১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

মন পরিবর্তনের মুহূর্তগুলো : সবর (এক)

-

[বিশ্বখ্যাত জিম্বাবুয়ের ইসলামিক স্কলার মুফতি ড. ইসমাইল মেন্কের মোটিভেশনাল মোমেন্টস সিরিজের দ্বিতীয় বই এটি। মুফতি মেন্কের ৫০০ সর্বাধিক অনুপ্রেরণামূলক উক্তি এবং উদ্ধৃতি এই সঙ্কলনে স্থান পেয়েছে। ড. মেন্কের ক্ষমতায়িত শব্দ প্রতিদিন বিশ্বজুড়ে অসংখ্য মানুষের মধ্যে আশা জাগায়, পথ দেখায়। তার উক্তিগুলো জীবনের গভীরে রেখাপাত করে, শক্তিশালী বার্তা দেয়, ইতিবাচক পরিবর্তনে প্রেরণা জোগায়। মুফতি মেন্কের এই বইটির দ্বিতীয় পর্ব হলো ‘সবর’। এর প্রথম অংশটি প্রকাশ হচ্ছে আজ। অনুবাদ করেছেন মাসুমুর রহমান খলিলী।]

যার বেশি আছে তার সাথে আপনি নিজেকে তুলনা করবেন না। এ পথ গ্রহণ করার জন্য বেশ বিপজ্জনক। এতে আপনি তিক্ত হয়ে উঠবেন। তিনি আমাদের আলাদাভাবে কৃপা করেন। তাঁকে ধন্যবাদ দিন।
কিছু কিছু দিন, আপনি ক্রুদ্ধ হবেন। কিছু দিন, আপনি দুঃখিত হবেন। তাহলে কিভাবে জীবন চলবে? আপনার অনুভূতিগুলো আপনাকে ভালো হওয়ার সুযোগ দেবে না। আপনি মূল লক্ষ্যে মনোনিবেশ করুন।
আপনি জীবনে যত উপরে উঠবেন, তত বেশি লোক আপনার সমালোচনা করবে। এমনকি আপনি সর্বোত্তমটা করলেও লোকেরা খাদ খুঁজে পাবে। তাদের উপেক্ষা করুন।
আপনার জীবনে যা কিছু ঘটুক না কেন, হৃদয় ভালো রাখুন। ধৈর্য ও বিশ্বাসে পূর্ণ রাখুন হৃদয়। এই পৃথিবীর অন্ধকারে আপনার হৃদয়কে শক্ত করতে দেবেন না।
সর্বশক্তিমান জানেন যে, আপনি ক্লান্ত, বিরক্ত, ভেঙে পড়ার কাছাকাছি আছেন। তবে দুর্বল বোধ করলেও তিনি আপনার মধ্যে শক্তি দিয়েছেন। চলতে থাকুন।
কোনো কিছুই টিকে থাকে না। আপনার দুঃখ কেটে যাবে, আপনার যৌবন আপনাকে ছেড়ে চলে যাবে। আপনার কষ্টও মুছে যাবে। সুতরাং আমাদের চূড়ান্ত গন্তব্যে পৌঁছানোর জন্য চলতে থাকুন!
আপনি কি মনে করেন যে, সর্বশক্তিমান রাতে ঘুমের মধ্যে ডুকরে কাঁদা সম্পর্কে তিনি সচেতন ছিলেন না, আপনি যখন প্রতিবার কষ্ট সহ্য করেছেন তা তিনি জানেন না? আপনি কি মনে করেন যে, সব কিছুই অলক্ষিত এবং পুরস্কারহীনভাবে চলে যাবে? মনে রাখবেন, প্রতিটি পরীক্ষা যদি আপনি ধৈর্যসহকারে উত্তীর্ণ হন তবে তা হবে আখিরাতের উত্তম টিকিট।
কখনো কখনো, সর্বশক্তিমান আপনাকে কঠিন সময়ে ঠেলে দেন, কারণ তিনি জানেন যে, আপনি যখন নিজে একেবারে দুরবস্থার মধ্যে থাকেন, তখন স্বস্তির জন্য সম্ভবত তাঁর কাছে ফিরে আসবেন, এটি জেনে যে কেবল তিনিই আপনার অবস্থা পরিবর্তন করতে পারেন। তিনি যা-ই আপনার জন্য ঠিক করেছেন তাতে ধৈর্য ধরুন। যখন অবস্থা ভালো হয় তখন কৃতজ্ঞতা প্রকাশ করুন।
মাঝে মাঝে হতাশ হওয়া মানুষের স্বভাব। যখন এটি হন, তখন সবচেয়ে ভালো কাজটি হলো আপনি যে অবস্থাতেই থাকুন না কেন তার থেকে এক ধাপ পিছিয়ে যান, সর্বশক্তিমানকে বিশ্বাস করুন এবং তার ওপরই সব কিছু সোপর্দ করুন।
