১৭ এপ্রিল ২০২৪, ০৪ বৈশাখ ১৪৩১, ০৭ শাওয়াল ১৪৪৫
`

মহাসত্য পুনরুজ্জীবন

-

আমরা জানি সাতটি বিষয়ে দৃঢ়ভাবে বিশ^াস না করলে পরিপূর্ণ মুমিন হওয়া যাবে না, তন্মধ্যে অন্যতম ‘পুনরুজ্জীবন’ অর্থাৎ কিয়ামতের দিন কবর থেকে জীবিত হয়ে হাশরের মাঠের দিকে আমরা দৌড়াতে থাকব।
এ প্রসঙ্গে আল্লাহর প্রত্যেকটি বাণীই সন্দেহাতীতভাবে প্রমাণ করে ‘পুনরুজ্জীবন’ মহাসত্য। যার এতটুকু সন্দেহ এ বিষয়ে থাকবে তার ঈমান আল্লাহ ও তাঁর রাসূল সা:-এর ঘোষণা মতে পরিপূর্ণ নয়। কাজেই আমাদেরকে খুব সাবধান হতে হবে আমরা যেন পুনরুজ্জীবন সম্পর্কে শয়তানের ধোঁকায় পড়ে অণু পরিমাণ সন্দেহ না করি।
পুনরুজ্জীবন সম্পর্কিত আল্লাহর কিছু বাণী এখানে উল্লেখ করা হলো-
১. ‘যখনই শিঙ্গায় ফুঁ দেয়া হবে (ইস্রাফিল আ: কর্তৃক) তখনই তারা (পৃথিবীর সর্বকালের সব মানুষ) কবর থেকে ছুটে আসবে তাদের প্রতিপালকের (হাশরের মাঠে) দিকে’ (সূরা : ইয়াসিন : ৫১)।
লক্ষণীয়, ইস্রাফিল আ:-এর শিঙ্গায় প্রথম ফুঁতে মহাবিশ^ ধ্বংস হয়ে যাবে এবং দ্বিতীয় ফুঁতে সব মানুষ জীবিত হয়ে আল্লাহর দিকে (হাশরের মাঠে) দৌড়াতে থাকবে।
২. ‘এ মাটি থেকে তোমাদের সৃষ্টি করেছি, এ মাটিতে তোমাদেরকে ফিরিয়ে নিচ্ছি এবং এ মাটি থেকে তোমাদেরকে পুনরুত্থান করবো (সূরা : ত্বোয়াহ : ৫৫)। (কবরে মৃতদেহ রাখার সময় সাধারণত এ আয়াতটি পাঠ করা হয়)। আয়াতের শেষাংশে আল্লাহর পরিষ্কার ঘোষণা- ‘এ মাটি থেকে তোমাদেরকে পুনরুত্থান করবো।’ এতে পরিষ্কারভাবে বোঝা যায় মৃত্যুর পর আল্লাহ তায়ালা আমাদের পুনরায় জীবিত করবেন।
৩. ‘সে কি স্থলিত শুক্রবিন্দু ছিল না? এরপর সে ‘আলাকায় পরিণত হয়। তারপর আল্লাহ তাকে আকৃতি দান করেন ও সুঠাম করেন। এরপর তিনি তা থেকে সৃষ্টি করেন যুগল নর ও নারী। তবুও কি সেই স্রষ্টা মৃতকে পুনরুজ্জীবিত করতে সক্ষম নয়?’ (সূরা:ক্বিয়ামাহ্ : ৩৭-৪০)
৪. ‘তোমরা কিরূপে আল্লাহকে অস্বীকার করো? অথচ তোমরা ছিলে প্রাণহীন, তিনি তোমাদেরকে জীবন্ত করেছেন, আবার তোমাদের মৃত্যু ঘটাবেন ও পুনরায় জীবন্ত করবেন, পরিণামে তাঁর দিকেই তোমাদেরকে ফিরিয়ে আনা হবে’ (সূরা: বাকারা : ২৮)।
আলোচ্য আয়াতদ্বয়ে পরিষ্কার বর্ণনা- আমরা ছিলাম মৃত, আল্লাহ আমাদেরকে মায়ের গর্ভধারণ ও প্রসবের মাধ্যমে জীবিত করলেন। আমরা প্রতিনিয়ত দেখছি মানুষ মারা যাচ্ছে। কাজেই আমরাও মরব এবং পরিশেষে কিয়ামতের দিন আল্লাহ আমাদেরকে পুনরায় জীবিত করবেন।
৫. ‘আমিই মৃতদেরকে জীবিত করি এবং তাদের কর্ম ও কীর্তিসমূহ লিপিবদ্ধ করি। আমি প্রত্যেক বস্তু স্পষ্ট কিতাবে সংরক্ষিত রেখেছি’ (সূরা: ইয়াসিন: ১২)।
ঈসা আ:-এর মুজেজা ছিল, তিনি আল্লাহর সাহায্যে মৃতকে জীবিত করতে পারতেন। কবরের পাশে দাঁড়িয়ে উচ্চারণ করতেন ‘কুমবি ইজনিল্লাহি’ অর্থাৎ হে কবরবাসী! আল্লাহর আদেশক্রমে জীবিত হয়ে যাও। অবিলম্বে কবর থেকে মৃত মানুষটি জীবিত হয়ে দাঁড়িয়ে যেত। এর পরও কি আমাদের কোনো সন্দেহ থাকতে পারে যে, আমরা কিয়ামতের দিন পুনরুজ্জীবিত হবো না? উত্তর নিশ্চয় না, কোনো সন্দেহ থাকতে পারে না।
ত্রিশ পারা কুরআনের প্রথম পারার প্রথম সূরা ‘বাকারা’ অর্থাৎ ‘গাভী’। একটি দুর্লভ গাভী জবেহ করে তার গোশত দ্বারা বনি ইসরাইলের ‘আমীল’ নামক নিহত ধনী লোককে স্পর্শ করা মাত্র সে জীবিত হয়ে হত্যাকারীর নাম প্রকাশ করে দিলো। এ ঘটনা সন্দেহাতীতভাবে প্রমাণ করে মৃতকে জীবিত করানোর বিষয়টি। আলোচ্য ঘটনাটির সংক্ষিপ্ত বর্ণনা এখানে দেয়া হলো।
বনি ইসরাইলের ‘আমীল’ নামক একজন ধনী ব্যক্তি ছিল যার একটি কন্যাসন্তান ছিল এবং ছিল এক ভাতিজা, যে ছিল তার একমাত্র উত্তরাধিকারী। চাচার দীর্ঘায়ু তার অসহিঞ্চুতার কারণ হয়েছিল সম্পদ পেতে বিলম্ব হওয়ায়। ফলে সে চাচাকে হত্যা করল এবং লাশটি রাত্রিকালে অন্য গ্রামে নিয়ে লুকালো সবার অগোচরে। অনেক খোঁজাখুঁজির পর সে ওই গ্রামে তার চাচার লাশ পেল (যদিও সেই নিজেই লাশটি ওই গ্রামে রেখে আসে) এবং গ্রামবাসীর তরফ থেকে খুনের প্রতিশোধ নেয়ার জন্য উদ্যত হওয়ায় তারা বলল, এ সম্পর্কে তারা কিছুই জানে না। কিন্তু সে এ কথার কর্ণপাত না করেই সহচরদের নিয়ে সেই গ্রামবাসীর ওপর হামলায় উদ্যত হতেই গ্রামবাসীরা হজরত মূসা আ:-এর কাছে হাজির হয়ে এ ব্যাপারে তার সাহায্য কামনা করল। মূসা আ:-এর দোয়ার পরিপ্রেক্ষিতে আল্লাহ এবং আল্লাহর নির্দেশক্রমে মূসা আ: গ্রামবাসীকে একটি গরু জবেহ করে এর গোশতের অংশ দিয়ে মৃত ব্যক্তির শরীরে স্পর্শ করতে বললেন। গ্রামবাসী তাই করল। ফলে মৃত ব্যক্তি (আমীল) জীবিত হয়ে হত্যাকারীর নাম প্রকাশ করে দিলো।
হে আল্লাহ! দয়া করে আমাদেরকে তাওফিক দিন পুনরুজ্জীবনের বিষয়টি আমরা যেন যথাসাধ্য স্মরণে রেখে এ সম্পর্কে আমাদের বিশ্বাসকে দৃঢ় করতে পারি। আমীন।
লেখক : সাবেক সভাপতি, ইনস্টিটিউট অব চার্টার্ড অ্যাকাউন্টেন্টস অব বাংলাদেশ ও চেয়ারম্যান এবং প্রতিষ্ঠাতা অংশীদার, আজিজ হালিম খায়ের চৌধুরী, চার্টার্ড অ্যাকাউন্টেন্টস।

