২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫
`

প্রশ্নোত্তর

-

প্রশ্ন: আমি একটি ইলেকট্রনিক্স প্রতিষ্ঠানে বিক্রয় কর্মী হিসেবে কাজ করি। আমার কাজ হচ্ছে বিভিন্ন প্রতিষ্ঠানে টেন্ডারের মাধ্যমে বিক্রি করা। প্রায় প্রতিটি টেন্ডার পাওয়ার জন্য বিভিন্ন প্রতিষ্ঠানকে বড় অঙ্কের ঘুষ দেয়া লাগে যেটা প্রতিষ্ঠানের ইচ্ছায় দিয়ে থাকি। চাকরির খাতিরে আমাকে উক্ত কাজ করতে হয়। প্রতিষ্ঠানে ঘুষ না দিলে কাজও পাওয়া যায় না আবার বিভিন্ন হয়রানির শিকার হতে হয়। আমার প্রশ্ন হচ্ছে, এই কাজের মাধ্যমে আমার উপার্জন কি হালাল হবে। প্রশ্নের উত্তরটি আমার জন্য একান্ত গুরুত্বপূর্ণ।
উত্তর: অব্যাহতভাবে ঘুষের লেনদেন করা ছাড়া যদি আপনি চাকরি করতে না পারেন তাহলে এই চাকরি ছেড়ে দিয়ে অন্য কোনো উপার্জনের মাধ্যম খোঁজ করুন। আপনার চাকরি বৈধ, কিন্তু এভাবে ঘুষ দেয়ার কাজ করা বৈধ নয়। যদি ঘুষ দেয়া ছাড়া অন্য কাজ করতে আপনাকে দায়িত্ব দেয় তাহলে সমস্যা নেই। আমরা আপনার জন্য দুআ করি আল্লাহ আপনার সম্মানজনক হালাক রিজিকের ব্যবস্থা করে দিন।
- ফতোয়া বিভাগ, আস সুন্নাহ ট্রাস্ট


আরো সংবাদ



premium cement
গাজার গণকবরের ‘বিশ্বাসযোগ্য ও স্বাধীন’ তদন্তের আহ্বান জাতিসঙ্ঘের চতুর্থ ধাপের উপজেলা নির্বাচনের তফসিল ঘোষণা পেকুয়ায় জমি নিয়ে সংঘর্ষে আহত ১৪ তড়িঘড়ি ও জোরপূর্বক একীভূতকরণ ব্যাংকিং খাতে অব্যাহত দায়মুক্তির নতুন মুখোশ : টিআইবি লেবাননে ইসরাইলি হামলায় ইরান সমর্থিত যোদ্ধা নিহত জিম্বাবুয়ে সিরিজের জন্য ক্যাম্পে ডাক পেলেন ১৭ ক্রিকেটার, নেই সাকিব-মোস্তাফিজ উত্তর গাজায় আবারো ইসরাইলের গোলাবর্ষণ ধামরাইয়ে তাপদাহে জনজীবন কাহিল, ডায়রিয়াসহ জ্বরে আক্রান্ত হচ্ছে মানুষ মিয়ানমার থেকে দেশে ফিরছেন ১৭৩ বাংলাদেশী কেএনএফ সংশ্লিষ্টতা : ছাত্রলীগ নেতাসহ কারাগারে ৭ স্থিতিশীল সরকার থাকায় দেশে উন্নয়ন হয়েছে : ওবায়দুল কাদের

সকল