২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

অহঙ্কার

-

(প্রথম অংশ আল্লাহর বাণী অবলম্বনে)
প্রবাদ আছে- অহঙ্কার পতনের মূল। চূড়ান্ত প্রমাণ- ফেরেশতাদের মুয়াল্লিম ইবলিসের পতন। পতন হলো ফেরেশতাদের মুয়াল্লিম পদমর্যাদা হতে ইবলিস শয়তানের, যা জঘন্যতম বা নিকৃষ্টতম পর্যায়। পতন হলো জান্নাত থেকে জাহান্নামে অর্থাৎ সর্বশ্রেষ্ঠ স্থান থেকে সর্বনিকৃষ্ট স্থানে। অতুলনীয় পতন, চরম পরম পতন, উৎস একমাত্র অহঙ্কার।
অহঙ্কারের সূচনা ‘ইবলিস শয়তান’। সে অহঙ্কারের বশবর্তী হয়ে আল্লাহর আদেশ অমান্য করল হজরত আদম আ:কে সেজদা না করে, যখন সব ফেরেশতা আদম আ:কে সেজদা করল। আল্লাহর বাণী- ‘যখন আমি ফেরেশতাদের বললাম, আদমকে সেজদা করো। তখন ইবলিস ব্যতীত সবাই সেজদা করল। সে অমান্য করল ও অহঙ্কার করল। সুতরাং সে কাফিরদের অন্তর্ভুক্ত হলো’ (সূরা আল বাকারা, আয়াত-৩৪)। ইবলিস একমাত্র অহঙ্কারের কারণে আল্লাহ তায়ালার ক্রোধানলে নিপতিত হয়ে কাফির এবং শয়তানে পরিণত হলো।
কুরআনে বর্ণিত আছে- ‘আল্লাহ প্রশ্ন করলেন, আমি যখন তোকে (ইবলিস) আদেশ করলাম তখন কিসে তোকে সেজদা করা থেকে বিরত রাখল? আল্লাহর প্রশ্নের জবাবে ইবলিস জানাল, আমি তার চেয়ে উত্তম। তুমি আমাকে আগুন দিয়ে সৃষ্টি করেছ, আর তাকে সৃষ্টি করেছ মাটি দিয়ে’ (সূরা আল আরাফ, আয়াত-১২)। ঔদ্ধত্য কাকে বলে! ইবলিসের এই অহঙ্কারের কারণে সে হারাল চিরশান্তির স্থান জান্নাত ও নিক্ষিপ্ত হবে চিরকঠোর শাস্তির স্থান জাহান্নামে। হায়রে অহঙ্কার! তুমি আমাদের মহাশত্রু, তোমারই কারণে আমাদের মহাশত্রু শয়তানের অস্তিত্ব। মনে প্রাণে ধিক্কার দিচ্ছি তোমাকে হে অহঙ্কার।
‘আল্লাহ পছন্দ করেন না দাম্ভিক ও অহঙ্কারীকে’ (সূরা নাহল, আয়াত-২৩)। আল্লাহ যাকে পছন্দ করেন না তার স্থান জাহান্নামে হওয়ার কথা। আল্লাহ সবচেয়ে ভালো জানেন। কাফেরদেরকে জাহান্নামের দারোয়ানরা বলবেন, ‘প্রবেশ করো জাহান্নামে চিরকালের জন্য (তোমরা ছিলে অহঙ্কারী), অহঙ্কারীদের স্থান অত্যন্ত নিকৃষ্ট এবং কঠোর শাস্তিদায়ক’ (সূরা জুমার, আয়াত-৭২)।
আল্লাহ নিষেধাজ্ঞা জারি করেছেন, ‘ভূপৃষ্ঠে অহঙ্কারী হয়ে বিচরণ করো না, তুমি তো কখনোই (পায়ের ভরে) ভূপৃষ্ঠ বিদীর্ণ করতে পারবে না এবং (উচ্চতায়) কখনোই পর্বত সমান হতে পারবে না’ (সূরা বনি ইসরাইল, আয়াত-৩৭)। আল্লাহ ধিক্কার ও ঘৃণার স্বরে বলেছেন, ‘হে অহঙ্কারী গোলাম! তুই তো আমার জমিনে দম্ভভরে চলাফেরা করে ফাটল ধরাতে পারবি না, তবে কেন এ অহঙ্কার। তোর উৎস এক ফোঁটা নাপাক পানি। দু’দিন পর মাটিতে মিশে যাবি এবং তথা থেকে তোকে পুনরুত্থান করা হবে।’ এ সব বাণী কুরআনের বিভিন্ন স্থানে বলা হয়েছে।
আল্লাহর অন্য একটি নিষেধাজ্ঞা, ‘তুমি অহঙ্কারবশত মানুষকে অবহেলা করো না এবং পৃথিবীতে গর্বভরে বিচরণ করো না। নিশ্চয় আল্লাহ কোনো দাম্ভিক ও অহঙ্কারীকে ভালোবাসেন না’ (সূরা লুকমান, আয়াত-১৮)। আল্লাহ সহ্য করতে পারেন না তাঁর সৃষ্ট সৃষ্টির সেরা মানবদের অবহেলা তথা অত্যাচার করা, যা অহঙ্কারীরা সর্বদা করে থাকে এবং তা আমরা দেখতে পাই।
ধন-সম্পদের অস্বাভাবিক আধিক্যের কারণে অহঙ্কারী কারুনকে তার সব স্থাবর ও অস্থাবর সম্পদসহ মাটি গলাধঃকরণ করল। যার দৃষ্টান্ত বর্তমানে একটি লেক হিসেবে বিরাজমান। আল্লাহ বলেছেন, ‘নিশ্চয় কারুন ছিল মুসার সম্প্রদায়ভুক্ত, কিন্তু সে তাদের প্রতি ঔদ্ধত্যভাব প্রকাশ করেছিল। আমি তাকে দান করেছিলাম এমন ধনভাণ্ডার, যার চাবিগুলো বহন করা একদল শক্তিশালী লোকের পক্ষেও কষ্টসাধ্য ছিল। স্মরণ করো, যখন তার সম্প্রদায় তাকে বলেছিল, অহঙ্কার করো না, নিশ্চয় আল্লাহ অহঙ্কারীদের পছন্দ করেন না’ (সূরা কাসাস, আয়াত-৭৬)।
‘প্রশংসা আল্লাহরই, যিনি আকাশমণ্ডলীর প্রতিপালক, পৃথিবীর প্রতিপালক এবং জগতসমূহের প্রতিপালক। আকাশমণ্ডলী ও পৃথিবীতে তাঁরই বড়ত্ব (নিরঙ্কুশ অহঙ্কার) বিদ্যমান, তিনি মহাপরাক্রমশালী ও প্রজ্ঞাবান’ (সূরা জাসিয়া, আয়াত : ৩৬-৩৭)। আলোচ্য আয়াত দুটি থেকে চূড়ান্তভাবে প্রমাণিত হয়, অহঙ্কার একমাত্র আল্লাহর অধিকার, অন্য কারো নয়। আল্লাহর বাণী, ‘যারা আমার নিদর্শনসমূহকে অস্বীকার করে এবং সে সম্বন্ধে অহঙ্কার করে, তাদের জন্য আকাশের দ্বার উন্মুক্ত করা হবে না। তারা জান্নাতেও প্রবেশ করতে পারবে না, যতক্ষণ না সুচের ছিদ্রপথে উট প্রবেশ করে। আর এভাবে আমি অপরাধীদেরকে প্রতিফল দান করব’ (সূরা আরাফ, আয়াত-৪০)।
লক্ষ্যণীয়, সুচের ছিদ্রপথে উটের প্রবেশ যেমন অসম্ভব একইভাবে অহঙ্কারীর জান্নাতে প্রবেশও অসম্ভব। সুতরাং যেকোনো মূল্যে অহঙ্কারীকে অহঙ্কারমুক্ত হতেই হবে, যদি জান্নাতে প্রবেশের আকাক্সক্ষা তার থাকে। রাসূল সা: বলেছেন, ‘আলবাদিউ বিসসালাম বারিউম মিনাল কিবার’। অর্থ- ‘প্রথমে সালাম দেয়া, যা সালামদাতার অহঙ্কারকে বিচূর্ণ করে।’ অহঙ্কার বিচূর্ণ করার পদ্ধতি রাসূল সা: আমাদেরকে শিখিয়ে দিয়েছেন সুন্দরভাবে।
হে আল্লাহ! আপনি রহমান, রাহিম, হাফিজ, নাসির- দয়া করে আমাদেরকে আশ্রয় দিন অহঙ্কারী শয়তান এবং মহাশত্রু অহঙ্কার থেকে। আমীন।
সাবেক সভাপতি, ইনস্টিটিউট অব চার্টার্ড অ্যাকাউন্টেন্টস অব বাংলাদেশ ও চেয়ারম্যান এবং প্রতিষ্ঠাতা অংশীদার, আজিজ হালিম খায়ের চৌধুরী, চার্টার্ড অ্যাকাউন্টেন্টস


