২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

প্র শ্নো ত্ত র

-

প্রশ্ন: জুমার ফরজ নামাজের আগে কি কি নামাজ আছে এবং ফরজ নামাজের পরে কি কি নামাজ আছে একটু জানতে চাই, যদি দলিল সহকারে জানাতেন তাহলে খুব ভালো হতো। খুনডাঙ্গা, পশ্চিমবঙ্গ, ভারত।

ড. খোন্দকার আবদুল্লøাহ জাহাঙ্গীর : জুমার নামাজের আগে ও পরে সুন্নত নামাজ আছে। রাকাত নির্দিষ্ট নয়। আপনি যত রাকাত ইচ্ছা পড়তে পারেন। সহিহ বুখারির এই হাদিসটি লক্ষ করুনÑ সালমান ফারসি রা: থেকে বর্ণিত, তিনি বলেন, রাসূলূল্ল­াহ সা: বলেছেন, যে ব্যক্তি জুমার দিন ভালোভাবে গোসল করে তেল বা সুগন্ধি ব্যবহার করে (মসজিদে) গমন করবে অতঃপর (মসজিদে) কাউকে না ডিঙিয়ে সাধ্যানুযায়ী নামাজ পড়বে এবং যখন ইমাম খুতবা দেয়ার জন্য বের হবেন তখন চুপ করে তা শুনবে, তার এক জুমা থেকে অপর জুমার মাঝের সব গুনাহ মাফ করে দেয়া হবে। সহিহ বুখারি, হাদিস নং ৯১০।
এই হাদিসে রাকাত সংখ্যা নির্দিষ্ট করা হয়নি। আলেমরা বলেছেন দুই রাকাত থেকে শুরু করে যত ইচ্ছা পড়বে, যত বেশি পড়বে সওয়াব তত বেশি হবে। রাকাত সংখ্যার ব্যাপারে বিভিন্ন সাহাবি থেকে বিভিন্ন সংখ্যা বর্ণিত আছে। দুই রাকাত, চার রাকাত ইত্যাদি।
রাকাত সংখ্যার বিষয়ে নিচের হাদিসটি লক্ষ করুনÑ (তাবেঈ) আবু আবদুুর রহমান আস-সুলামি বলেন, সাহাবি আবদুল্ল­াহ ইবনে মাসউদ রা: আমাদের জুমার আগে চার রাকাত এবং পরে চার রাকাত নামাজ পড়ার নির্দেশ দিয়েছেন। এরপর আলী রা: আমাদের জুমার পর প্রথমে দুই রাকাত এরপর চার রাকাত পড়ার নির্দেশ দিয়েছেন। মুসান্নাফু আবদুুর রাজ্জাক, হাদিস নং ৫৫২৫।
এই হাদিসটির বিষয়ে শায়খ আলবানি রহ. বলেছেন, এটা সহিহ সনদ, তাতে কোনো সমস্যা নেই। সিলসিলাতুজ জয়িফাহ, ১০১৬ নং হাদিসের আলোচনা। এই আলোচনা দেখে জানা গেল, জুমার আগে ও পরে সুন্নত নামাজ আছে এবং রাকাত সংখ্যা নির্ধারিত নয়।
সূত্র: আস সুন্নাহ ট্রাস্ট


আরো সংবাদ



premium cement