২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

ঈদ শুভেচ্ছা হোক রাসূলের তরিকায়

-

মুসলমানদের ঈদের আনন্দ হলো রোজা রাখতে পারার আনন্দ। আল্লাহর হুকুম পালনের আনন্দ। কিন্তু খুবই দুঃখজনক বিষয় হলো অনেকেই আছেন সুস্থ থাকার পরেও রোজা পালন করেন না। কিন্তু ঈদ নিয়ে খুবই মাতামাতি করে থাকেন। তাদের জন্য সত্যই কোনো ভালো সংবাদ নেই।
আল্লাহর নাজিলকৃত বিধান পালনে তাওফিকপ্রাপ্ত হওয়ার পর শুকরিয়া আদায় করা ও দয়াময় আল্লাহর মহান প্রভুত্ব ও বড়ত্ব প্রকাশ করাই ঈদের তাৎপর্য।
তবে ঈদের আনন্দে আনন্দিত হয়ে একে অপরকে ‘ঈদ মোবারক’ বলে ঈদ শুভেচ্ছা বিনিময় করা কুরআন-হাদিসের কোথাও পাওয়া যায় না। অবশ্য এটা বলাতে দোষের কিছু নেই। তবে উত্তম হলো সাহাবায়ে কেরামদের অনুসরণ করা। ঈদের দিন আসহাবে রাসূল সা:-রা একে অপরকে ‘তাকাব্বালাল্লাহু মিন্না ওয়ামিনকা সালিহাল আমাল’ বলে ঈদ শুভেচ্ছা বিনিময় করতেন। (ফাতহুল বারি) তাই আসুন আমরাও একে অপরকে ‘তাকাব্বালাল্লাহু মিন্না ওয়ামিনকা সালিহাল আমাল’ বলে ঈদ শুভেচ্ছা বিনিময় করি।
‘ঈদ’ এটি আরবি শব্দ। অর্থ হলোÑ আনন্দ, খুশি, উৎসব ইত্যাদি। হাদিসে এসেছেÑ রাসূলুল্লাহ সা: বলেছেন, ‘সব জাতির নিজস্ব উৎসব আছে। ঈদ হলো আমাদের উৎসব’ (সহিহুল বুখারি)। রাসূলুল্লাহ সা: নিজে ঈদ উদযাপন করেছেন এবং সাহাবিদেরকেও ঈদ উদযাপনে তাগিদ দিয়েছেন।
নবী করিম সা: যখন মদিনায় আসেন, তখন দেখেন মানুষ দু’দিনকে কেন্দ্র করে খেলাধুলা করে। তখন নবী করিম সা: তাদেরকে সে দিন সম্পর্কে জিজ্ঞেস করলে তারা বলেন, ‘আমরা জাহেলি যুগ থেকে এরকম করে আসছি।’ তখন রাসূলুল্লাহ সা: বললেন এসব বাদ দাও।
আল্লাহ তায়ালা তোমাদের জন্য দু’টি বিশেষ দিন দিয়েছেন। আর তা হলো ঈদুল ফিতর ও ঈদুল আজহা (আবু দাউদ)। লেখক : আলেম, প্রাবন্ধিক


আরো সংবাদ



premium cement