১৬ জানুয়ারি ২০২২, ০২ মাঘ ১৪২৮, ১২ জমাদিউস সানি ১৪৪৩
`

দুর্নীতি দমন কমিশনে ২৮৮ জন নিয়োগ

-

দুর্নীতি দমন কমিশনের নি¤œলিখিত শূন্য পদ পূরণের জন্য বাংলাদেশের স্থায়ী নাগরিকদের কাছ থেকে অনলাইনে আবেদনপত্র আহ্বান করা হয়েছে। অনলাইনে আবেদনপত্র ও পরীক্ষার ফি জমাদানের শেষ তারিখ ও সময় : ১৯ ডিসেম্বর ২০১৯, সন্ধ্যা ৬টা পর্যন্ত। লিখেছেন মাহমুদা সুলতানা
পদের নাম : সহকারী পরিচালক।
পদের সংখ্যা : ১৩২টি।
আবেদনের যোগ্যতা : দ্বিতীয় শ্রেণীর সম্মানসহ দ্বিতীয় শ্রেণীর স্নাতকোত্তর ডিগ্রি অথবা প্রথম শ্রেণীর স্নাতকোত্তর ডিগ্রি অথবা ৪ বছর মেয়াদি দ্বিতীয় শ্রেণীর স্নাতক (সম্মান) ডিগ্রি।
বেতন স্কেল : ২২০০০-৫৩০৬০/-
পদের নাম : উপসহকারী পরিচালক।
পদের সংখ্যা : ১৪৭টি।
আবেদনের যোগ্যতা : দ্বিতীয় শ্রেণীর স্নাতকোত্তর ডিগ্রি অথবা ৪ বছর মেয়াদি দ্বিতীয় শ্রেণীর স্নাতক (সম্মান) ডিগ্রি।
বেতন স্কেল : ১৬০০০-৩৮৬৪০/-
পদের নাম : কোর্ট পরিদর্শক।
পদের সংখ্যা : ৯টি।
আবেদনের যোগ্যতা : দ্বিতীয় শ্রেণীর স্নাতক বা সমমানের ডিগ্রি অথবা এলএলবি ডিগ্রি।
বেতন স্কেল : ১৬০০০-৩৮৬৪০/-
বয়সসীমা : আবেদনকারীর বয়স ১ নভেম্বর ২০১৯ তারিখে সর্বনি¤œ ১৮ বছর এবং অনূর্ধ্ব ৩০ বছর হতে হবে। মুক্তিযোদ্ধা/শহীদ মুক্তিযোদ্ধাদের পুত্র-কন্যার প্রার্থীদের ক্ষেত্রে ও প্রতিবন্ধী প্রার্থীদের ক্ষেত্রে বয়স অতিরিক্ত ২ বছর এবং দুর্নীতি দমন কমিশনে কর্মরত বিভাগীয় প্রার্থীদের ক্ষেত্রে বয়স ৫ বছর পর্যন্ত শিথিলযোগ্য।
জরুরি তথ্য : অনলাইনে আবেদন করার সময় বিভাগীয় প্রার্থী কর্তৃক উবঢ়ধৎঃসবহঃধষ ঈধহফরফধঃব-এর তথ্য উল্লেখপূর্বক অবশ্যই আবেদনের সংশ্লিষ্ট অংশ পূরণ করতে হবে। তবে বিভাগীয় প্রার্থীকে মৌখিক পরীক্ষায় অংশগ্রহণের আগেই সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছ থেকে অনাপত্তিপত্র গ্রহণ করতে হবে এবং অনাপত্তিপত্রের মূলকপি মৌখিক পরীক্ষার সময় দেখাতে হবে।
আবেদনপত্র পূরণ করা : আগ্রহী প্রার্থীকে ঙহষরহব-এ আবেদন করতে হবে। প্রার্থীকে যঃঃঢ়://ধপপ. ঃবষবঃধষশ.পড়স.নফ ওয়েবসাইটে প্রবেশ করে নির্দেশনা অনুসারে ঙহষরহব-এ আবেদনপত্র পূরণ করতে হবে।
অনলাইনে আবেদনপত্র ও পরীক্ষার ফি জমাদানের শেষ তারিখ ও সময় : ১৯ ডিসেম্বর ২০১৯, সন্ধ্যা ৬টা পর্যন্ত। তবে ওই সময়সীমার মধ্যে টংবৎ ওউ প্রাপ্ত প্রার্থীরা ড়হষরহব-এ আবেদনপত্র ঝঁনসরঃ-এর সময় থেকে পরবর্তী ৭২ ঘণ্টার মধ্যে ঝগঝ-এর মাধ্যমে ফি জমা দিতে পারবেন। ঙহষরহব আবেদনপত্রে প্রার্থী তার স্বাক্ষর (দৈর্ঘ্য ৩০০ দ্ধ প্রস্থ ৮০ ঢ়রীবষ) ও রঙিন ছবি (দৈর্ঘ্য ৩০০ দ্ধ প্রস্থ ৩০০ ঢ়রীবষ) স্ক্যান করে নির্ধারিত স্থানে টঢ়ষড়ধফ করবেন। যেহেতু ঙহষরহব আবেদনপত্রে পূরণকৃত তথ্যই পরবর্তী সব কার্যক্রমে ব্যবহৃত হবে, সেহেতু ঙহষরহব-এ আবেদনপত্র ঝঁনসরঃ করার আগেই পূরণকৃত সব তথ্যের সঠিকতা সম্পর্কে প্রার্থী নিজে শতভাগ নিশ্চিত হবেন। প্রার্থী ঙহষরহব-এ পূরণকৃত আবেদনপত্রের একটি রঙিন প্রিন্টকপি পরীক্ষা সংক্রান্ত যেকোনো প্রয়োজনের সহায়ক হিসেবে সংরক্ষণ করবেন।