আরো সংবাদ



premium cement
আমরা একটা পরাধীন জাতিতে পরিণত হয়েছি : মেজর হাফিজ তরুণীর লাশ উদ্ধারের পর প্রেমিকসহ ৪ জনের বিরুদ্ধে মামলা ভিয়েনায় মুসলিম বিশ্বের রাষ্ট্রদূতদের ইফতারে ইসলামিক রিলিজিয়াস অথোরিটি আমন্ত্রিত এবার বাজারে এলো শাওমির তৈরি বৈদ্যুতিক গাড়ি সকল কাজের জন্য আল্লাহর কাছে জবাবদিহিতার অনুভূতি থাকতে হবে : মাওলানা হালিম বিএনপি জনগণের ভাগ্য পরিবর্তনের জন্য রাজনীতি করে : ড. মঈন খান সাজেকে পাহাড়ি খাদে পড়ে মাহিন্দ্রচালক নিহত জমি রেজিস্ট্রি করে না দেয়ায় বাবার কবরে শুয়ে ছেলের প্রতিবাদ ইসরাইলি হামলায় গাজায় আরো ৭১ জন নিহত পানছড়ি উপজেলায় চলমান বাজার বয়কট স্থগিত ঘোষণা আওয়ামী লীগ দেশের স্বাধীনতাকে বিপন্ন করেছে : দুদু

সকল