২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

প্রশ্নোত্তর

-

প্রশ্ন : আমি হজ পালন করেছি। আমার স্ত্রী ইচ্ছা জ্ঞাপন করেন, ২০২৩ সালে আমাকে সাথে নিয়ে হজ পালন করবেন। ২০১৯ সালের প্রেক্ষাপটে আমরা চিন্তা করি, ২০২৩ সালে আমাদের খরচ পড়বে জনপ্রতি সাড়ে চার লাখ টাকা। কিন্তু এবার হজের খরচ অনেক বেড়ে গেছে। এ খরচ আমার এখন বহন করা বেশ অসম্ভব হয়ে দাঁড়িয়েছে। কিন্তু আমি যদি একটি অ্যাসেট বিক্রি করি এবং কিছু ধার করি, তবে এবার হজ পালন করা যায়। আমার স্ত্রী তার দেনমোহরের একটি অংশ রেখে দিয়েছিল হজের জন্য, কিন্তু তা এখন হজের খরচের জন্য অপ্রতুল। আমি এবার হজ করছি আমার মৃত শাশুড়ির নামে। আমার জন্য এই হজ একটি নফল ইবাদত বলে গণ্য হবে মনে হয়। আমি কি ধার করে হজ করব নাকি আগামী বছরের জন্য প্রস্তুতি নেবো?
উত্তর : আপনি যেহেতু হজ করেছেন সেহেতু আপনার জন্য আর হজ ফরজ নয়। আপনি আপনার শাশুড়ির নামে হজ যেকোনো সময় করতে পারেন। আপনার স্ত্রীর ওপর যদি হজ ফরজ হয়ে থাকে তাহলে ধার করে হজে যেতে কোনো সমস্যা নেই। ফরজ হলে বিলম্ব করার সুযোগ নেই। হজ ফরজ অবস্থায় মারা গেলে বড় গুনাহ হয়।
তবে মহিলাদের জন্য হজ ফরজ হওয়ার অন্যতম শর্ত হলো মাহরাম কারো সাথে হজ করতে হবে। যদি মাহরাম কাউকে না পায় তাহলে হজ ফরজ হয় না। আপনার স্ত্রীর মাহরাম কোনো আত্মীয় যদি এবার হজে যান তাহলে তার সাথে আপনার স্ত্রী যেতে পারেন। আর যদি সেটি সম্ভব না হয়, আর পরবর্তী বছর আপনি যান তাহলে পরবর্তী বছর আপনার সাথে আপনার স্ত্রী যেতে পারে। সবচেয়ে ভালো হলো যদি তার হজ ফরজ হয়ে থাকে তাহলে কিছু টাকা ধার করে হলেও আপনি তাকে হজ নিয়ে যাবেন। পরবর্তীতে পরিশোধ করে দেবেন। প্রতি বছরই হজের খরচ বাড়ছে। সুতরাং দেরি না করা সব দিকে দিয়ে সর্বোত্তম হবে। -ফতোয়া বিভাগ, আস সুন্নাহ ট্রাস্ট


আরো সংবাদ



premium cement
ডিএমপির অভিযানে গ্রেফতার ৩৭ বাংলাদেশে নতুন করে বাড়ছে ম্যালেরিয়া আক্রান্তের সংখ্যা হিট অ্যালার্ট নিয়ে আবহাওয়া অধিদফতরের নতুন বার্তা ভান্ডারিয়ায় পিকআপ চাপায় বৃদ্ধ নিহত হোচট খেল লিভারপুল, পিছিয়ে গেল শিরোপা দৌড়ে যোদ্ধাদের দেখতে প্রকাশ্যে এলেন হামাস নেতা সিনওয়ার! ফের পন্থ ঝড়, ঘরের মাঠে গুজরাটকে হারাল দিল্লি ইউক্রেনকে গোপনে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র দিয়েছে যুক্তরাষ্ট্র গ্রেফতারের পর যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়গুলোতে ফিলিস্তিনপন্থীদের বিক্ষোভ আরো বেড়েছে ইউক্রেন যুদ্ধে দুর্নীতি, পুতিনের নির্দেশে গ্রেফতার রুশ উপ-প্রতিরক্ষামন্ত্রী!  আমেরিকানরা কি ধর্ম থেকে সরে যাচ্ছে?

সকল