২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫
`

প্র শ্নো ত্ত র

-

শামীমা আক্তার : সম্প্রতি বাংলাদেশের সোশ্যাল মিডিয়ায় এক মায়ের আপাদমস্তক ঢাকা বোরকা পরে কিশোর সন্তানের সাথে ক্রিকেট খেলার ছবি ভাইরাল হয়েছে। এই মায়ের কাজটিকে কিভাবে দেখা হবে?


মাওলানা লিয়াকত আলী : মা-বাবার উচিত সন্তানদের একান্তে সময় দেয়া। তাদের খেলার সঙ্গী হতে পারলে তাদের কল্যাণের পথে ধরে রাখা সহজ হয়। এটা তাদের মেধা বিকাশের জন্য অনেক বেশি সহায়ক। তবে এখানে একটি বিষয় অত্যন্ত গুরুত্বপূর্ণ। তা হলো, নিজের সন্তানকে পেশাদার খেলোয়াড় হিসেবে গড়ে তোলার চিন্তা একজন আদর্শ মুসলিমের জন্য কোনো অবস্থাতেই সমীচীন নয়। কারণ খেলাধুলা এমন কোনো বিষয় নয়, যা আমাদের দুনিয়া ও আখিরাতে মৌলিক কল্যাণকর। এটা নিছক বিনোদন, একটি নির্দিষ্ট সীমার বাইরে যার অনুমতি দেয়নি ইসলাম। এ ধরনের বিষয়কে গুরুত্বের সাথে নেয়া বা জীবনের টার্গেট বানিয়ে নেয়া ইসলামের মূল স্পিরিটের সাথে বেমানান। এ জন্যই বিজ্ঞ মনীষীরা ক্রিকেট, ফুটবল ইত্যাদি খেলাকে পেশা বানাতে উৎসাহিত করেন না।
তেমনি মা-বাবাকে সন্তানের খেলাধুলায় সময় দিতে হবে ঘরোয়া বা পারিবারিক পরিসরে। কোনো খোলা ময়দানে বা জনসম্মুখে গিয়ে একজন মা দৌড়াদৌড়ি করবেন এবং সন্তানকে খেলায় সময় দেবেন, সেটি যদি তার নিয়মিত কাজ হয় এবং তিনি যদি সবসময় এমনটি করে থাকেন তাহলে সেটা কিছুতেই উচিত হবে না। কারণ একজন মুসলিম নারীর চালচলন বা তার বেশভূষা অন্য সাধারণ নারীদের মতো হলে চলবে না।
তবে আলোচিত মা এক সাক্ষাৎকারে বলেছেন, তার শিশু তাকে পীড়াপীড়ি করছে, তার সঙ্গে কেউ সময় দেয়ার মতো নেই। তাই তিনি পর্দার মধ্যে থেকে তাকে সময় দিয়েছেন। এটা হতেই পারে। তবে এটাকে নিয়ম বানিয়ে নেয়া একজন মুসলিম নারীর জন্য সুবিবেচনার কাজ হবে না।


আরো সংবাদ



premium cement