২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

মন পরিবর্তনের মুহূর্তগুলো : সবর-দুই

-

লোকরা আপনার সম্পর্কে ব্যাকবাইট করতে এবং গুজব ছড়াতে চায়, তা করতে দিন। এ ক্ষেত্রে আপনি খুব বেশি কিছু করতে পারবেন না। তবে সর্বশক্তিমানকে ধন্যবাদ জানান। কারণ তারা এর মাধ্যমে তাদের সৎকর্ম আপনাকে দিয়ে দেয়ার ব্যবস্থা করছে। জেনে নিশ্চিন্ত হন, আপনি এর জন্য পুরস্কৃত হবেন ।
কোনো এক কারণে কষ্টের মধ্য দিয়ে যাচ্ছেন আপনি; হারানো থেকে খুঁজে পাওয়া, হতাশা থেকে আস্থা ফিরে পাওয়া, ছিটকে পড়া থেকে আবার উঠে দাঁড়ানো। এসব তাঁর পরিকল্পনা।
আপনি যে কষ্ট সহ্য করেছেন তা আপনাকে আরো মায়াময়, আরো নমনীয় মানুষ এবং আরো সহানুভূতিশীল করা উচিত। আপনার কঠোর এবং তিক্ত মানুষ হওয়া কোনোভাবেই উচিত নয়।
আপনার হৃদয়কে যেকোনো মূল্যে রক্ষা করুন। নেতিবাচক, বাজে লোকদের ভেতরে তাকে ঢুকতে দেবেন না। সবকিছুই আপনার হৃদয় থেকে আসে। আপনি যদি এটি হারিয়ে বসেন, তবে আপনি সমস্ত কিছু হারাবেন। লোকেরা যদি অভদ্র হতে পছন্দ করে, কেবল হাসিতেই তার জবাব দিন, আপনার অবস্থান ধরে রাখুন। প্রতিশোধ নেবেন না। এটি তাদের ওপর খারাপভাবে প্রভাব ফেলবে, আপনার উপর নয়। আপনি নিজের শান্তি বজায় রাখুন।
আমরা এটিকে প্রত্যাখ্যান বলে ভাবতে পারি। আসলে এটি সর্বশক্তিমানের সুরক্ষা। আমাদের সীমিত ক্ষমতার মন এটি উপলব্ধি করতে পারে না। একসময় এটি বুঝা যাবে।
আপনি যখন ভেবেছিলেন তারা থাকবেন, কিন্তু বাস্তবে তা হয়নি, এতে মন খারাপ করবেন না। সর্বশক্তিমান জানেন, আপনার জীবনে কে থাকবেন, কে থাকবেন না। আপনি তাঁর পরিকল্পনায় বিশ্বাস রাখুন!
একজন শান্ত মানুষ দুর্বল নন। তিনি আসলেই দৃঢ়। তিনি আমাদের সবার মতো লড়াই করছেন তবে অন্যকে তা নিয়ে চাপে না ফেলার বিষয়টি তিনি বেছে নেন।
আপনার জিহ্বা সম্পর্কে সতর্ক থাকুন। আপনি যে কঠোর কথাটি উচ্চারণ করেন তা অন্যের জন্য ক্ষত তৈরি করতে পারে। আপনি ভাঙা হাড় জোড়া লাগাতে পারেন তবে একটি ভাঙা মন জোড়া লাগানো কঠিন।
সব কিছু আপনার মতো করে হবে তা আশা করবেন না। এটি হয় না। যদি তিনি বিলম্বিত করেন তাতে আপনার প্রতিক্রিয়া কি হয় তা আপনার ধৈর্য ও বিশ্বাসের অনেক বড় পরীক্ষা।
দয়া ও সহানুভূতির ছোটখাটো কাজেরও প্রশংসা করুন এবং আপনার চারপাশে থাকা ভালোবাসা অনুভব করুন এবং এ ধরনের সবকিছুর প্রশংসা করুন। যা আপনাকে আঘাত করে তা হজম করতে ও উপেক্ষা করতে শিখুন।