 


আরো সংবাদ



premium cement
মুন্সীগঞ্জে ২ পক্ষের হামলা পাল্টাহামলায় আহত ৭ শুকিয়ে খাঁ খাঁ করছে বড়াল বন্ধ সেচ কার্যক্রম ও নৌপথে ব্যবসা সাম্প্রদায়িকতার মাধ্যমে আমাদের ঐতিহ্যকে নষ্ট করতে দেবো না : নাছিম দুর্ঘটনা রোধে কার্যকর ব্যবস্থা নেয়ার দাবি জি এম কাদেরের আইআরজিসিকে নিষিদ্ধ করার প্রয়োজন দেখেন না সাবেক ব্রিটিশ গোয়েন্দা প্রধান বেতাগীতে সরকারি চাল দামি প্যাকেটজাত করে বিক্রি কোপেনহেগেনের ঐতিহাসিক স্টক এক্সচেঞ্জ ভবনে আগুন ওমরাহ ভিসার অপব্যবহারের বিরুদ্ধে সৌদি আরবের হুঁশিয়ারি বিভিন্ন স্থানে বাংলা বর্ষবরণ কাশ্মিরে নৌকাডুবিতে ৪ জনের মৃত্যু উজিরপুরে মাদক মামলায় জামিনে এসে সাংবাদিকের ওপর হামলা

সকল