২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

প্রশ্নোত্তর

-

সাদিয়া আক্তার : আমার মা বৃদ্ধ। তিনি রোজা রাখতে শারীরিকভাবে অসমর্থ। তার পরিবর্তে ছেলেমেয়েরা অন্য সময়ে ফরজ রোজা রেখে দেয়ার কোনো বিধান রয়েছে কি?
মাওলানা লিয়াকত আলী : রোজা একটি সম্পূর্ণ শারীরিক ইবাদত। আর এ ধরনের ইবাদত একজনেরটি অন্যজন আদায় করতে পারে না। বার্ধক্যের কারণে রোজা রাখতে অক্ষম ব্যক্তিদের জন্য শরিয়তের হুকুম এই যে, তাদের রোজার পরিবর্তে ফিদিয়া দিতে হবে। একটি রোজার ফিদিয়া একটি সদকাতুল ফিতরের সমান। অর্থাৎ যে কয়টি রোজা তিনি রাখতে পারলেন না, সে কয়টি সদকাতুল ফিতরের সমান অর্থ তিনি দান করবেন বা তার পক্ষ থেকে দান করতে হবে।


আরো সংবাদ



premium cement
‘বঞ্চিত ও অসহায় শিশুদের সু-নাগরিক হিসেবে গড়ে তুলতে চাই’ ময়মনসিংহে বাসচাপায় অটোরিকশার ৩ যাত্রী নিহত রমজানের প্রথমার্ধে ওমরাহ পালন করলেন ৮০ লাখ মুসল্লি পোরশায় বিএসএফের গুলিতে নিহত বাংলাদেশী যুবক লাশ ফেরত গণতন্ত্রের আন্দোলন ন্যায়সঙ্গত, এতে আমরা বিজয়ী হবো : মির্জা ফখরুল নিঝুমদ্বীপে পুকুরে পাওয়া গেল ১০ কেজি ইলিশ ঈদে দৌলতদিয়া-পাটুরিয়ায় চলবে ১৫ ফেরি ও ২০ লঞ্চ দি স্টুডেন্ট ওয়েলফেয়ার ফাউন্ডেশনের রক্তদাতাদের সংবর্ধনা প্রদান কক্সবাজারে ওরিয়ন হোম অ্যাপ্লায়েন্সেসের ব্যবসায়িক সম্মেলন অনুষ্ঠিত সৈয়দপুরে ফেসবুক লাইভে থেকে যুবকের আত্মহত্যা! মোবাইল ব্যাংকিংয়ে হুন্ডির মাধ্যমে ৪০০ কোটি টাকা পাচার, গ্রেফতার ৫

সকল