আপনাকে যখন পরীক্ষা করা হয় তখন শান্ত থাকতে শিখুন। নিজেকে সংযত ও যুক্তিসিদ্ধ রাখার ব্যাপারে অনুশীলন করুন। অন্যরা কি বলল তা নিয়ে নিজের প্রতিক্রিয়া নিয়ন্ত্রণ করুন। মনে রাখবেন, কোনো কিছুই স্থায়ী হয় না। আমাদের সমস্যা হলো আমরা অধৈর্য হয়ে পড়ি। আমরা সবসময় উত্তর দাবি করি, এখনই বিষয়গুলো বুঝতে চাই। সর্বশক্তিমানই সর্বজ্ঞ। তার ওপরই আস্থা রাখুন।
নিজের ব্যাপারে ধৈর্য ধরুন। নিজের প্রতি সদয় হোন। আমরা সবাই আহত হই এবং এর মানে আমাদের সাথে এটি করা হয়েছে। তবে আমরা নিজেদের তুলে নেই এবং চলমান রাখি।
অকারণ যুক্তি-তর্ক থেকে নিজেকে দূরে রাখতে শিখুন। এটি আপনার শক্তি নষ্ট করে এবং ভেতরের শান্তির ক্ষতি করে। তর্কে না জড়ানোর জন্য একজন মানুষের পরিপক্কতার প্রয়োজন হয়।
আপনার যদি কাউকে পছন্দ না হয় তাহলে তার কাছ থেকে দূরে থাকুন এবং তাকে আঘাত করবেন না। তার প্রতি অশালীন, মানহানিকর এবং অসম্মানজনক শব্দ ব্যবহার করবেন না। এটি করা দুর্বল বিশ্বাসের লক্ষণ।
কে সঠিক তা নিয়ে তত বেশি উদ্বিগ্ন হবেন না। কোনটি সঠিক সেটিই বেশি গুরুত্বপূর্ণ। তর্ক কম করুন, কথার ওপর নিয়ন্ত্রণ রাখুন। শান্তি বজায় রাখুন। আপনি সর্বশক্তিমানের কৃপা পাবেন।
কঠিন সময় যখন আসে তখন আপনার চরিত্র গঠন হয়। যখন আপনি পরীক্ষা ও কষ্টের সম্মুখীন হন তখন আপনার অন্তর সুসংহত হয়। আপনার চলা অব্যাহত রাখুন।
আপনি কতটা ভালো মানুষ সেটি কোনো বিষয় নয়। কিছু ব্যক্তি আপনাকে ঘৃণা করবে। আপনি হতাশ হবেন না। লোকজন প্রতিহিংসা থেকে নিজস্ব নাটক রচনা করবে বার বার। এসব উপেক্ষা করুন। আপনার সমালোচকদের ভুল প্রমাণ করার চেষ্টা করে সময় নষ্ট করবেন না। তারা কখনোই সন্তুষ্ট হবে না এবং সবসময় বেছে নেয়ার জন্য কোনো না কোনো কিছু খুঁজে পাবে। আপনি নিজের পথেই দৌড় বজায় রাখুন।
ঝামেলা, অসুবিধা এবং বিশ্বাসঘাতকতা সত্ত্বেও সঠিক কাজটি আপনি চালিয়ে যান। একদিন, সর্বশক্তিমান সব বিন্দুকে সংযুক্ত করবেন এবং তখন এর তাৎপর্য বোধগম্য হবে।
যেটি খারাপ হয়ে গেছে তার পুনরাবৃত্তি করবেন না। প্রতিটি অভিজ্ঞতা থেকে শিখুন। আপনার চিন্তাভাবনাগুলোকে ইতিবাচকভাবে পরিবর্তন করুন। এটি আপনার জীবনকে পাল্টে দেবে।
যদি আপনি এটি না বুঝতে পারেন তবে কিছু মনে করবেন না। যদি তা উপলব্ধিতে না আসে তাতেও কিছু মনে করবেন না। এটি বেদনাদায়ক হতে পারে। তবে সর্বশক্তিমান জানেন যে, তিনি কী করছেন। শুধু তাঁকে বিশ্বাস করুন।
আগামী দিন : মন পরিবর্তনের মুহূর্তগুলো : সবর : তিন


আরো সংবাদ



premium cement