২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

প্র শ্নো ত্ত র

-

ইসতাহাদুল হক : বুখারি শরিফের ৬২৩ নং হাদিসে রাসূল সা: বলেছেন, তোমাদের কেউ যখন নামাজ পড়বে, তখন প্রথম ও দ্বিতীয় বৈঠকে সে যেন তাশাহুদ পড়ে। আর ৬২৪ নং হাদিসে হজরত আয়েশা রা: একটি দোয়ার কথা বলেছেন যেটা আল্লাহর রাসূল সা: তাশাহুদের পর পড়তেন। কিন্তু আমরা তো তাশাহুদের পরে ওই দোয়ার পরিবর্তে দরুদ শরিফ আর দোয়া মাছুরা পড়ি। তাহলে আমাদের নামাজ কি হাদিস পরিপন্থী?
মাওলানা লিয়াকত আলী : আল্লাহর রাসূল সা: যখন নামাজের মৌলিক নিয়ম শিখিয়েছেন, তখন তাশাহুদ পর্যন্ত গিয়ে বলেছেন, এটি পাঠ করলে তোমার নামাজ পূর্ণাঙ্গ হয়ে গেল। যদি এ থেকে একটু কমাও তাহলে তোমার নামাজে ঘাটতি রয়ে গেল। কিন্তু আল্লাহর রাসূলের নামাজের বিস্তারিত বিবরণগুলোতে দেখা যায়, তিনি তাশাহুদের পরে দরুদ ও একটি দোয়া পড়েছেন এবং পড়তে বলেছেন। এ জন্য ইমাম শাফেয়ি রহ:-এর অভিমত হচ্ছে, নামাজের শেষ বৈঠকে দরুদ শরিফ পাঠ করা ফরজ, না পড়লে নামাজ শুদ্ধ হবে না। হজরত ওমর রা:-এর একটি উক্তি তিনি প্রমাণ হিসেবে পেশ করেন। হজরত আবদুল্লাহ ইবনে ওমর রা:ও এমনটি মনে করতেন বলে বর্ণিত আছে। কিন্তু আল্লাহর রাসূল সা:-এর নামাজের মৌলিক নিয়ম শেখানোর সময় যেহেতু এটি উল্লেখ নেই, তাই ইমাম আবু হানিফা রহ: ও ইমাম মালেক রহ:-এর অভিমত হলোÑ তাশাহুদের পরে দরুদ ও দোয়া পাঠ করা অত্যাবশ্যক নয়, সুন্নত। অর্থাৎ দরুদ ও দোয়া মাছুরা পাঠ না করে সালাম ফেরালে নামাজ আদায় হয়ে যাবে বা দায়মুক্ত হওয়া যাবে। অবশ্য সওয়াব যে অনেক কম হবে, তা নির্দ্বিধায় বলা যায়।
দরুদের পরে পাঠ করতে হয় দোয়া মাছুরা অর্থাৎ এমন একটি দোয়া, যা আল্লাহর রাসূল সা: থেকে প্রমাণিত আছে। হজরত আয়েশা রা: যেমন একটি দোয়ার কথা উল্লেখ করেছেন, তেমনি হজরত আবু বকর সিদ্দিক রা: এবং হজরত আবু হুরায়রা রা: একটি করে দোয়ার উল্লেখ করেছেন, যা আল্লাহর রাসূল সা: পাঠ করতেন বা পাঠ করতে বলেছেন। আরো কয়েকজন সাহাবি আল্লাহর রাসূল সা: থেকে অন্যান্য দোয়া উল্লেখ করেছেন। প্রমাণিত এসব দোয়া থেকে যেকোনো একটি পাঠ করলেই চলবে বলে সবাই স্বীকার করেন। এতে কোনো কড়াকড়ি বা বাধ্যবাধকতা নেই। আমাদের সাধারণ মানুষের মধ্যে দোয়া মাছুরা হিসেবে যেটি প্রচলিত আছে, এটি হজরত আবু বকর সিদ্দিক রা: থেকে বর্ণিত, যা বুখারি ও মুসলিম শরিফে সঙ্কলিত হয়েছে। অতএব আমরা যেভাবে নামাজ আদায় করি, তা কোনোভাবেই হাদিস পরিপন্থী নয়।


আরো সংবাদ



premium cement
চলচ্চিত্র শিল্পী সমিতি : মিশা সভাপতি, ডিপজল সম্পাদক ফিলিপাইনে ব্রহ্মস পাঠাল ভারত, ৩৭৫ মিলিয়ন ডলারের চুক্তি চীনের মোকাবেলায় নতুন ডিভিশন ভারতীয় সেনাবাহিনীতে! আবারো চেন্নাইয়ের হার, ম্লান মোস্তাফিজ 'কেএনএফ' সন্ত্রাস : সার্বভৌম নিরাপত্তা সতর্কতা অর্থনীতিতে চুরি : ব্যাংকে ডাকাতি পাকিস্তানে আফগান তালেবান আলেম নিহত যুক্তরাষ্ট্রের সাহায্য না করলে এ বছরই রাশিয়ার কাছে হারতে পারে ইউক্রেন : সিআইএ প্রধান রাশিয়ার সামরিক শিল্পক্ষেত্রে প্রধান যোগানদার চীন : ব্লিংকন ইরাকে সামরিক ঘাঁটিতে 'বিকট বিস্ফোরণ' শেখ হাসিনা সব প্রতিবন্ধকতা উপড়ে ফেলে দেশকে এগিয়ে নিয়ে চলেছেন: পররাষ্ট্রমন্ত্রী

সকল