১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

প্রশ্নোত্তর

-

নাম প্রকাশে অনিচ্ছুক: উভয়েই পরিবারের অমতে গিয়ে চারজন পুরুষ সাক্ষীর উপস্থিতিতে পালিয়ে বিয়ে করে যদি স্ত্রীকে দেনমোহর সাথে সাথেই পরিশোধ করে দেয়া হয়, তবে কি বিয়ে শুদ্ধ হবে? তারা কি সংসার করতে পারবে? বর্তমানে মোহরানার সর্বনিম্ন পরিমাণ এবং আদর্শ পরিমাণ কত?
মাওলানা লিয়াকত আলী : বিয়েতে অভিভাবকের ও পরিবারের সম্মতি একটি কল্যাণকর উপাদান। ইসলামী শরিয়তে এই বিষয়টির প্রতি গুরুত্ব আরোপ করা হয়েছে। অবশ্য এটি বাধ্যতামূলক হওয়ার ব্যাপারে ফিকাহের ইমামদের মতভেদ রয়েছে। হানাফি মাজহাব অনুযায়ী এটি কল্যাণকর হলেও সাবালক পাত্র ও সাবালিকা পাত্রীর জন্য বাধ্যতামূলক নয়। সুতরাং পাত্র পাত্রী আইন অনুযায়ী সাবালক-সাবালিকা হয়ে থাকলে চারজন পুরুষ ( দুইজন হলে যথেষ্ট ছিল) সাক্ষীর সামনে ইজাব-কবুলের মাধ্যমে বিয়ে বন্ধনে আবদ্ধ হলে সেই বিয়ে শুদ্ধ হবে এবং তারা যথারীতি সংসার করতে পারবে। স্ত্রীর দেনমোহর সাথে সাথে পরিশোধ করা জরুরি নয়। তবে স্ত্রীর এই পাওনা অবশ্যই পরিশোধ করতে হবে। দেনমোহরের সর্বনিম্ন পরিমাণ হানাফি মাজহাব অনুসারে দশ দেরহাম যা বর্তমানে তিন ভরি রুপা বা ওই পরিমাণ রুপার মূল্য। বাজার দর ওঠানামার কারণে টাকার পরিমাণ কম বেশি হবে। আর দেনমোহরে আদর্শ পরিমাণ হলো সেটাই, যাতে পাত্রীর ও তার পরিবারের সম্মান বজায় থাকে। পাশাপাশি পাত্রের ওপর অহেতুক চাপ না হয়।

 

 


আরো সংবাদ



premium cement
চাটমোহরে ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত বিএনপি সাম্প্রদায়িক শক্তি, এদের রুখতে হবে : ওবায়দুল কাদের সাদিক এগ্রোর ব্রাহামা জাতের গরু দেখলেন প্রধানমন্ত্রী ভারতে লোকসভা নির্বাচনে প্রথম ধাপে ভোট পড়েছে ৬০ শতাংশ সারা বিশ্ব আজ জুলুমবাজদের নির্যাতনের শিকার : ডা. শফিকুর রহমান মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশী : পররাষ্ট্রমন্ত্রী চন্দনাইশ, বাঁশখালী ও বোয়ালখালীতে ৩ জনের মৃত্যু গাজায় ইসরাইলি হামলায় নিহতের সংখ্যা ৩৪ হাজার ছাড়াল শ্যালকের অপকর্মে দুঃখ প্রকাশ করলেন প্রতিমন্ত্রী পলক রাজশাহীতে ট্রাকচাপায় ৩ মোটরসাইকেল আরোহী নিহত পাবনায় দুই গ্রুপের সংঘর্ষে হতাহত ২২

সকল