২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

প্রশ্নোত্তর

-

প্রশ্ন : ১. আমার বাবা একটি কলেজে চাকরি করেন। এর পাশাপাশি কলেজের সময়ের বাইরে একটি কেজি স্কুলেও শিক্ষকতা করেন। আমি একজনকে বলতে শুনেছি- একই সাথে দু’টি প্রতিষ্ঠানে চাকরি করা নাকি বেআইনি। এই কথাটির সত্যতা কতটুকু? আমার বাবা কি একই সাথে দু’টি প্রতিষ্ঠানে চাকরি করতে পারবেন? এতে বেতন কি হালাল হবে? ২. আমার বাবা যে কলেজে চাকরি করেন সেখানে তিনি তার ক্লাস নিয়েই চলে আসেন; কিন্তু মূলত অফিস টাইম আরো বেশি, যদিও কেউই এটি মান্য করে না। প্রায় সবাই চলে যান নির্ধারিত সময়ের আগেই। কর্তৃপক্ষ থেকে শিথিলতা রয়েছে। এমতাবস্থায় আমার বাবার কি এতে ভুল হচ্ছে? তার বেতন কি হালাল হচ্ছে? যদি হারাম হয় তবে ছেলে হিসেবে আমার করণীয় কী?
উত্তর : কলেজ কর্তৃপক্ষ থেকে বা সরকার থেকে যদি এমন নিয়ম থাকে যে, এই কলেজে শিক্ষকতা করা অবস্থায় অন্য কোথাও শিক্ষকতা করতে পারবে না তাহলে অন্য কোনো প্রতিষ্ঠানে চাকরি করা বৈধ হবে না। অফিস টাইম পুরো করেই তার আসা উচিত। আগে চলে আসা ঠিক নয়। পিতার থেকে ইসলামবিরোধী কিছু প্রকাশ পেলে সন্তানের উচিত সাধ্যমতো তাকে বোঝানো।
-ফতোয়া বিভাগ, আস সুন্নাহ ট্রাস্ট


আরো সংবাদ



premium cement
হজ ব্যবস্থাপনায় প্রতিবন্ধকতা প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা জলবায়ু পরিবর্তনের প্রভাব বেশি এশিয়ায় : জাতিসঙ্ঘ বিচারক-আইনজীবী-জেলারের কাছে ব্যাখ্যা তলব হাইকোর্টের ফেসবুকে মহানবী সা:-কে নিয়ে কটূক্তি, রংপুরে ছাত্রলীগকর্মী গ্রেফতার প্রশাসনের শীর্ষ কর্মকর্তাদের নিয়ে ইসির বৈঠক আজ চকরিয়ায় ট্রেনের দুই বগি লাইনচ্যুত যোগাযোগ বন্ধ বিএনপির সন্ত্রাস থেকে জনগণকে রক্ষায় কর্মসূচি দেয় আ’লীগ : ওবায়দুল কাদের বিয়ের কেনাকাটা করতে এসে লাশ হয়ে বাড়ি ফিরলেন চাচা-ভাতিজি বিজিপির আরো ৪৬ সদস্যের বাংলাদেশে আশ্রয় গ্রহণ কক্সবাজারে ভোটার তালিকায় থাকা রোহিঙ্গাদের তালিকা চেয়েছেন হাইকোর্ট ভারতে মাথার খুলি হাড় নিয়ে কৃষকদের বিক্ষোভ

সকল