ঝগঝ পাঠানো ও পরীক্ষার ফি জমা দেয়া : ঙহষরহব-এ আবেদনপত্র যথাযথভাবে পূরণ করে নির্দেশনামতো ছবি এবং ঝরমহধঃঁৎ টঢ়ষড়ধফ করে আবেদনপত্র ঝঁনসরঃ করা সম্পন্ন হলে কম্পিউটারে ছবিসহ অঢ়ঢ়ষরপধঃরড়হ চৎবারবি দেখা যাবে। নির্ভুলভাবে আবেদনপত্র ঝঁনসরঃ করা সম্পন্ন প্রার্থী একটি টংবৎ ওউ, ছবি এবং স্বাক্ষরযুক্ত একটি অঢ়ঢ়ষরপধহঃ'ং ঈড়ঢ়ু পাবেন। ওই অঢ়ঢ়ষরপধহঃ'ং ঈড়ঢ়ু প্রার্থী প্রিন্ট অথবা উড়হিষড়ধফ পূর্বক রঙিন প্রিন্ট করে সংরক্ষণ করবেন। টংবৎ ওউ নম্বর ব্যবহার করে প্রার্থী নি¤েœাক্ত পদ্ধতিতে যেকোনো ঞবষবঃধষশ ঢ়ৎবঢ়ধরফ সড়নরষব নম্বরের মাধ্যমে ২টি ঝগঝ করে পরীক্ষার ফি অনধিক ৭২ ঘণ্টার মধ্যে জমা দেবেন। পরীক্ষার ফি বাবদ নিয়োগ বিজ্ঞপ্তিতে উল্লিখিত ৫০০ টাকা জমা দিতে হবে। ঙহষরহব-এ আবেদনপত্রের সব অংশ পূরণ করে ঝঁনসরঃ করা হলেও পরীক্ষার ফি জমা না দেয়া পর্যন্ত ঙহষরহব আবেদনপত্র কোনো অবস্থাতেই গৃহীত হবে না।
প্রবেশপত্র প্রাপ্তি : প্রবেশপত্র প্রাপ্তির বিষয়টি দুর্নীতি দমন কমিশনের ওয়েবসাইট (িি.িধপপ.ড়ৎম.নফ) ও যঃঃঢ়://ধপপ.ঃবষবঃধষশ.পড়স.নফ ওয়েবসাইটে এবং প্রার্থীর মোবাইল ফোনে ঝগঝ-এর মাধ্যমে (শুধু যোগ্য প্রার্থীদেরকে) যথাসময়ে জানানো হবে।
ঝগঝ-এ প্রেরিত টংবৎ ওউ এবং চধংংড়িৎফ ব্যবহার করে পরবর্তীতে রোল নম্বর, পদের নাম, ছবি, পরীক্ষার তারিখ, সময় ও ভেনুর নাম ইত্যাদি তথ্যসংবলিত প্রবেশপত্র প্রার্থী উড়হিষড়ধফ পূর্বক চৎরহঃ (সম্ভব হলে রঙিন) করার মাধ্যমে সংগ্রহ করতে পারবেন। প্রার্থী প্রবেশপত্রটি প্রাথমিক বাছাই পরীক্ষাসহ প্রযোজ্য সব পরীক্ষার ক্ষেত্রে দেখাবেন। প্রবেশপত্র উড়হিষড়ধফ-এর তারিখ পরে ঝগঝ-এর মাধ্যমে জানানো হবে।
নির্বাচন পদ্ধতি : বাছাই পরীক্ষা : প্রাপ্ত দরখাস্ত বাছাইয়ের পর যোগ্য প্রার্থীদের ১০০ নম্বরের প্রাথমিক বাছাই পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। শুধু প্রাথমিক বাছাইয়ে উত্তীর্ণ প্রার্থীরা লিখিত পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবেন।
লিখিত পরীক্ষা : নি¤œলিখিত ৩টি বিষয়ের ওপর মোট ৩০০ নম্বরের লিখিত ও ব্যবহারিক পরীক্ষা অনুষ্ঠিত হবে। পরীক্ষার সিলেবাস ও মানবণ্টন নি¤œরূপ (সব পদের জন্য) : পরীক্ষার বিষয় : বাংলাদেশ ও আন্তর্জাতিক বিষয়াবলিতে (বাংলা ও ইংরেজিসহ) রচনামূলকে ৩০ + ৩০ = ৬০ নম্বর ও নৈর্ব্যক্তিকে ২০ + ২০ = ৪০ নম্বরসহ মোট ১০০ নম্বর।
চলতি ঘটনাবলি ও সাধারণ জ্ঞানে রচনামূলকে ৫০ নম্বর ও নৈর্ব্যক্তিকে ৫০ নম্বরসহ মোট ১০০ নম্বর।
কম্পিউটারে (মাইক্রোসফট ওয়ার্ড, এক্সেল, একসেস, পাওয়ার পয়েন্ট, ইন্টারনেট ব্রাউজিং ইত্যাদি) লিখিত পরীক্ষায় (তাত্ত্বিক) ৫০ নম্বর ও ব্যবহারিকে ৫০ নম্বরসহ মোট ১০০ নম্বরের পরীক্ষা অনুষ্ঠিত হবে।


আরো সংবাদ


premium cement