২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

বাংলাদেশ ওশানোগ্রাফিক রিসার্চ ইনস্টিটিউটে ৩৪ জন নিয়োগ

-

বাংলাদেশ ওশানোগ্রাফিক রিসার্চ ইনস্টিটিউট, কক্সবাজার-এর রাজস্ব খাতের অধীনে নি¤œবর্ণিত পদগুলোতে অস্থায়ীভাবে নিয়োগের জন্য প্রকৃত বাংলাদেশী নাগরিকদের কাছ থেকে দরখাস্ত আহ্বান করা হয়েছে। আবেদনপত্র পাঠানোর শেষ তারিখ : ২৪ অক্টোবর ২০১৯ পর্যন্ত। লিখেছেন মাহমুদ কবীর
পদের নাম : প্রিন্সিপাল সাইন্টিফিক অফিসার।
পদের সংখ্যা : ফিজিক্যাল ও স্পেস ওশানোগ্রাফি বিভাগ/এনভায়রনমেন্টাল ওশানোগ্রাফি এবং ক্লাইমেট বিভাগে ১টি, ভূতাত্ত্বিক ওশানোগ্রাফি বিভাগে ১টি, কেমিক্যাল ওশানোগ্রাফি বিভাগে ১টি, বায়োলজিক্যাল ওশানোগ্রাফি বিভাগে ১টিসহ মোট ৪টি।
আবেদনের যোগ্যতা : সংশ্লিষ্ট বিষয়ে ডক্টরেট ডিগ্রি এবং গবেষণা জার্নালে অন্যূন ছয়টি পূর্ণ গবেষণা প্রকাশনাসহ অন্যূন ১২ বছরের বাস্তব কর্ম অভিজ্ঞতা অথবা সংশ্লিষ্ট বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি এবং গবেষণা জার্নালে অন্যূন ছয়টি পূর্ণ গবেষণা প্রকাশনাসহ অন্যূন ১৫ বছরের বাস্তব কর্ম অভিজ্ঞতা। শিক্ষাজীবনের সব স্তরে অন্যূন দ্বিতীয় বিভাগ বা শ্রেণী থাকতে হবে।
বেতন স্কেল : ৫০০০০-৭১২০০/-
বয়সসীমা : অনূর্ধ্ব ৪২ বছর।
পদের নাম : সিনিয়র সাইন্টিফিক অফিসার।
পদের সংখ্যা : ফিজিক্যাল ও স্পেস ওশানোগ্রাফি বিভাগে ১টি, তাত্ত্বিক ওশানোগ্রাফি বিভাগে ১টি, কেমিক্যাল ওশানোগ্রাফি বিভাগে ১টি, বায়োলজিক্যাল ওশানোগ্রাফি বিভাগে ২টি, এনভায়রনমেন্টাল ওশানোগ্রাফি এবং ক্লাইমেট বিভাগে ১টি, ওশানোগ্রাফিক ডাটা সেন্টারে ১টিসহ মোট ৭টি।
আবেদনের যোগ্যতা : কোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে সংশ্লিষ্ট বিষয়ে (সাইন্টিফিক অফিসার নিয়োগের ক্ষেত্রে বিভাগভিত্তিক উল্লিখিত বিষয়) ডক্টরেট ডিগ্রি এবং গবেষণা জার্নালে অন্যূন তিনটি পূর্ণ গবেষণা প্রকাশনাসহ অন্যূন তিন বছরের বাস্তব কর্ম অভিজ্ঞতা অথবা সংশ্লিষ্ট বিষয়ে স্নাতক (সম্মান)সহ স্নাতকোত্তর ডিগ্রি এবং গবেষণা জার্নালে অন্যূন তিনটি পূর্ণ গবেষণা প্রকাশনাসহ অন্যূন ৫ বছরের বাস্তব কর্ম অভিজ্ঞতা।
বেতন স্কেল : ৩৫৫০০-৬৭০১০/-
বয়সসীমা : অনূর্ধ্ব ৩৭ বছর।
পদের নাম : সাইন্টিফিক অফিসার।
