২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

খারাপ স্বপ্ন দেখলে কী করণীয়

-

ঘুম আল্লাহ তায়ালার বড় একটি নিয়ামত। আল্লাহ তায়ালা ঘুম দিয়েছেন দিনের পরিশ্রম শেষে শরীরের ক্লান্তি দূর করার জন্য। ঘুমের মাঝেই মানুষ বিভিন্ন স্বপ্ন দেখে। ভালো-মন্দ দু’রকমই। খারাপ স্বপ্ন দেখলে অনেকে ভয়ে আঁতকে ওঠে। ভয় দূর করার জন্য নানান পদ্ধতি অবলম্বন করে থাকে। ভালো বা খারাপ স্বপ্ন দেখলে কী করণীয় তা জানার আগে আমাদের জানতে হবে স্বপ্ন কত প্রকার ও কী কী?

স্বপ্ন মূলত তিন প্রকার-
১. ভালো ও সৎ স্বপ্ন : এ স্বপ্ন আল্লাহর পক্ষ থেকে সুসংবাদস্বরূপ এবং নবুওয়তের ৪৬ ভাগের এক ভাগ। এ সম্পর্কে সহিহ হাদিস আছে।
২. অপছন্দনীয় খারাপ স্বপ্ন : এ স্বপ্ন শয়তানের কুমন্ত্রণা থেকে দেখানো হয়ে থাকে, যাতে এর দ্বারা আদম সন্তান চিন্তিত হয় এবং শয়তান তাকে নিয়ে ঘুমের মধ্যে খেলা করতে পারে।
৩. জাগ্রত অবস্থায় যে বিষয়ে মানুষ নিজে নিজে কথা বলে অথবা চিন্তা করে সে বিষয়টি ঘুমের মধ্যে দেখা।
তৃতীয় প্রকারের স্বপ্নের মাঝে সাধারণত মানুষ তার জাগ্রত অবস্থার কর্মকাণ্ডগুলোই দেখে থাকে। এই হলো তিন প্রকার স্বপ্ন।

ভালো বা মন্দ স্বপ্ন দেখলে স্বপ্নদ্রষ্টার করণীয় কী এ সম্পর্কে সিহাহ সিত্তাসহ অন্যান্য কিতাবেও সহিহ সনদে বর্ণিত একাধিক হাদিস পাওয়া যায়।
হজরত আবু কাতাদা রা: থেকে বর্ণিত- তিনি বলেন, আমি রাসূল সা:-কে বলতে শুনেছি, ভালো স্বপ্ন আল্লাহর পক্ষ থেকে এবং খারাপ স্বপ্ন শয়তানের পক্ষ থেকে হয়ে থাকে। তোমাদের কেউ খারাপ স্বপ্ন দেখলে তার উচিত তার বাম দিকে তিনবার থুথুু মারা। অতঃপর ওই স্বপ্নের খারাবি থেকে আশ্রয় চাওয়া। তাহলে ওই স্বপ্নে তার কোনো ক্ষতি হবে না (আবু দাউদ-৫০২১)।

অপর এক হাদিসে হজরত জাবির থেকে বর্ণিত আছে- রাসূল সা: বলেছেন, কেউ খারাপ স্বপ্ন দেখলে সে যেন তার বাম দিকে তিনবার থুথু নিক্ষেপ করে, মহান আল্লাহর কাছে শয়তান থেকে তিনবার আশ্রয় প্রার্থনা করে এবং পার্শ্ব পরিবর্তন করে ঘুমায় (সুনানে আবু দাউদ-৫০২২)।

উপরিউক্ত দু’টি হাদিসে সুস্পষ্ট বর্ণনা করা হয়েছে, যদি কেউ খারাপ স্বপ্ন দেখে তাহলে প্রথমে তার বাম দিকে তিনবার থুথু নিক্ষেপ করবে। তারপর সেই খারাপ স্বপ্ন থেকে আল্লাহর কাছে আশ্রয় চাইবে এবং যে পার্শ্বে শুয়ে ছিল সেই পার্শ্ব পরিবর্তন করে নেবে। আশা করা যায় এতে করে ওই খারাপ স্বপ্নের কারণে কোনো ক্ষতি হবে না।
আল্লাহ তায়ালা আমাদের স্বপ্নের খারাবি থেকে হিফাজত করুন, আমীন।

লেখক : শিক্ষার্থী-জামিয়া আরাবিয়া মাখজানুল উলুম, ময়মনসিংহ সদর


আরো সংবাদ



premium cement
সোনাহাট স্থলবন্দর দিয়ে বাংলাদেশ ত্যাগ করলেন ভুটানের রাজা জাতীয় দলে যোগ দিয়েছেন সাকিব, বললেন কোনো চাওয়া-পাওয়া নেই কারওয়ান বাজার থেকে সরিয়ে নেয়া হচ্ছে ডিএনসিসির আঞ্চলিক কার্যালয় এলডিসি থেকে উত্তরণের পর সর্বোচ্চ সুবিধা পেতে কার্যকর পদক্ষেপ নিন : প্রধানমন্ত্রী নারায়ণগঞ্জ জেলার শ্রেষ্ঠ ওসি আহসান উল্লাহ ‘ট্রি অব পিস’ পুরস্কার বিষয়ে ইউনূস সেন্টারের বিবৃতি আনোয়ারায় বর্তমান স্বামীর হাতে সাবেক স্বামী খুন, গ্রেফতার ৩ ফতুল্লা প্রেস ক্লাবের ইফতার মাহফিল অনুষ্ঠিত বদরের শিক্ষায় ন্যায়-ইনসাফের সমাজ প্রতিষ্ঠায় ঐক্যবদ্ধ হতে হবে : সেলিম উদ্দিন ইসলামের বিজয়ই বদরের মূল চেতনা : ছাত্রশিবির পরিবেশ দূষণে বাংলাদেশে বছরে ২ লাখ ৭২ হাজার মানুষের মৃত্যু : বিশ্বব্যাংক

সকল