যাচের নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। বিজ্ঞপ্তি অনুসারে প্রার্থীরা অ্যাক্টিং সাব লেফটেন্যান্ট ও অ্যাক্টিং ইন্সট্রাক্টর সাব লেফটেন্যান্ট পদে আবেদনের সুযোগ পাচ্ছেন। অনলাইনে আবেদনের শেষ তারিখ : ৭ জানুয়ারি ২০২০। লিখেছেন মাহমুদা সুলতানা
১। বাংলাদেশ নৌবাহিনী ভলান্টিয়ার রিজার্ভ কমিশন ( এক্সিকিউটিভ বিএনভিআর- হাইড্রোগ্রাফিক উপশাখা)-পুরুষ : শিক্ষাগত যোগ্যতা (ন্যূনতম) : সরকার কর্তৃক স্বীকৃত স্বনামধন্য/পাবলিক বিশ্ববিদ্যালয় থেকে মেরিন সায়েন্স/ ওশানোগ্রাফি/ কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতক/স্নাতক (সম্মান) ডিগ্রি [এসএসসি ও এইচএসসি উভয় পরীক্ষায় জিপিএ ৪ এবং স্নাতক/স্নাতক (সম্মান) পরীক্ষায় সিজিপিএ ২.৫ (৪-স্কেল)]। উচ্চ শিক্ষাসম্পন্ন প্রার্থীকে অগ্রাধিকার দেয়া হবে।
বৈবাহিক অবস্থা : অবিবাহিত।
নিয়োগ : চূড়ান্ত মনোনয়ন শেষে এক্সিকিউটিভ বিএনভিআর- হাইড্রোগ্রাফিক উপশাখায় ‘অ্যাক্টিং সাব লেফটেন্যান্ট’ পদে বিএনভিআর অফিসার হিসেবে ৫ বছরের জন্য নিয়োগ করা হবে। পরে অফিসারের আবেদন ও কর্তৃপক্ষের বিবেচনায় বিধি অনুযায়ী চাকরি বর্ধিত/স্থায়ী নিয়োগ দেয়া হবে।
২। ইঞ্জিনিয়ারিং ও ইলেকট্রিক্যাল শাখা (পুরুষ) : শিক্ষাগত যোগ্যতা (ন্যূনতম) : সরকার কর্তৃক স্বীকৃত স্বনামধন্য/পাবলিক প্রকৌশল বিশ্ববিদ্যালয় থেকে নেভাল আর্কিটেকচার/ মেকানিক্যাল/ ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতক/স্নাতক (সম্মান) ডিগ্রি [এসএসসি ও এইচএসসি উভয় পরীক্ষায় জিপিএ ৪ এবং স্নাতক/স্নাতক (সম্মান) পরীক্ষায় সিজিপিএ ২.৫ (৪-স্কেল)]। উচ্চ শিক্ষাসম্পন্ন প্রার্থীকে অগ্রাধিকার দেয়া হবে।
বৈবাহিক অবস্থা : অবিবাহিত।
নিয়োগ : চূড়ান্ত মনোনয়ন শেষে স্থায়ী কমিশন্ড অফিসার হিসেবে ‘অ্যাক্টিং সাব লেফটেন্যান্ট’ পদে নিয়োগ করা হবে।
৩। বাংলাদেশ নৌবাহিনী ভলান্টিয়ার রিজার্ভ কমিশন (বিএনভিআর) সাপ্লাই শাখা)-পুরুষ ও মহিলা : শিক্ষাগত যোগ্যতা (ন্যূনতম) : সরকার কর্তৃক স্বীকৃত স্বনামধন্য/পাবলিক বিশ্ববিদ্যালয় থেকে বাণিজ্য/ পরিসংখ্যান/ অর্থনীতি বিষয় অন্তর্ভূক্তিসহ স্নাতক ডিগ্রি অথবা বাণিজ্য/পরিসংখ্যান/অর্থনীতি বিষয়ে সম্মান অথবা বিবিএ্র [এসএসসি ও এইচএসসি উভয় পরীক্ষায় জিপিএ ৪ এবং স্নাতক/স্নাতক (সম্মান) পরীক্ষায় সিজিপিএ ২.৫ (৪-স্কেল)]। উচ্চ শিক্ষাসম্পন্ন প্রার্থীকে অগ্রাধিকার দেয়া হবে। বৈবাহিক অবস্থা : অবিবাহিত।
নিয়োগ : চূড়ান্ত মনোনয়ন শেষে সাপ্লাই শাখায় ‘অ্যাক্টিং সাব লেফটেন্যান্ট’ পদে বিএনভিআর অফিসার হিসেবে ৫ বছরের জন্য নিয়োগ করা হবে। পরে অফিসারের আবেদন ও কর্তৃপক্ষের বিবেচনায় বিধি অনুযায়ী চাকরি বর্ধিত/ স্থায়ী নিয়োগ দেয়া হবে।