পদের সংখ্যা : ফিজিক্যাল ও স্পেস ওশানোগ্রাফি বিভাগে ৩টি, ভূতাত্ত্বিক ওশানোগ্রাফি বিভাগে ৫টি, কেমিক্যাল ওশানোগ্রাফি বিভাগে ৪টি, বায়োলজিক্যাল ওশানোগ্রাফি বিভাগে ৫টি, এনভায়রনমেন্টাল ওশানোগ্রাফি এবং ক্লাইমেট বিভাগে ৩টি, ওশানোগ্রাফিক ডাটা সেন্টারে ১টিসহ মোট ২১টি।
আবেদনের যোগ্যতা : ফিজিক্যাল ও স্পেস ওশানোগ্রাফি বিভাগে নিয়োগের ক্ষেত্রে কোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে ফলিত পদার্থ বিজ্ঞান/ পদার্থ বিজ্ঞান/ভূতাত্ত্বিক বিজ্ঞান/পানি সম্পদ প্রকৌশল/মেরিন ইঞ্জিনিয়ারিং বিষয়ে স্নাতক (সম্মান)সহ স্নাতকোত্তর ডিগ্রি বা ওশানোগ্রাফি বিষয়ে স্নাতকোত্তর (ফিজিক্যাল ওশানোগ্রাফি বিষয়ে রিপোর্টসহ) ডিগ্রি অথবা ওশানোগ্রাফি বিষয়ে স্নাতক (সম্মান)সহ স্নাতকোত্তর (ফিজিক্যাল ওশানোগ্রাফি বিষয়ে রিপোর্টসহ) ডিগ্রি এবং স্পেস ওশানোগ্রাফির ক্ষেত্রে জিআইএস বা রিমোট সেন্সিং বিষয়ে অন্যূন ১ বছরের ট্রেনিং কোর্স অথবা স্নাতকোত্তর ডিগ্রি; ভূতাত্ত্বিক ওশানোগ্রাফি বিভাগে নিয়োগের ক্ষেত্রে কোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে ভূতাত্ত্বিক বিজ্ঞান বিষয়ে স্নাতক (সম্মান)সহ স্নাতকোত্তর ডিগ্রি বা ওশানোগ্রাফি বিষয়ে স্নাতকোত্তর (জিওলজিক্যাল ওশানোগ্রাফি বিষয়ে রিপোর্টসহ) ডিগ্রি অথবা ওশানোগ্রাফি বিষয়ে স্নাতক (সম্মান)সহ স্নাতকোত্তর (জিওলজিক্যাল ওশানোগ্রাফি বিষয়ে রিপোর্টসহ) ডিগ্রি।
কেমিক্যাল ওশানোগ্রাফি বিভাগে নিয়োগের ক্ষেত্রে কোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে ফলিত রসায়ন বিজ্ঞান/ রসায়ন বিজ্ঞান/ কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং/ বায়োকেমিস্ট্রি/ মেরিন সাইন্স/ভূতাত্ত্বিক বিজ্ঞান বিষয়ে স্নাতক (সম্মান)সহ স্নাতকোত্তর ডিগ্রি বা ওশানোগ্রাফি বিষয়ে স্নাতকোত্তর (কেমিক্যাল ওশানোগ্রাফি বিষয়ে রিপোর্টসহ) ডিগ্রি; বায়োলজিক্যাল ওশানোগ্রাফি বিভাগে নিয়োগের ক্ষেত্রে কোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে উদ্ভিদ বিজ্ঞান/ প্রাণিবিজ্ঞান/ মেরিন সাইন্স/ জেনেটিক্স/ মাইক্রোবায়োলজি/ ফিশারিজ বিষয়ে স্নাতক (সম্মান)সহ স্নাতকোত্তর ডিগ্রি বা ওশানোগ্রাফি বিষয়ে স্নাতকোত্তর (বায়োলজিক্যাল ওশানোগ্রাফি বিষয়ে রিপোর্টসহ) ডিগ্রি; এনভায়রনমেন্টাল ওশানোগ্রাফি এবং ক্লাইমেট বিভাগে নিয়োগের ক্ষেত্রে পরিবেশ বিজ্ঞান/ ভূতাত্ত্বিক বিজ্ঞান/ ভূগোল/ ওশানোগ্রাফি/ ডিজেস্টার অ্যান্ড এনভায়রনমেন্টাল ইঞ্জিনিয়ারিং বিষয়ে