২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫
`

নিরাপদ থাকার আমল

-

প্রতিটি মানুষ বিপদ-আপদ থেকে নিরাপদ থাকতে চায়। নিরাপদ থাকার জন্য নিরাপত্তা দরকার, আর নিরাপত্তা পাওয়ার জন্য রাসূল সা: আমাদের কিছু আমল বাতলিয়ে দিয়েছেন। মানুষ সাধারণত তিনটি জিনিস থেকে নিরাপদ থাকতে চায়- ১. শয়তানের কুমন্ত্রণা; ২. শত্রুর ভয় ও ৩. সমস্ত বিপদ-আপদ।
শয়তানের কুমন্ত্রণা থেকে বাচার উপায় : হাদিসে ইরশাদ হয়েছে, রাসূল সা: বলেন, ‘যে ব্যক্তি ফজরের নামাজের পর ১০ বার ‘লা ইলাহা ইল্লাল্লাহু ওয়াহদাহু...’ পড়বে, বিনিময়ে তার আমলনামায় চারজন গোলাম আজাদ করার সমপরিমাণ সওয়াব লেখা হবে, ১০টি নেকি লেখা হবে, ১০টি গুনাহ মাফ হবে, ১০টি মর্যাদা বৃদ্ধি পাবে ও এ কালিমাগুলো সন্ধ্যা পর্যন্ত তার জন্য শয়তানের কুমন্ত্রণা থেকে হেফাজতের কারণ হবে। তেমনি মাগরিবের পর পড়লে অনুরূপ সওয়াব মিলবে এবং সকাল পর্যন্ত শয়তান থেকে হেফাজতে থাকবে। দোয়াটি হলো- লা ইলাহা ইল্লাল্লাহু ওয়াহদাহু লা শারিকা লাহু। লাহুল মুলকু ওয়া লাহুল হামদু। ওয়া হুয়া আলা কুল্লি শাইয়িন কাদির। অর্থ- আল্লাহ ছাড়া কোনো উপাস্য নেই, তিনি একক, তার কোনো শরিক নেই, রাজত্ব একমাত্র তারই, সমস্ত প্রশংসাও একমাত্র তারই জন্য, আর তিনি সব বিষয়ের ওপর ক্ষমতাবান’ (মুসনাদে আহমদ-২৩৫১৮)।
শত্রুর ভয় থেকে নিরাপদ থাকার উপায় : হজরত আবু বুরদা ইবনে আবদুল্লাহ রা: তার পিতা থেকে বর্ণনা করেন, রাসূলুল্লাহ সা: যখন কোনো সম্প্রদায় বা লোকদের দ্বারা ক্ষতির আশঙ্কা করতেন, তখন এই দোয়া পড়তেন’ (আবু দাউদ-১৫৩৭)। দোয়াটি হলো- আল্লাহুম্মা ইন্না নাজআলুকা ফি নুহুরিহিম ওয়া নাউজুবিকা মিন শুরুরিহিম। অর্থ- হে আল্লাহ! আমরা তাদের মোকাবেলায় আপনাকে যথেষ্ট ভাবছি এবং তাদের অনিষ্ট থেকে আপনার কাছে আশ্রয় চাচ্ছি।
সব বিপদ-আপদ থেকে নিরাপদ থাকার উপায় : হজরত উসমান বিন আফফান রা: থেকে বর্ণিত- রাসূল সা: ইরশাদ করেন, ‘যে ব্যক্তি সকাল-সন্ধ্যা তিনবার এই দোয়া পড়বে, আল্লাহ তায়ালা তাকে সব ধরনের বিপদ-আপদ থেকে রক্ষা করবেন। দোয়াটি হলো- বিসমিল্লাহিল্লাজি লা ইয়াদুররু মাআসমিহি শাইউন ফিল আরদি ওয়ালা ফিস সামা-ই ওয়া হুয়াস সামিউল আলিম। অর্থ- আল্লাহ তায়ালার নামে, যাঁর নামের বরকতে আকাশ ও মাটির কোনো কিছুই কোনো অনিষ্ট করতে পারে না। তিনি সর্বশ্রোতা, সর্বজ্ঞানী।


আরো সংবাদ



premium cement