৪। শিক্ষা শাখা (পুরুষ ও মহিলা) :
শিক্ষাগত যোগ্যতা : সরকার কর্তৃক স্বীকৃত স্বনামধন্য/পাবলিক বিশ্ববিদ্যালয় থেকে নিম্নবর্ণিত বিষয়ে সম্মান বা সম্মানসহ মাস্টার্স [এসএসসি ও এইচএসসি উভয় পরীক্ষায় ন্যূনতম জিপিএ ৪ এবং সম্মান/মাস্টার্স পরীক্ষায় সিজিপিএ ২.৫ (৪-স্কেলে)] : (ক) বাংলা (খ) ইংরেজি (গ) পদার্থ (ঘ) রসায়ন (ঙ) গণিত (চ) মনোবিজ্ঞান (ছ) আইন (জ) ফিন্যান্স/ একাউন্টিং/ ম্যানেজমেন্ট/মার্কেটিং বিষয়ে বিবিএ/ এমবিএ ডিগ্রি। উল্লিখিত বিষয়ে চার বছর মেয়াদি স্নাতক (সম্মান) পাস হতে হবে এবং [চাকরির বাস্তব অভিজ্ঞতা সম্পন্নকারী প্রার্থীদের অগ্রাধিকার দেয়া হবে]।
বৈবাহিক অবস্থা : অবিবাহিত/ বিবাহিত।
নিয়োগ : চূড়ান্ত মনোনয়ন শেষে ‘অ্যাক্টিং ইন্সট্রাক্টর সাব লেফটেন্যান্ট’ পদে স্বল্পমেয়াদি কমিশনে পাঁচ বছরের জন্য নিয়োগ করা হবে। পরে অফিসারের আবেদন ও কর্তৃপক্ষের বিবেচনায় বিধি অনুযায়ী চাকরি বর্ধিত/স্থায়ী নিয়োগ দেয়া হবে।
৫। শিক্ষা শাখা ( অ্যারোনটিক্যাল)-পুরুষ : শিক্ষাগত যোগ্যতা : সরকার কর্তৃক স্বীকৃত স্বনামধন্য/পাবলিক প্রকৌশল বিশ্ববিদ্যালয় থেকে অ্যারোনটিক্যাল ইঞ্জিনিয়ারিং
(অ্যারোস্পেস/ এভিওনিক্স) বিষয়ে স্নাতক বা স্নাতক(সম্মান) [এসএসসি ও এইচএসসি উভয় পরীক্ষায় ন্যূনতম জিপিএ ৪ এবং স্নাতক বা স্নাতক(সম্মান) পরীক্ষায় সিজিপিএ ২.৫ (৪-স্কেলে)] উচ্চ শিক্ষাসম্পন্ন প্রার্থীদের অগ্রাধিকার দেয়া হবে।
বৈবাহিক অবস্থা : অবিবাহিত/ বিবাহিত।
নিয়োগ : চূড়ান্ত মনোনয়ন শেষে ‘অ্যাক্টিং ইন্সট্রাক্টর সাব লেফটেন্যান্ট’ পদে স্বল্পমেয়াদি কমিশনে পাঁচ বছরের জন্য নিয়োগ করা হবে। পরে অফিসারের আবেদন ও কর্তৃপক্ষের বিবেচনায় বিধি অনুযায়ী চাকরি বর্ধিত/স্থায়ী নিয়োগ দেয়া হবে।
সব শাখার জন্য : বয়স : ১ জুলাই ২০২০ তারিখে অনূর্ধ্ব ৩০ বছর (এফিডেভিট গ্রহণযোগ্য নয়)।
সব শাখার জন্য : জাতীয়তা : বাংলাদেশী নাগরিক।
শারীরিক মান (ন্যূনতম) : পুরুষ : উচ্চতা : ১৬২.৫ সে.মি. (র্৫-র্৪র্ ), ওজন : ৫০ কেজি, বুকের মাপ : স্বাভাবিক অবস্থায় ৭৬ সে.মি. (৩র্০র্ ) , সম্প্রসারিত অবস্থায় ৮১ সে.মি. (৩র্২র্ )।
মহিলা : উচ্চতা : ১৫৫ সে.মি. (র্৫-র্১র্ ), ওজন : ৪৬ কেজি, বুকের মাপ : স্বাভাবিক অবস্থায় ৭১ সে.মি. (২র্৮র্ ) স্বাভাবিক, সম্প্রসারিত অবস্থায় ৭৬ সে.মি. (৩র্০র্ )। (উচ্চতা ও বয়স অনুসারে সশস্ত্রবাহিনীর জন্য নির্ধারিত স্কেলের অতিরিক্ত ওজন হলে অযোগ্য বিবেচিত হবে)।
