২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

আল্লাহর ভয় ও রহমতের আশা

-

মুমিন ব্যক্তির অন্তরে অবশ্যই আল্লাহর ভয় ও তাঁর রহমতের আশা রাখতে হবে। পরকালের নাজাতের জন্য ইবাদত-বন্দেগির পাশাপাশি এটিও একটি গুরুত্বপূর্ণ বিষয়। কার ইবাদত আল্লাহর কাছে কতটুকু গ্রহণযোগ্য হয়েছে তা শুধু আল্লাহই বলতে পারেন। যে বান্দা আল্লাহকে অধিক পরিমাণে ভয় করে এবং তাঁর রহমতের আশা করে- তাঁর অন্তরে তাওহিদ এতটাই মজবুত হয়, সে আল্লাহর সাথে কোনো নাফরমানি করতে পারে না। অন্তরে তাকওয়া থাকার কারণে তাঁর ইবাদতে পরিপূর্ণতা আসে। আল্লাহ তাঁর প্রতি সন্তুষ্ট হন। এই ভয় ও তাঁর রহমতের আশা মনে পোষণ করার কারণে ব্যক্তি অনেক পাপ করা সত্ত্বেও ক্ষমা পেয়ে যেতে পারে। আল্লাহ তায়ালা নিজেই ঘোষণা করেছেন, ‘তোমরা আল্লাহর রহমত থেকে নিরাশ হয়ো না।’ (সূরা আয-যুমার : আয়াত ৫৩)
দুনিয়ার কল্যাণ ও আখিরাতের সফলতা লাভ করতে হলে অবশ্যই মানুষের অন্তরে আল্লাহর ভয় ও রহমতের আশা থাকতে হবে। মহানবী সা: এর প্রিয় সাহাবিগণের মধ্যেও এই গুণটি সমভাবে উপস্থিত ছিল। অথচ তাদের অনেকেই দুনিয়াতে বসে জান্নাতের সুসংবাদ পেয়েছিলেন। তবুও তারা আল্লাহকে কতটা ভয় ও মহব্বত করতেন তার একটি উৎকৃষ্ট উদাহরণ মুসলিম জাহানের দ্বিতীয় খলিফা হজরত ওমর রা:। তিনি বললেন, ‘কিয়ামতের ময়দানে যদি অদৃশ্য জগৎ থেকে আওয়াজ দেয়া হয়, একজন লোক ব্যতীত আর কেউ জান্নাতে প্রবেশ করবে না, আমি ওমর আশা রাখি সেই ব্যক্তি আমিই হবো। আর যদি অদৃশ্য জগৎ থেকে একথাও বলা হয়, কেবল একজন ব্যক্তিই জাহান্নামে যাবে, তাহলে আমার ভয়, না জানি সেই ব্যক্তি আমিই হয়ে যাই।’ (ইমাম গাজ্জালি, কিমিয়ায়ে সা’আদত, ১৯৭৭, চতুর্থ জিলদ্, পৃষ্ঠা ১০৮)
হজরত আবু সাঈদ খুদরি রা: থেকে বর্ণিত এক হাদিসে রাসূলুল্লাহ সা: বলেছেন, তোমাদের পূববর্তী কোনো এক লোককে আল্লাহ তায়ালা ধনসম্পদ ও সন্তান-সন্ততি দান করেছিলেন। যখন এই ব্যক্তির মৃত্যু ঘনিয়ে এলো, সে তার ছেলেদের লক্ষ্য করে বলল- আমি তোমাদের পিতা হিসেবে কেমন ছিলাম? তারা বলল, আপনি অবশ্যই ভালো ছিলেন। রাসূলুল্লাহ সা: বলেন, এই লোকটির কোনো নেক আমল ছিল না। সে তার ছেলেদেরকে বলল- তোমরা অবশ্যই মনে রেখো, আমার যখন মৃত্যু হবে, আমার দেহটাকে আগুনে জ¦ালিয়ে দেবে আর এই জ¦ালিত কয়লাকে ভালো পিষে প্রবল বাতাসে উড়িয়ে দেবে। রাসূলুল্লাহ সা: বলেন, ওই ব্যক্তি তার ছেলেদের নিকট থেকে এ বিষয়ে অঙ্গীকার গ্রহণ করেছিল। (লোকটি মারা গেলে ছেলেরা পিতাকে দেয়া ওয়াদা অনুযায়ী ওই কাজ করল।)
এরপর আল্লাহ আদেশ করলেন, ‘হয়ে যাও।’ সাথে সাথে সে পূর্ণাঙ্গ মানুষ হয়ে গেল। আর আল্লাহর দরবারে হাজির হলো। তখন আল্লাহ তাকে জিজ্ঞেস করলেন- হে আমার বান্দা, তুমি এমন কাজ কেন করলে? সে বলল, এ কাজ করেছি একমাত্র আপনার ভয়ে। যাতে আপনার সামনে হাজির হতে না হয়। রাসূলুল্লাহ সা: বলেন, আল্লাহ তার ওপর রহম করেছিলেন। তাকে শাস্তি না দিয়ে ক্ষমা করে দিয়েছেন।’ (বুখারি ও মুসলিম)
অন্য এক হাদিসে বর্ণিত আছে, এক যুবকে মৃত্যু শয্যায় আল্লাহ রসুল সা: জিজ্ঞেস করলেন, ‘হে যুবক! তোমার মনের অবস্থা কী? সে বলল, আমি আল্লাহর আজাব ও গজবকে ভয় করি। আর তার রহমতের আশা করি। রাসূলুল্লাহ সা: বললেন, তুমি যে বিষয়টি ভয় করো আল্লাহ তা থেকে তোমাকে হেফাজত করুক। আর সে বিষয়টির আশা রাখো আল্লাহ তোমাকে সেটি দান করুক। রাসূলুল্লাহ সা: বলেন, যুবকটি যা থেকে ভয় করেছে আল্লাহ তায়ালা তাঁকে ওটা থেকে পরিত্রাণ দিয়েছেন আর সে যারা আশা করেছে, তাকে তা দান করে রহমতের কোলে তুলে নিয়েছেন।’
পাহাড়সম অপরাদ করেও বান্দাহ যদি আল্লাহর দিকে ফিরে আসে আর নিজের ভুল বুঝতে পেরে তাঁর কাছে ক্ষমা চায়, আল্লাহ অবশ্যই তাকে ক্ষমা করে দেবেন। পাপ মুক্তির আশা থেকে নিরাশ না হয়ে বরং তাওবা ইস্তেগফারের মাধ্যমে তাঁর রহমতের কামনা করতে হবে। আর ভবিষ্যতে এ ধরনের পাপ করব না মনে মনে এই এরাদা করতে হবে। তাহলে অবশ্যই ক্ষমা পাওয়া যাবে। হজরত আবু হুরায়রা রা: থেকে বর্ণিত এক হাদিসে রাসূলুল্লাহ সা: বলেছেন, ‘যে ব্যক্তি আল্লাহর কাছে কিছু চায় না, আল্লাহ তার ওপর রাগান্বিত হন।’ (তিরমিজি, পঞ্চম খণ্ড, পৃষ্ঠা : ৪৫৬, হাদিস নম্বর : ৩৩৭৩) সুতরাং পাপ থেকে মুক্তি আর জাহান্নামের আগুন থেকে বাঁচার জন্য আল্লাহর কাছে রহমতের আশা করতে হবে। তিনি দয়াময়। অবশ্যই তিনি বান্দার প্রতি অনুগ্রহ করবেন। আর আমাদেরকেও একনিষ্ঠভাবে তাঁর সর্বশক্তির কাছে আত্মসমর্পণ করতে হবে।
লেখক : সাহিত্যিক ও গবেষক


