২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

ইমাম-মুয়াজ্জিনদের মূল্যায়ন

-

ইমাম-মুয়াজ্জিনের মহান দায়িত্ব যারা আঞ্জাম দিয়ে যাচ্ছেন- তারা আর্থিক দৈন্যের বাস্তব চিত্র অনুধাবন করতে পারেন। যারা মোটামুটি ভালো কোনো অবস্থানে রয়েছেন, তারা আরাম-আয়েশে রয়েছেন। আর যারা মধ্যম ও নিম্নপর্যায়ে রয়েছেন- যত সব ভোগান্তি ও দুর্ভোগ তাদের পোহাতে হচ্ছে। তাদের পেশা মহৎ। তবে দায়িত্ব অনেক ভারী। যে দায়িত্ব আদায়ে সব মুসল্লির জিম্মাদারি নিজের মাথায় তুলে নিতে হয়। এটি ইমামতির পেশা ছাড়া আর কী রয়েছে! যারা বক্তা হিসেবে পরিচিতি লাভ করেছেন- মাশাআল্লাহ তাদের ইনকাম খুবই প্রশংসনীয় ও ঈর্ষণীয়!
যাদের পরিশ্রম কম ইনকাম বেশি। আর ইমাম সাহেবদের পরিশ্রম বেশি ইনকাম কম। ইমাম সাহেবদের বাইরে ইনকাম করার সুযোগও থাকে কম। কারণ, উলামায়ে কেরাম চাইলেই কোনো এক কর্মে জড়িয়ে পড়তে পারেন না। তাদের মধ্যে যথেষ্ট আত্মমর্যাদা ও খোদাভীতি রয়েছে। যা তাদের সবরকমের ইনকাম করা থেকে সম্পূর্ণরূপে বিরত রাখে। তাদের জীবনে চাওয়া-পাওয়ার তালিকা খুবই কম। নিজেদের সন্তান-সন্ততি নিয়ে মোটামুটিভাবে খেয়ে দেয়ে বেঁচে থাকতে পারলেই তারা দিব্যি খুশি। এতে তারা জীবনের অন্যান্য সব চাহিদা বিসর্জন দিতে প্রস্তুত রয়েছেন। কারণ, তারা পরকালের প্রতি পূর্ণ আস্থাশীল। আখিরাতে তাদের জন্য অনেক কিছু বরাদ্দ রয়েছে। যেসব তারা আখিরাতে গিয়ে আল্লাহর কাছ থেকে বুঝে নেবেন। কুরআনুল কারিমে যেসবের সুস্পষ্ট ঘোষণা রয়েছে। আল্লাহ রাব্বুল আলামিন বলেন, ‘জান্নাতবাসী জাহান্নামবাসীদের ডেকে বলবেন, আল্লাহ তায়ালা দুনিয়াতে আমাদের সাথে যেই ওয়াদা করেছিলেন তা আজ আমরা পুঙ্খানুপুঙ্খ বুঝে পেয়েছি। তোমরা কি তোমারটা বুঝে পেয়েছ’ (সূরা আরাফ-৪৪)।
আলেম ওলামায়ে কেরাম হলেন ইসলামের অতন্দ্র প্রহরী। একটি দেশের যারা বর্ডার গার্ড হিসেবে নিযুক্ত থাকেন, তাদের ওপর দেশের স্বাধীনতা-স্বার্বভৌমত্ব রক্ষা করা অনেকটা নির্ভর করে। তাই তারা নিজেদের জীবন বাজি রেখে দেশরক্ষার সর্বাত্মক চেষ্টা করেন। অনুরূপভাবে যারা ইসলামের অতন্দ্র প্রহরী আলেম ওলামায়ে কেরাম- তারাও নিজেদের সর্বস্ব অকাতরে বিলিয়ে দিয়ে ইসলাম রক্ষার পক্ষে কাজ করে যাচ্ছেন। আল্লাহ রাব্বুল আলামিন আলেমদের প্রশংসা করতে গিয়ে বলেন, ‘কেবলমাত্র আল্লাহ তায়ালাকে আলেম ওলামায়ে কেরামই ভয় করেন’ (সূরা ফাতির-২৮)। অন্য এক জায়গায় তাদের প্রশংসায় বলেন, ‘যারা জানেন এবং যারা জানেন না তারা কখনো এক সমান হবে না’ (সূরা জুমার-৯)।
তাই আসুন ইসলামের এসব অতন্দ্র প্রহরীগুলোকে যথাযথ মূল্যায়ন করতে শিখি। তবেই হবে আমাদের জীবন আলোকময় ও সৌন্দর্যমণ্ডিত। আল্লাহ রাব্বুল আলামিন আমাদের সহায়ক হোন।


আরো সংবাদ



premium cement
সীমান্তে বাংলাদেশীদের মৃত্যু কমেছে : পররাষ্ট্রমন্ত্রী শাস্তি কমিয়ে সড়ক পরিবহন আইন সংশোধনে উদ্বেগ টিআইবির যখন দলকে আর সহযোগিতা করতে পারবো না তখন অবসরে যাবো : মেসি ইভ্যালির রাসেল-শামীমার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা নোবেলজয়ী অর্থনীতিবিদ ড্যানিয়েল কাহনেম্যান আর নেই বিএনপি নেতাকর্মীদের সম্পত্তি দখলের অভিযোগ খণ্ডালেন ওবায়দুল কাদের আটকের পর নাশকতা মামলায় গ্রেফতার দেখানো হলো ইউপি চেয়ারম্যানকে বদর যুদ্ধে যারা শহীদ হয়েছেন পণবন্দী জাহাজ ও ক্রুদের মুক্ত করার প্রচেষ্টায় অগ্রগতি হয়েছে : পররাষ্ট্রমন্ত্রী ঝালকাঠিতে নিখোঁজের ২ দিন পর নদীতে মিলল ভ্যানচালকের লাশ বাল্টিমোর সেতু ভেঙে নদীতে পড়া ট্রাক থেকে ২ জনের লাশ উদ্ধার

সকল