পশ্চাৎ প্রবীণতা : বাংলাদেশ নৌবাহিনীর প্রচলিত বিধি মোতাবেক পশ্চাৎ প্রবীণতা প্রদান করা হবে।
প্রার্থীর অযোগ্যতা : সেনা/নৌ/বিমান বাহিনী অথবা যেকোনো সরকারি চাকরি থেকে অপসারিত/ বরখাস্তকারীরা। আইএসএসবি কর্তৃক দুইবার স্ক্রিন্ড আউট/প্রত্যাখ্যাত (একবার স্ক্রিন্ড আউট ও একবার প্রত্যাখ্যাতরা আবেদন করতে পারবেন)। তবে যেসব প্রার্থী গ্র্যাজুয়েট/ মাস্টার্স/ সমমানের ডিগ্রি অর্জনের আগে দুইবার স্ক্রিন্ড আউট/প্রত্যাখ্যাত হয়েছেন তারা ন্যূনতম ৫ বছর পর গ্র্যাজুয়েট/মাস্টার্স/সমমানের ডিগ্রি অর্জন সাপেক্ষে আইএসএসবিতে অংশগ্রহণের সুযোগ পাবেন। সেনা/নৌ/বিমান বাহিনীর আপিল মেডিক্যাল বোর্ড কর্তৃক অযোগ্য ঘোষিত প্রার্থীরা আবেদনের অযোগ্য বলে বিবেচিত হবেন। যেকোনো বিচারালয় থেকে দণ্ডপ্রাপ্ত হলে। কোনো বিদেশী নাগরিকের সাথে বিবাহসূত্রে আবদ্ধ হলে। অসম্পূর্ণ, ত্রুটিপূর্ণ এবং এক নামে একাধিক আবেদনপত্র বাতিল বলে গণ্য হবে।
মনোনয়ন পদ্ধতি : প্রাথমিক স্বাস্থ্য পরীক্ষা ও প্রাথমিক সাক্ষাৎকার : ১৩-১৬ জানুয়ারি ২০২০ তারিখে (পরিবর্তনযোগ্য) বিএন কলেজ, ঢাকায় অনুষ্ঠিত হবে।
লিখিত পরীক্ষা : প্রাথমিক স্বাস্থ্য পরীক্ষায় ও প্রাথমিক সাক্ষাৎকারে উপযুক্ত বিবেচিত প্রার্থীদের ১৭ জানুয়ারি ২০২০ তারিখে (পরিবর্তনযোগ্য) বুদ্ধিমত্তা, ইংরেজি ও সাধারণ জ্ঞান বিষয়ে উল্লিখিত কেন্দ্রে লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে।
আইএসএসবি কর্তৃক পরীক্ষা ও সাক্ষাৎকার : লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের আইএসএসবি কর্তৃক পরীক্ষা ও সাক্ষাৎকার আন্তঃবাহিনী নির্বাচন পর্ষদ, ঢাকা সেনানিবাস, ঢাকায় অনুষ্ঠিত হবে।
চূড়ান্ত স্বাস্থ্য পরীক্ষা : আইএসএসবি কর্তৃক নির্বাচিত প্রার্থীদের চূড়ান্ত স্বাস্থ্য পরীক্ষার জন্য ঢাকা সেনানিবাসস্থ বিএনএস হাজী মুহসীনে উপস্থিত হতে হবে।
চূড়ান্ত মনোনয়ন : নৌবাহিনী সদর দফতরে অনুষ্ঠিতব্য সাক্ষাৎকারের মাধ্যমে চূড়ান্ত মনোনয়ন করা হবে।
বেতন ও ভাতা : নির্বাচিত প্রার্থীরা সরকার কর্তৃক নির্ধারিত অন্যান্য সুবিধাসহ সশস্ত্রবাহিনীর বেতনক্রম অনুযায়ী বেতন ও ভাতা প্রাপ্য হবেন।
আবেদন ফরম পূরণ : অনলাইন আবেদন পদ্ধতি : আবেদনকারী প্রার্থীরা িি.িলড়রহহধাু.হধাু. সরষ.নফ ওয়েবসাইটে প্রবেশ করে ঐড়সব চধমব-এর ডান পাশে অচচখণ ঘঙড-এ ক্লিক করে আবেদন পদ্ধতি অনুসরণ করতে হবে। আবেদনের শেষপর্যায়ে অনলাইন ব্যাংকিং, মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে পেমেন্ট করা যাবে। এ পর্যায়ে প্রার্থীরা যেকোনো ব্যাংক কর্তৃক প্রদত্ত ক্রেডিট/ ডেবিট কার্ড (যেমনÑ ভিসা, মাস্টার কার্ড ও আমেরিকান এক্সপ্রেস) এবং মোবাইল ব্যাংকিং (যেমনÑ বিকাশ, রকেট,