স্নাতক (সম্মান)সহ স্নাতকোত্তর ডিগ্রি এবং জিআইএস বা রিমোট সেন্সিং বিষয়ে অন্যূন ৬ মাসের ট্রেনিং কোর্স সম্পন্ন; ওশানোগ্রাফিক ডাটা সেন্টারে নিয়োগের ক্ষেত্রে পরিসংখ্যান/ ফলিত পরিসংখ্যান/ গণিত/ ফলিত গণিত/ ভূগোল ওশানোগ্রাফি বিষয়ে স্নাতক (সম্মান)সহ স্নাতকোত্তর ডিগ্রি এবং জিআইএস বা রিমোট সেন্সিং বিষয়ে অন্যূন ১ বছরের ট্রেনিং কোর্সসম্পন্ন।
বেতন স্কেল : ২২০০০-৫৩০৬০/-
বয়সসীমা : ৩০ বছর।
পদের নাম : অ্যাকাউন্টস অফিসার।
পদের সংখ্যা : ১টি।
আবেদনের যোগ্যতা : অ্যাকাউন্টিং বা ফাইন্যান্স বিষয়ে সম্মানসহ এমবিএ বা এমকম বা স্নাতকোত্তর ডিগ্রি অথবা স্নাতক (সম্মান)সহ স্নাতকোত্তর ডিগ্রি এবং সরকারি বা স্বায়ত্তশাসিত সংস্থায় প্রথম শ্রেণীর পদে অন্যূন ২ বছরের চাকরির অভিজ্ঞতাসহ কম্পিউটার অফিস অ্যাপ্লিকেশন বিষয়ে অভিজ্ঞ। শিক্ষাজীবনের সব স্তরে অন্যূন দ্বিতীয় বিভাগ থাকতে হবে।
বেতন স্কেল : ২২০০০-৫৩০৬০/-
বয়সসীমা : অনূর্ধ্ব ৩০ বছর।
পদের নাম : মেডিক্যাল অফিসার।
পদের সংখ্যা : ১টি।
আবেদনের যোগ্যতা : বাংলাদেশ মেডিক্যাল অ্যান্ড ডেন্টাল কাউন্সিল কর্তৃক স্বীকৃত কোনো শিক্ষা প্রতিষ্ঠান থেকে এমবিবিএস বা সমমান ডিগ্রি এবং বাংলাদেশ মেডিক্যাল অ্যান্ড ডেন্টাল কাউন্সিল কর্তৃক রেজিস্ট্রেশন প্রাপ্ত।
বেতন স্কেল : ২২০০০-৫৩০৬০/-
বয়সসীমা : অনূর্ধ্ব ৩০ বছর।
সব প্রার্থীর বয়সসীমা : প্রার্থীদের বয়স ১ সেপ্টেম্বর ২০১৯ তারিখে নিয়োগ বিজ্ঞপ্তিতে উল্লিখিত বয়সসীমার মধ্যে হতে হবে। তবে ৩, ৪ ও ৫ নম্বর ক্রমিকে বর্ণিত পদের ক্ষেত্রে সরকারি বিধি অনুযায়ী মুক্তিযোদ্ধা/শহীদ মুক্তিযোদ্ধাদের পুত্র/কন্যা ও প্রতিবন্ধী প্রার্থীদের জন্য সর্বোচ্চ বয়সসীমা ৩২ বছর।
আবেদন করার প্রক্রিয়া : প্রার্থীকে নির্ধারিত আবেদনপত্রে আবেদন করতে হবে। ক্রমিক ১, ২ ও ৩ নম্বর পদের জন্য আবেদন ফরম (পিএসও/ এসএসও/এসও) এবং ৪ ও ৫ নম্বর ক্রমিক পদের জন্য আবেদন ফরম (সাধারণ) পূরণপূর্বক আবেদন করতে হবে। আবেদন ফরম বাংলাদেশ ওশানোগ্রাফিক রিসার্চ ইনস্টিটিউটের ওয়েবসাইট িি.িনড়ৎর.মড়া.নফ এবং বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের ওয়েবসাইট িি.িসড়ংঃ.মড়া.নফ-তে পাওয়া যাবে। খামের ওপর প্রার্থীর নিজের নাম, ঠিকানাসহ আবেদনকৃত পদের নাম, নিজ জেলার নাম লিখতে হবে এবং ১, ২ ও ৩ ক্রমিক নম্বর পদের জন্য প্রার্থী যে বিভাগে আবেদন করতে ইচ্ছুক তা উল্লেখ করতে হবে।