আরো সংবাদ



premium cement
তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়নের দাবিতে ১২ উপজেলায় মানববন্ধন রোববারই খুলছে শিক্ষাপ্রতিষ্ঠান, শনিবার ক্লাসসহ ৪ নির্দেশনা ময়মনসিংহ ওয়েলফেয়ার ফাউন্ডেশনের ঈদ পুনর্মিলনী বাস্তবায়নের আহ্বান ৩ গণকবরে ৩৯২ লাশ, ২০ ফিলিস্তিনিকে জীবন্ত কবর দিয়েছে ইসরাইল! মৌলভীবাজারে বিএনপি ও যুবদল নেতাসহ ১৪ জন কারাগারে সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট কারীদের চিহ্নিতকরণ ও দৃষ্টান্তমূলক শাস্তি দাবি ১২ দলীয় জোটের কলিং ভিসায় প্রতারণার শিকার হয়ে দেশে ফেরার সময় মারা গেল মালয়েশিয়া প্রবাসী নারায়ণগঞ্জ যুবদলের সদস্য সচিবকে আটকের অভিযোগ হাতিয়া-সন্দ্বীপ চ্যানেলে কার্গো জাহাজডুবি : একজন নিখোঁজ, ১১ জন উদ্ধার হঠাৎ অবসরের ঘোষণা পাকিস্তানের সাবেক অধিনায়কের বগুড়ায় গ্যাসের চুলার আগুনে বৃদ্ধা নিহত

সকল