ঃ-পধংয, শিওরক্যাশ, এমক্যাশ, মাইক্যাশ, ওয়ানক্যাশ, ইজিক্যাশ, কিউক্যাশ, নেক্সাস, এ্যামেক্স) ইত্যাদির মাধ্যমে চার্জ ছাড়া ৭০০ টাকা আবেদন ফি প্রদান করতে পারবেন। আবেদন প্রক্রিয়াতেই ওয়েবসাইটে বর্ণিত পদ্ধতি অনুসরণ করে আবেদন ফি প্রদান করা যাবে। আবেদনপ্রক্রিয়া শেষ হওয়ার পর প্রার্থীকে প্রাথমিক সাক্ষাৎকারের জন্য কল-আপ লেটারসহ ঋড়ৎস ঈড়সসরংংরড়হ-১অ ও চবৎংড়হধষ ওহভড়ৎসধঃরড়হ ঋড়ৎস ডাউনলোড ও প্রিন্ট করে পরে প্রাথমিক সাক্ষাৎকারের সময় অন্যান্য প্রয়োজনীয় কাগজপত্র সাথে আনতে হবে। যদি কোনো প্রার্থী ওই কল-আপ লেটার ও ঋড়ৎস ডাউনলোড করতে ব্যর্থ হয় তবে প্রার্থী কর্তৃক প্রদত্ত মোবাইল নম্বরে নাম, রোল নম্বর ও ট্র্যাকিং নম্বর দেয়া হবে, যা পরে ব্যবহার করে একই ওয়েবসাইট থেকে তা ডাউনলোড ও প্রিন্ট করা যাবে ।
আবেদনপত্রের সাথে যেসব কাগজপত্র জমা দিতে হবে : ঋড়ৎস ঈড়সসরংংরড়হ-১অ-এর সাথে নিচের কাগজপত্র সংযোজন করে প্রাথমিক সাক্ষাৎকারের সময় জমা দিতে হবে। কাগজপত্রগুলো হলোÑ এক কপি পাসপোর্ট সাইজের সত্যায়িত রঙিন ছবি, সব শিক্ষাগত যোগ্যতার সনদপত্র ও মার্কশিটের সত্যায়িত ফটোকপি, নিজ নিজ ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান/পৌরসভার মেয়র বা চেয়ারম্যান/ ওয়ার্ড কাউন্সিলরের দেয়া প্রদত্ত নাগরিকত্বের সনদপত্র ও প্রথম শ্রেণীর গেজেটেড কর্মকর্তা কর্তৃক চারিত্রিক সনদপত্রের কপি।
সুযোগ-সুবিধা : নেভাল ক্যারিয়ারে রয়েছে সি, এয়ার ও ল্যান্ড (স্পেশাল নেভাল ফোর্স/নৌ কমান্ডো) এ তিনটি মাধ্যমেই চাকরির সুযোগ, মেধাবী অফিসারদের দেশ-বিদেশে সরকারি খরচে বিভিন্ন ক্যাটাগরিতে উচ্চতর প্রশিক্ষণের সুযোগ, নিরাপদ ও মনোরম পরিবেশে মানসম্পন্ন বাসস্থান প্রাপ্তি, সামরিক হাসপাতালে উন্নতমানের চিকিৎসা সুবিধা ও প্রয়োজন হলে নগদ অর্থ প্রদানসহ বিদেশে পাঠানোর ব্যবস্থা, জাতিসঙ্ঘ শান্তিরক্ষা মিশনে যোগদানের সুযোগ ও বিদেশ ভ্রমণের সুযোগ, বাংলাদেশ দূতাবাসে সামরিক উপদেষ্টা/সহকারী সামরিক উপদেষ্টা পদে নিয়োগপ্রাপ্তির সুযোগ, নির্ধারিত শর্তসাপেক্ষে ঢাকা ও অন্যান্য স্থানে ডিওএইচএসে প্লটপ্রাপ্তির সুবিধা, নিজ সন্তানদের যোগ্যতার ভিত্তিতে ক্যাডেট কলেজ, আর্মড ফোর্সেস মেডিক্যাল কলেজ, এমআইএসটি ও নৌবাহিনীর তত্ত্বাবধানে পরিচালিত স্কুল/কলেজে অধ্যয়নের সুযোগ।
অনলাইনে আবেদনের শেষ তারিখ : ৭ জানুয়ারি ২০২০।
বিস্তারিত জানতে যোগাযোগ : পরিচালক, পার্সোনেল সার্ভিসেস পরিদফতর, নৌবাহিনী সদর দফতর, বনানী, ঢাকা। ফোন : ৯৮৩৬১৪১-৯ বর্ধিত-২২১৫ ।


আরো সংবাদ



premium cement