২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

সফলতা

-

সফলতা খুবই আনন্দের। সবাই চায় সফল হতে; কিন্তু সফলতা সহজে ধরা দেয় না। সফলতাকে প্রধানত দু’ভাগে ভাগ করা যায়। যথা- পার্থিব সফলতা ও পরকালীন সফলতা। পার্থিব সফলতা ও পরকালীন সফলতা দুটোই অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই পৃথিবীতে সম্মানের সাথে বাঁচার জন্য দরকার পার্থিব সফলতা আর পরকালীন জীবনে সম্মানজনক স্থান লাভের জন্য প্রয়োজন পরকালীন সফলতা। একজন সত্যিকারের সফল মানুষ সেই হবে যে দুটো সফলতাই অর্জন করতে পারবে। আল্লাহ রাব্বুল আলামিন পবিত্র কুরআনে পার্থিব সফলতা ও পরকালীন সফলতা উভয়েরই বর্ণনা দিয়েছেন। রব্বে কারিম কুরআনের বিভিন্ন জায়গায় বিভিন্নভাবে সফলতার সংজ্ঞা দিয়েছেন।
আল্লাহ তায়ালা ইরশাদ করেছেন- ‘নিশ্চয়ই সে সাফল্য লাভ করবে, যে পবিত্রতা অর্জন করে এবং স্বীয় রবের নাম স্মরণ করে ও সালাত আদায় করে।’ (সূরা আলা : ১৪-১৫) অন্যত্র তিনি ইরশাদ করেন- ‘অবশ্যই সফলকাম হয়েছে মু’মিনরা। যারা নিজেদের সালাতে বিনয়, নম্র। যারা অসার কার্যকলাপ থেকে বিরত থাকে। যারা জাকাত দানে সক্রিয়।’ (সূরা মু’মিনুন : ১-৪) আল্লাহ তায়ালা আরো ইরশাদ করেছেন- ‘অতএব যে জাহান্নাম থেকে মুক্তি পেল এবং জান্নাতে প্রবেশ করল নিশ্চয় সে সফলকাম হলো।’ (সূরা আলে ইমরান-১৮৫)
আল্লাহ পার্থিব সফলতা লাভের পদ্ধতি বলেছেন এভাবে- ‘নিশ্চয় আল্লাহ কোনো সম্প্রদায়ের অবস্থা পরিবর্তন করেন না যতক্ষণ না তারা নিজেদের অবস্থা পরিবর্তন করে।’ (সূরা রা’দ-১১) এই আয়াতের মাধ্যমে আমরা বুঝতে পারি, পার্থিব ও আখিরাতে সফলতা লাভ করতে হলে আমাদেরকে চেষ্টা করে যেতে হবে। আমরা চেষ্টাকারী আর আল্লাহ সফলতা দানকারী।
পার্থিব সফলতা লাভের জন্য আমাদেরকে কঠোর পরিশ্রম করে যেতে হয়। তারপর আমরা দেখা পাই আমাদের কাক্সিক্ষত সফলতার। ঠিক তেমনিভাবে পরকালীন সফলতা অর্জন করতে হলেও আমাদেরকে ইখলাসের সাথে মহান রবের ইবাদত করে যেতে হবে। রবের নির্দেশিত বিধান মেনে রাসূল সা:-এর দেখানো পথে চলতে হবে। তবেই পরকালীন জগতে মহান রব আমাদেরকে সর্বোচ্চ সফলতা তথা জান্নাত দান করবেন।
আমরা যখন কোনো সফলতা লাভ করি তখন আমাদের প্রথম কাজ হলো অন্তর থেকে মহান রবের প্রশংসা তথা আলহামদুলিল্লাহ বলা। কারণ রব্বে কারিম বলেছেন তাঁর শুকরিয়া আদায় করলে তিনি নিয়ামত বৃদ্ধি করে দেবেন। আল্লাহ প্রত্যেক মু’মিন-মুসলমানকে পার্থিব সফলতা লাভের চেষ্টার পাশাপাশি পরকালীন সফলতা লাভের চেষ্টা করার তাওফিক দান করুন। আমিন।
লেখক : শিক্ষার্থী, সুফিয়া নুরিয়া ফাজিল মাদরাসা, মিরসরাই, চট্টগ্রাম


আরো সংবাদ



premium cement