ক্রোধকে যদি নিয়ন্ত্রণের মধ্যে রাখা না যায় তা একজন ব্যক্তিকে গ্রাস করে এবং শেষ পর্যন্ত ধ্বংস করে দিতে পারে। এমন অনেককে আমরা প্রায়ই দেখি অথবা তাদের কথা শুনি যিনি ক্রোধের বশবর্তী হয়ে এমন কিছু করেছেন বা বলেছেন যা তার জীবন নষ্ট করে দিয়েছে? সুতরাং আপনি এমন কথা বলা বা কাজ করার আগে সাবধান হন, যা আপনার গভীর অনুশোচনার কারণ হতে পারে।
যখন কারো সাথে দ্বিমত পোষণ করবেন, তখনো ভালো শব্দ বেছে নিন। অভদ্র এবং কারো মন ভাঙার মতো কথা বলার দরকার নেই। কারণ আপনি তাদের মতকে শেয়ার করেন না।
আমরা মাঝে মাঝে ক্লান্ত হয়ে পড়ি। কিন্তু ছেড়ে দেয়া কোনো বিকল্প নয়। চলতে থাকুন। আপনার ফোকাস ঠিক রাখুন। সর্বশক্তিমান সব কিছুর জন্য সেরা সময় কোনটি তা জানেন।
কোনো কিছু কঠিন মনে হলে হাল ছেড়ে দেবেন না। জীবন চালানোটাকে ন্যায়ানুগ মনে না হলেও হাল ছাড়বেন না। বিঘœতা থাকা সত্ত্বেও চলতে থাকুন। সর্বশক্তিমান আপনাকে এর মধ্য দিয়ে নিয়ে আসবেন।
অতিরিক্ত চাপ থেকে নিজেকে রক্ষা করুন। এই মুহূর্তে ঘটবে এমন প্রত্যাশা বন্ধ করুন। বিশ্বাস করুন যে, জিনিসগুলো ঘটবে তাঁর নির্ধারিত সময়সীমার মধ্যে!
আপনি দাঁড়াবেন। আপনি পড়ে যাবেন। আপনি আবার উঠবেন। জীবনের চ্যালেঞ্জগুলো এমনই। এই পৃথিবীতে কিছুই স্থায়ী হয় না। চিরস্থায়িত্ব পাবেন পরকালে!
আপনার যন্ত্রণা আপনাকে যেন নির্দয় করে না তোলে। অন্য লোকটি কী অবস্থার মধ্য দিয়ে যাচ্ছেন তা কেউ জানেন না। ইতোমধ্যে বিশ্বে খুব বেশি মাত্রায় কষ্ট বেড়ে গেছে।
রাগকে আপনার নিয়ন্ত্রণ নিতে দেবেন না। ঘৃণাকে আপনার মনে বংশ বিস্তার করতে দেবেন না। নেতিবাচকতাকে আপনার দিনের কাজে প্রাধান্য পেতে দেবেন না। আপনার হৃদয়কে সঠিক পথে পরিচালিত করুন। সর্বশক্তিমানকে আপনার জীবনের কেন্দ্রবিন্দুতে রাখুন এবং আপনি লক্ষ্য এবং উদ্দেশ্যপূর্ণ জীবনযাপন করবেন।
চিন্তায় চিন্তায় আপনার সময় নষ্ট করবেন না, বিশেষত আপনার নিয়ন্ত্রণের বাইরে যেসব জিনিস তা নিয়ে ভেবে অস্থির হওয়ার দরকার নেই। উদ্বেগকে আপনার আনন্দ কেড়ে নিতে দেবেন না। এর পরিবর্তে, আপনার যা কিছু আছে তার জন্য সর্বশক্তিমানকে ধন্যবাদ জানাতে সেই শক্তি ব্যবহার করুন। সব কিছু নিয়ন্ত্রণে থাকার জন্য তাঁকে ধন্যবাদ জানান।
যে চুপ করে থাকে তাকে বোকা বানাবেন না। নীরবতা কেবল শব্দের চেয়ে আরো শক্তিশালী হতে পারে তাই নয়, আপনি যেভাবে কথা বলেছিলেন ঠিক তেমন প্রতিক্রিয়া প্রত্যাশা করার সময় চুপচাপ থাকতে অনেক পরিপক্বতা, প্রচেষ্টা এবং বুদ্ধি লাগে। শিখতে এবং শিখাতে এটি একটি শক্তিশালী উপকরণ হতে পারে।
কাল : মন পরিবর্তনের মুহূর্তগুলো : সবর : দুই

 


আরো সংবাদ



premium cement