২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

মন পরিবর্তনের মুহূর্তগুলো : আন্তরিকতা-এক

-

[বিশ্বখ্যাত জিম্বাবুয়ের ইসলামিক স্কলার মুফতি ড. ইসমাইল মেন্কের মোটিভেশনাল মোমেন্টস সিরিজের দ্বিতীয় বই এটি। মুফতি মেন্কের ৫০০ সর্বাধিক অনুপ্রেরণামূলক উক্তি এবং উদ্ধৃতি এই সঙ্কলনে স্থান পেয়েছে। মুফতি ড. মেন্কের ক্ষমতায়িত শব্দ প্রতিদিন বিশ্বজুড়ে অসংখ্য মানুষের মধ্যে আশা জাগায়, পথ দেখায়, জীবনের গভীরে রেখাপাত করে, শক্তিশালী বার্তা দেয়, ইতিবাচক পরিবর্তনে প্রেরণা জোগায়। মেন্কের এই বইটির তৃতীয় পর্র্ব হলো ‘আন্তরিকতা’। এর প্রথম অংশটি প্রকাশ হচ্ছে আজ। অনুবাদ করেছেন মাসুমুর রহমান খলিলী।]

লোকেরা যখন শান্ত থাকে, তখন তাদের উন্নাসিক বা অহঙ্কারী হিসেবে চিহ্নিত করবেন না। তারা তাদের ব্যথা লুকিয়ে রাখতে পারে এবং এ সম্পর্কে কথা বলতে পছন্দ নাও করতে পারে। প্রত্যেক ব্যক্তির পেছনেই একটি গল্প রয়েছে, তারা কেন এমন তার পেছনে একেকটি কারণ থাকে। এ জন্যই দয়াবান হওয়া এত গুরুত্বপূর্ণ।
লোকদের সাথে আপনি তেমন আচরণ করুন, যেমন আচরণ আপনি নিজে পেতে পছন্দ করেন। আর যারা সত্যিকার অর্থে আপনার পথ থেকে দূরে চলে যায়, তাদের প্রতি আরো মনোযোগ দিন। একটি ভালো হৃদয়কে আপনার কাছ থেকে দূরে সরে যেতে দেবেন না। মনে রাখবেন, কোনোভাবে অবহেলিত না হলে কোনো হৃদয় শীতল হয় না। এ সময়ে ভালো মানুষ কমই পাওয়া যায়!
সব সময় নম্র থাকুন। অহঙ্কারকে আপনার হৃদয়ে প্রবেশ করতে দেবেন না। আপনার চার পাশের মানুষকে শ্রদ্ধা করুন। প্রতিদিন, আপনার পথটি অতিক্রমকারী লোকদের ওপর প্রভাব সৃষ্টির চেষ্টা করুন। অন্যের অনুপ্রেরণার উৎস হওয়ার চেষ্টা করুন। কী নিয়ে আসবে আগামীকাল, তা কেউ জানে না।
আপনি যত জ্ঞানী হন না কেন, সর্বদা নম্র থাকুন। আপনার নিজের হৃদয় এবং অভিপ্রায়কে মাঝে মধ্যেই পরীক্ষা করুন। মনে রাখবেন, শয়তান বোকা ছিল না, সে ছিল অহঙ্কারী, ঔদ্ধত।
আপনি যে কারণে সহায়তা করেন তার জন্য খাঁটি অন্তর থেকে নিঃশব্দ প্রার্থনা সোশ্যাল মিডিয়ায় বিপুলসংখ্যক লাইক পাওয়ার চেয়ে অনেক বেশি অর্থবহ।
যিনি আপনার জন্য ভালো তার জন্য আপনার পক্ষে ভালো হওয়া সহজ। আসল পরীক্ষাটি আসে, যে আপনার সাথে ভুল ব্যবহার করেছে, আপনি যখন তার সাথে ভালো ব্যবহার করতে পারেন তখন। এটাই হলো পরিপক্বতা!
ধন্য তিনি, অনেক বেশি ভেঙে পড়ার পরও অন্যের প্রতি বিনয়ী ও সদয় হওয়ার সাহস যার হৃদয়ে রয়েছে। এ ধরনের লোকদের লালন করুন। তাদের কাছ থেকে শিখুন।
যদি ভাবেন যে আপনি অন্য কাউকে ছোট করে নিজেকে মহিয়ান করে তুলতে পারবেন, তবে দ্বিতীয়বার ভাবুন। কাউকে কখনোই ছোট করবেন না। মনে রাখবেন, যদি তাদের আপনি সহায়তা না করতে পারেন, কমপক্ষে তাদের ক্ষতি করবেন না অথবা তাদের মূল্যহীন ভাবতে দেবেন না। আপনি যাদের মুখোমুখি হন তাদের যথাযথ সম্মান দিন।
