২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

প্রশ্নোত্তর

-

প্রশ্ন : আমার স্বামী আমার কোনো ভরণপোষণ দেয় না। মাসে ৫০০ টাকাও দেয় না। আমার সব খরচ বাবা দেয় বিয়ের পরও। এমন না সে বেকার। ছোট হলেও জব করে। সব টাকা তার বাবা-মাকে দেয়। আমি টাকার কথা বললেই ঝগড়া হয়। তার বাবা-মায়ের টাকা দরকার মানলাম; কিন্তু আমার তো কিছু হলেও অধিকার আছে। আমি টাকা চাইলে আমার গুনাহ হচ্ছে কি না?
উত্তর : কুরআনে আল্লাহ তায়ালা বলেছেন- ‘পুরুষরা মহিলাদের ওপর কর্তৃত্ব করবে, কারণ আল্লাহ একজনকে অন্যজনের ওপর শ্রেষ্ঠত্ব দান করেছেন এবং পুরুষরা তাদের টাকাপয়সা খরচ করে।’ (সূরা নিসা-৩৪) বিদায় হজের ভাষণে রাসূলুল্লাহ সা: বলেছেন, ‘তোমরা তাদের লজ্জাস্থানকে হালাল করেছ আল্লাহর কালিমা দিয়ে তাদের খাবার-দাবার ও পোশাকের দায়িত্ব তোমাদের ওপর।’ (সহিহ মুসলিম-৩০০৯, সুনানে আবু দাউদ-১৯০৭) সুতরাং বিয়ের পর আপনার স্বামীর ওপর আবশ্যক আপনার ভরণপোষণ দেয়া। যদি তিনি সেটি না করেন তাহলে অন্যায় করছেন।
তবে বিভিন্ন সামাজিক সমস্যা এবং সঠিক শিক্ষার অভাবে বিয়ের প্রথমে এ ধরনের সমস্যা অনেক ক্ষেত্রে দেখা দেয়, পরে সব ঠিক হয়ে যায়। আপনি আল্লাহর কাছে দোয়া করুন, সাথে সাথে স্বামীকে বোঝানোর চেষ্টা করুন। ইনশা আল্লাহ একদিন সব ঠিক হয়ে যাবে এবং আপনারা শান্তিতে বসবাস করতে পারবেন।
-ফতোয়া বিভাগ, আস সুন্নাহ ট্রাস্ট


আরো সংবাদ



premium cement