২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

কুরআন আপনার হৃদয়ে না শুধু জবানে?

-

একজন শেখ ছিলেন যারা তার ছাত্রদের আকিদা (বিশ্বাস) শিখিয়েছিলেন, তিনি তাদেরকে ‘লা ইলাহা ইল্লাল্লাহ’ শিখিয়েছিলেন এবং তাদের কাছে এটির অর্থ ব্যাখ্যা করেছিলেন।
শেখ পোষা প্রাণী পালন পছন্দ করতেন, তাই তাকে তার একজন শিক্ষার্থী উপহার হিসেবে একটি তোতাপাখি দিয়েছিলেন। আর কয়েকদিনের সাথে শেখ তোতাকে খুব যতœ করতে লাগলেন। তিনি এটিকে ছাত্রের মতো পাঠ দিতে শুরু করলেন, যতক্ষণ না তোতা ‘লা ইলাহা ইল্লাল্লাহ’ বলতে পারত এবং রাতে এটি উচ্চারণ করত।
একদিন শিক্ষার্থীরা তাদের শেখকে কাঁদতে দেখলেন। তারা তাকে কারণ জিজ্ঞাসা করলেন, তিনি তাদের বলেছিলেন যে; একটি বিড়াল তোতাতে আক্রমণ করে হত্যা করে। তারা বলেছিলÑ ‘আপনি কি কাঁদছেন এ কারণেই? আপনি যদি চান তবে আমরা আপনার জন্য আরো একটি তোতা এনে দেবো।’
শেখ বলেছিলেনÑ ‘আমি এ কারণে কাঁদছি না, কাঁদছি বিড়ালটি তোতাকে আক্রমণের ফলে সে শুধু চিৎকার করছিল কিন্তু তাকে শিখানো ‘লা ইলাহা ইল্লাল্লাহ’ বলতে ভুলে যায়। কারণ সে এটি কেবল তার জিহ্বা দিয়েই বলত এবং তার হৃদয় দিয়ে এটি শিখেনি, তাই এটি অনুভব করেনি!’
তখন শায়খ বললেন, ‘আমি এই তোতার মতো হতে ভয় পাই, আমরা আমাদের জিহ্বা দিয়ে ‘লা ইলাহা ইল্লাল্লাহ’ পুনরাবৃত্তি করে জীবনযাপন করি; কিন্তু মৃত্যু যখন আসে তখন আমরা তা ভুলে যাই কারণ আমাদের অন্তর এটির মর্ম জানতে ব্যর্থ হয়। তিনি যখন তার ছাত্রদের এ কথা বললেন, তারা ‘লা ইলাহা ইল্লাল্লাহ’ বলে ভয়ে কাঁদতে লাগল।
আমরা কি তাদের অন্তর্ভুক্ত যাদের কুরআনের প্রতি গভীর ভালোবাসা রয়েছে? আমরা কি সেই ব্যক্তির মতো যার অন্তর কুরআন ধারণ করেছে? আমরা কি কুরআনের আয়াত বোঝার চেষ্টা করি? কুরআনের তিলাওয়াত হলে আমাদের অন্তরে কি কোনো অনুভূতি হয়? নাকি আমরা তাদের মধ্যে যারা তোতাপাখির মতো কুরআন তিলাওয়াত করি?
কুরআন কোনো কবিতা বা গল্পের বই নয়। এটা জীবনের একটা পরিপূর্ণ গাইডলাইন ও চলার উপায়। কুরআনে এমন কোনো ম্যাসেজ, আইন ও করণীয় উল্লেখ করা বাকি নেই যা আল্লাহ আমাদের জীবনে প্রতিফলিত ও সংযোজন করতে চান।
যারা কুরআন জবানে নয়, অন্তরে ধারণ করেন এবং জীবনে কুরআনের প্রতিফলন ঘটান তাদের মধ্যে আল্লাহ আমাদেরকে শামিল করুন। আমিন।
লেখক : সাবেক এডিশনাল এমডি, ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড

 


আরো সংবাদ



premium cement