আপনি যা কিছু ভালো করেন তা আপনার কাছে কোনো না কোনো উপায়ে আবার ফিরে আসবে। আপনি যখন অন্য কাউকে জীবনে উন্নতি করতে সহায়তা করেন তখন সর্বশক্তিমান আপনাকে আরও উন্নত হতে সাহায্য করার জন্য কাউকে প্রেরণ করবেন। ভালো করা, আরো ভালো প্রাপ্তি নিয়ে আসে। এটি এভাবেই কাজ করে!
সত্যটি আমাদের সবার উৎসাহ ও অনুপ্রেরণার জন্য প্রয়োজন। প্রত্যেক ব্যক্তিরই উৎসাহিত করার জন্য কারো কারো প্রয়োজন, যে কাউকে এর মধ্যে সেরা দেখা যায়। এই পৃথিবীতে অনেক লোক রয়েছেন যারা অন্যকে নিচে নামিয়ে আনতে কাজ করেন। যে কারো জীবনে ইতিবাচক প্রভাব ফেলুন।
আপনি যেখানেই যান না কেন, লোকদের সাথে সদয় আচরণ করুন। তবে এর বদলে কৃতজ্ঞতা বা অন্য কিছু আশা করবেন না। পুরস্কার সর্বশক্তিমানের কাছ থেকেই আসুক।
অন্যের জীবনকে কষ্টকর করে তুলবেন না। একদিন এটি কোনো না কোনোভাবে আপনার কাছে ফিরে আসবে। স্বাচ্ছন্দ্য তৈরি করুন, যাতে সর্বশক্তিমান আপনার জন্য একই কাজ করেন।
সবাইকে খুশি করার চেষ্টা করবেন না। এটি হবে বিপর্যয়ের একটি নিশ্চিত রেসিপি। এর পরিবর্তে নিজের প্রতি সত্যনিষ্ঠ হন। নিষ্ঠাবানরা আপনার প্রশংসা করবে।
আপনার হৃদয়কে বিশুদ্ধ রাখুন। অন্যরা যা চায় তা তাদের করতে দিন। ভালো কাজ চালিয়ে যান। আপনার আলোকে তাদের মতো অন্ধকার ম্রিয়মাণ করবেন না। তাদের ওপরে উজ্জ্বল হয়ে আলোকিত থাকুন!
আপনি যেমন ব্যবহার অন্যের সাথে করেন, তেমন আচরণ আপনার সাথে অন্যরা করবে বলে আশা করবেন না। আপনি যাকে সবচেয়ে বেশি পছন্দ করেন সে আপনার সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্তও করতে পারে। আপনি এটি নিয়ন্ত্রণ করতে পারবেন না!
সব সময় অন্যের প্রতি সদয় ও শ্রদ্ধাশীল হন। মনে রাখবেন, আপনি তাদের সাথে যেভাবে আচরণ করেছেন তা কোনো দিন আপনার কাছেই ফিরে আসবে। যেমন কর্ম হচ্ছে, তেমন ফল পাওয়া যাবে।
ভালো কাজ চালিয়ে যান। অন্যের অপকর্মের জন্য আপনার মূল্যবোধ হারাবেন না। আপনি যতটা করতে পারেন ততটা অনুপ্রেরণা দিন। এটি জীবনকে বদলে দেবে।
আপনি যত বেশি দেবেন, তত বেশি আপনি ফিরে পাবেন। এমনকি অর্থ না হলেও আপনার সময়, কথা এবং পরামর্শ দিন। সর্বশক্তিমান আপনাকে বড়ভাবে পুরস্কৃত করবেন!
আপনার জীবনে এখন যা ঘটছে তা দেখতে যতই খারাপ লাগুক না কেন এটি তেমন কোনো বিবেচ্য নয়, যতক্ষণ আপনি নিষ্ঠার সাথে সর্বশক্তিমানকে সন্ধান করেন, ততক্ষণ যেকোনো কিছু ঘটা সম্ভব। তিনি এমন কিছু ঘটান যা আপনার সীমিত ক্ষমতার মন কখনোই উপলব্ধি করতে পারে না। তিনি সাড়া দেবেন এবং এটিই তাঁর প্রতিশ্রুতি।
আগামী দিন : মন পরিবর্তনের মুহূর্তগুলো : আন্তরিকতা : ২


আরো সংবাদ



premium cement