২৮ নভেম্বর ২০২১, ১৩ অগ্রহায়ন ১৪২৮, ২২ রবিউস সানি ১৪৪৩ হিজরি
`

প্রশ্নোত্তর

-

তাহসিন কবির : কোনো নারী কোনো সময় যদি হিজাব পালন না করেন (ক্ষেত্রবিশেষে অল্প কিছু দিন) তাহলে কি গুনাহ হবে? তার বাবা বা স্বামী কি দাইয়ুস গণ্য হবে? যেমনÑ বেড়াতে যাওয়ার ক্ষেত্রে বা চিকিৎসাকেন্দ্রে যাওয়ার ক্ষেত্রে।
মাওলানা লিয়াকত আলী : মুসলিম নারীদের জন্য বাইরে বের হওয়ার সময় হিজাব পরিধান করা অপরিহার্য। শরিয়তের এই বিধান পালনে কখনোই শৈথিল্য করা উচিত নয়। বেড়াতে যাওয়া বা চিকিৎসাকেন্দ্রে যাওয়ার সময় এ বিধান পালন করা বরং আরো জরুরি। কেননা, লোক সমাগম বেশি হয়, সেখানে হিজাবের বিধান পালন করা বেশি জরুরি হয়। এ ক্ষেত্রে নারী যেমন নিজে দায়িত্বশীল, তেমনি তার অভিভাবকরা অর্থাৎ বাবা, দাদা, বড় ভাই ও স্বামীও দায়িত্বশীল। তারা বিষয়টি তদারক করবেন এবং প্রয়োজনে হিজাবের সামগ্রী ব্যবস্থা ও পরিবেশ তৈরি করে দেবেন। যদি তারা এই দায়িত্ব পালনে ত্রুটি না করেন, তাহলে তারা দাইয়ুস বা গোনাহগার হবেন না।

 



আরো সংবাদ


রংপুরে ব্যালটের দুই পাশেই গোল সিল, ভোট বাতিল হওয়ার অভিযোগ চেয়ারম্যান প্রার্থীর খালেদা জিয়ার মুক্তির স্লোগানে প্রকম্পিত প্রেসক্লাবের আশেপাশের এলাকা আফগানিস্তানের তালেবান সব দেশের সাথেই সুসম্পর্ক চায় : মোল্লা আখুন্দ যুক্তরাজ্যে করোনার ‘ওমিক্রন’ ধরনে ২ জন আক্রান্ত ‘যারা ইভিএমে ভোট দেয়া দেখাবে তারাই কিছু জানে না, আমরা কী পারবো!’ হেফাজত মহাসচিব আল্লামা নুরুল ইসলাম লাইফ সাপোর্টে আবরার হত্যা মামলার আসামিরা আদালতে নির্বাচনে সহিংসতার পরিকল্পনা, ২টি মাইক্রোসহ ২৩ যুবক আটক খুনিদের চেহারা সহ্য করতে পারবেন না, তাই আদালতে যাবেন না আবরারের মা লাশ সৎকারে যাওয়ার পথে দুর্ঘটনায় ১৮ জনের প্রাণহানি জাতির উদ্দেশে প্রথম অডিও বার্তায় যা বললেন তালেবান প্রধানমন্ত্রী

সকল