২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

রাজবাড়ীর সিংহরাজের দাম হাঁকা হয়েছে ২৫ লাখ

কোরবানির হাট কাঁপাবে সিংহরাজ - ছবি - নয়া দিগন্ত

রাজবাড়ী সদর উপজেলার সিংগাইর গ্রামের সুচিন্ত্য কুমার সেনের খামারে ঈদে কোরবানির জন্য লালনপালন করা হয়েছে একটি গরু। আদর করে তার নাম রাখা হয়েছে ‘সিংহরাজ’। ওজন ৩৫ মণ। আর দাম হাঁকা হচ্ছে ২৫ লাখ টাকা। এবার রাজবাড়ীসহ দক্ষিণাঞ্চলের কোরবানির হাট কাঁপাবে সিংহরাজ।

এক বছর ধরে সম্পূর্ণ দেশীয় পদ্ধতিতে গরুটি লালনপালন করা হচ্ছে। প্রতিদিন খাদ্য তালিকায় রয়েছে খুদের ভাত, ডাব ও গুড় দিয়ে তৈরি শরবত, কাঁচা-পাকা কলা, গমের ভুসি ও কাঁচা ঘাস। সিংহরাজের প্রতিদিন খাবার খরচ প্রায় এক হাজার টাকা।

সিংহরাজকে দেখার জন্য প্রতিদিন বিভিন্ন এলাকা থেকে লোকজন আসছে খামারে। অনেকেই মোবাইল ফোনে ছবি তুলছে।

সিংহরাজকে দেখতে আসা মীর সৌরভ বলেন, আমি কোনোদিন এত বড় ষাঁড় গরু দেখিনি! ফেসবুকে ছবি দেখে আজ বিকেলে ষাঁড়টিকে দেখতে এলাম। অনেক ভালো লাগল। তবে বুঝতে পেরেছি খামারি অনেক কষ্ট করে ষাঁড়টি এত বড় করেছে!

আরেক দর্শনার্থী শরিফুল ইসলাম জানান, আমি কোরবানির জন্য ষাঁড় কিনব। তবে এত বড় ষাঁড় কেনার প্রস্তুতি এ বছর আমার নেই। সিংহরাজ কালো রঙয়ের বিশাল আকারের হাতির মত দেখতে।

সিংহরাজকে দেখতে আসা জাহিদুল ইসলাম বলেন, ফেসবুকে দেখে জানতে পারি সুচিন্ত্য নামের এক ব্যক্তির বাড়িতে বড় একটি ষাঁড় গরু কোরবানির জন্য প্রস্তুত করা হচ্ছে। পরে তার বাড়িতে ষাঁড় গরুটি দেখতে এলাম। ষাঁড়টি বেশ বড়। রাজবাড়ী, ফরিদপুর, পাবনাসহ আশেপাশের কয়েক জেলায় এত বড় কোরবানির ষাঁড় আর নেই।

খামারি সুচিন্ত্য সেন বলেন, চার বছর আগে কুষ্টিয়া থেকে ৭৫ হাজার টাকা দিয়ে ফ্রিজিয়ান জাতের এ ষাঁড়টি কিনেছি। আদর করে নাম রাখা হয়েছে সিংহরাজ। একে লালনপালন করতে গিয়ে আমার ঋণ করতে হয়েছে। এর বর্তমান ওজন হবে ৩৫ থেকে ৪০ মণ। ২৫ লাখ টাকা দাম চাচ্ছি।

রাজবাড়ী সদর উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. খায়ের উদ্দীন আহমেদ বলেন, কোরবানি উপলক্ষে খামারিদের সঙ্গে আমরা সবসময় যোগাযোগ রাখছি, সব ধরনের সহযোগিতা করে আসছি।

প্রাণিসম্পদ অফিস সূত্রে জানা যায়, রাজবাড়ীতে এ বছর দুই হাজার ৩২৫টি খামারে কোরবানির উপযোগী লক্ষাধিক গরু, ছাগল, ভেড়া ও মহিষ প্রস্তুত রয়েছে।


আরো সংবাদ



premium cement