জরুরি তথ্য : আবেদনপত্রের সাথে মহাপরিচালক, বাংলাদেশ ওশানোগ্রাফিক রিসার্চ ইনস্টিটিউট, রামু, কক্সবাজার-এর অনুকূলে সোনালী ব্যাংকের যেকোনো শাখা থেকে ১০০০ (ক্ষুদ্র নৃ-গোষ্ঠী প্রার্থীদের জন্য ২০০ টাকা) টাকার পে-অর্ডার/ব্যাংক ড্রাফট সংগ্রহ করে জমা দিতে হবে।
লিখিত ও মৌখিক পরীক্ষার তারিখ ও প্রবেশপত্র সংগ্রহ : নির্বাচনী পরীক্ষার মাধ্যমে প্রার্থী বাছাই করা হবে। পরীক্ষায় অংশগ্রহণের জন্য যোগ্য প্রার্থীদের বর্তমান ঠিকানায় ডাকযোগে যথাসময়ে প্রবেশপত্র পাঠানো হবে। লিখিত ও মৌখিক পরীক্ষার সময়সূচি, নোটিশ বোর্ড, বাংলাদেশ ওশানোগ্রাফিক রিসার্চ ইনস্টিটিউটের ওয়েবসাইট িি.িনড়ৎর. মড়া.নফ এবং বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের ওয়েবসাইট িি.িসড়ংঃ.মড়া.নফ-তে প্রকাশ করা হবে।
আবেদনপত্রের সাথে যেসব কাগজপত্র জমা দিতে হবে : আবেদনপত্রের সাথে প্রার্থীর সদ্য তোলা ৪ কপি ৫´৫ সেমি. সাইজের সত্যায়িত রঙিন ছবি এবং ব্যাংক ড্রাফট/পে-অর্ডারসহ সব শিক্ষাগত যোগ্যতার সনদ, অভিজ্ঞতার সনদ এবং অন্যান্য কাগজপত্রের সত্যায়িত কপি এবং প্রকাশনার ক্ষেত্রে জার্নালে প্রকাশনার প্রথম পৃষ্ঠা/ একসেপ্টেন্স লেটার/ সার্টিফিকেট/ প্রমাণপত্র জমা দিতে হবে। স্নাতকোত্তর পর্যায়ের থিসিস/রিপোর্টের ক্ষেত্রে টাইটেলসহ সুপারভাইজার/বিভাগের স্বাক্ষরিত পৃষ্ঠার কপি/প্রমাণপত্র জমা দিতে হবে। আবেদনে উল্লিখিত তথ্যপ্রমাণের জন্য মূল সার্টিফিকেট, প্রকাশনার কপি, থিসিস বা রিপোর্ট এবং অন্যান্য রেকর্ডপত্রের মূল কপি মৌখিক পরীক্ষার সময় দেখাতে হবে। সব সাটিফিকেট/রেকর্ডপত্রের ফটোকপি সরকারি প্রথম শ্রেণীর কর্মকর্তা কর্তৃক সত্যায়িত হতে হবে এবং সত্যায়নকারী কর্মকর্তার সিল-এ অবশ্যই নাম ও পদবি উল্লেখ থাকতে হবে। প্রার্থীর যোগাযোগের ঠিকানা সংবলিত ১০ টাকা মূল্যমানের ডাকটিকিটসহ ৯.র্৫র্ ´৪.র্৫র্ সাইজের ১টি ফেরত খাম আবেদনপত্রের সাথে সংযুক্ত করতে হবে।
আবেদনপত্র পাঠানোর শেষ তারিখ : ২৪ অক্টোবর ২০১৯।
আবেদনপত্র পাঠানোর ঠিকানা : আবেদনপত্র মহাপরিচালক, বাংলাদেশ ওশানোগ্রাফিক রিসার্চ ইনস্টিটিউট, কক্ষ নং-৩১১, প্রকৌশল ভবন, বিসিএসআইআর ক্যাম্পাস, ড. কুদরাত-ই-খুদা সড়ক, ধানমন্ডি, ঢাকা-১২০৫ বরাবরে অফিস চলাকালীন সময়ের মধ্যে সরাসরি/ ডাকযোগে/ কুরিয়ার সার্ভিসের মাধ্যমে পাঠাতে হবে।


আরো সংবাদ



premium cement