২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

সড়কের উন্নয়নে কাটা হচ্ছে সহস্রাধিক গাছ, হুমকির মুখে পরিবেশ

সড়কের উন্নয়নে কাটা হচ্ছে সহস্রাধিক গাছ, হুমকির মুখে পরিবেশ। - ছবি : নয়া দিগন্ত

‘এ সড়কে গাড়ি চালাতে কখনোই ক্লান্তি ভর করত না। প্রায় পুরো সড়কে শত শত গাছের ছায়া ছিল। অপরিচিতরা এখানে এলে বনের মাঝ দিয়ে তৈরি সড়ক ভেবে ভুল করত। গাছ কাটায় পুরো সড়ক প্রখর রোদে খা খা করছে। রোদের তাপে চালক-যাত্রী সবাইকে পুড়তে হচ্ছে।’ টাঙ্গাইল-আরিচা আঞ্চলিক মহাসড়ক সম্পর্কে কথাগুলো বললেন এটিতে চলাচলকারী সিএনজিচালিত-অটোরিকশাচালক মোবারক হোসেন। একই বক্তব্য অটোরিকশাচালক হায়দার আলী, রোকনসহ আরো অনেকের।

টাঙ্গাইল-আরিচা আঞ্চলিক মহাসড়ক সম্প্রসারণ করতে এক হাজার নয়টি ছোটবড় গাছের বিরুদ্ধে মৃত্যু পরোয়ানা জারি করা হয়েছে। আর ওই পরোয়ানামূলে সড়কের দু’পাশের গাছগুলো কেটে ফেলা হচ্ছে। এতে পরিবেশের ওপর বিরূপ প্রভাবের আশঙ্কায় স্থানীয়দের মধ্যে চাপা ক্ষোভের সৃষ্টি হয়েছে। শতবর্ষী গাছগুলো রেখেই সড়কের উন্নয়ন করার দাবি করছে বিভিন্ন মহল। একই সাথে সড়কের উভয় পাশে ব্যাপক হারে গাছের চারা রোপনের দাবিও উঠেছে।

সড়কের দু’পাশে বসবাসকারীরাও তারাও তীব্র ক্ষোভ প্রকাশ করছে। তাদের মধ্যে কবির হোসেন, আজমত আলী, নভারণ দাস, আলী হোসেন ও কামরুল ইসলামসহ অনেকেই জানান, সড়কের উন্নয়ন হোক, তবে পরিবেশের ভারসাম্য রক্ষার বিষয়টিও দেখতে হবে। শতবর্ষী গাছগুলো রেখে অন্য কোনোভাবে সড়কের উন্নয়ন করা যায় কি-না তা ভেবে দেখা দরকার।

টাঙ্গাইল সড়ক ও জনপথ অধিদফতর সূত্রে জানা গেছে, সরকার মানিকগঞ্জের বরাংগাইল থেকে টাঙ্গাইল শহর পর্যন্ত ৫৯ দশমিক ৫০ কিলোমিটার দীর্ঘ আঞ্চলিক সড়ক উন্নয়নকরণ প্রকল্প হাতে নিয়েছে। এর মধ্যে টাঙ্গাইল অংশে পড়েছে ৪০ কিলোমিটার। এ প্রকল্পের আওতায় সড়কটির প্রস্থ ১৮ ফুট থেকে বাড়িয়ে ৩৪ ফুট করা হবে। এ সড়কে এক হাজার নয়টি ছোটবড় গাছ রয়েছে। এর মধ্যে শতবর্ষী ও অর্ধশত বছরের পুরাতন গাছও রয়েছে অনেক।

সরেজমিনে দেখা যায়, সড়ক সম্প্রসারণ করতে দু’পাশের পুরাতন গাছগুলো কেটে ফেলছে শ্রমিকেরা। টাঙ্গাইল শহরের কাগমারী সেতুর পর মওলানা মোহাম্মদ আলী কলেজ গেট পর্যন্ত বেশ কয়েকটি বড় গাছ কাটা হচ্ছে। সেগুলোর মধ্যে কয়েকটি শতবর্ষী ও অর্ধশত বছরের পুরনো। এছাড়া সড়কের বিভিন্ন স্থানে বড় বড় আম, জাম, কাঁঠাল, কড়ই, মেহগনিসহ নানা জাতের গাছ কাটার প্রস্তুতি নেয়া হয়েছে। ইতোমধ্যে গাছগুলোর ডালপালা কেটে ফেলা হয়েছে। আরো পুরো সড়ক প্রখর রোদের তাপে মরুভূমির মতো খা খা করছে।

মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের এনভায়রণমেন্টাল সায়েন্স অ্যান্ড রিসোর্স ম্যানেজমেন্ট বিভাগের অধ্যাপক ডক্টর এ এস এম সাইফুল্লাহ জানান, যে গাছগুলো কাটা হচ্ছে তার বেশিরভাগই শতবর্ষী।

একটি গাছের সাথে অনেক প্রাণির জীবনের অস্তিত্ব, আবহাওয়া ও জলবায়ুর নিবিড় সম্পর্ক রয়েছে। গাছগুলো রেখে চার লেনের সড়ক নির্মাণ করার বিষয়টা ভাবার জন্য দাবি স্থানীয়দের।

টাঙ্গাইলের পরিবেশ উন্নয়নকর্মী সোমনাথ লাহিড়ী জানান, নির্বিচারে অসংখ্য গাছ কাটা হচ্ছে, কিন্তু দেখার কেউ নেই। হাজারের বেশি গাছ কাটার ফলে পরিবেশের যে কী পরিমাণ ক্ষতি হতে পারে তা পরিমাপ করা যাবে না। পুরনো গাছগুলো ছায়া, ফল, অক্সিজেন দেয়।

তারা এ সড়ক নির্মাণে শতবর্ষী গাছ কাটার বিরুদ্ধে প্রতিবাদ কর্মসূচির ডাক দিবেন বলেও জানান তিনি।

সড়ক ও জনপথ বিভাগের বৃক্ষপালন বিভাগের নির্বাহী কর্মকর্তা মীর মুকুট আবু সাইদ জানান, আরিচা-ঘিওর-দৌলতপুর-নাগরপুর-টাঙ্গাইল সড়কে ১২টি লটে এক হাজার নয়টি গাছ কাটার সিদ্ধান্ত নেয়া হয়েছে। গাছগুলোর জরিপ মূল্য ধরা হয়েছিল ১৯ লাখ ৯৫ হাজার টাকা। টেন্ডারের মাধ্যমে বিক্রি হয়েছে ২৭ লাখ ৫০ হাজার টাকায়। সড়ক প্রশস্ত করার পর পুনরায় দু’পাশে নতুন গাছ রোপণ করা হবে।

টাঙ্গাইল সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী ওলিউল হোসেন জানান, সড়ক প্রশস্তকরণে দু’পাশের গাছগুলো কাটা হচ্ছে। গাছগুলো না কাটলে সড়ক সম্প্রসারণ করা সম্ভব হবে না। তাছাড়া পরিমাপের পর দরপত্রের মাধ্যমে গাছ কাটার অনুমতি পেয়ে সংশ্লিষ্ট ঠিকাদার গাছগুলো কাটা শুরু করেছে।


আরো সংবাদ



premium cement
গাজা যুদ্ধ নিয়ে প্রতিবাদ : নিউইয়র্ক বিশ্ববিদ্যালয় থেকে ১৩৩ জন গ্রেফতার বিপজ্জনক মাত্রার অতিবেগুনি রশ্মির ক্ষতি থেকে বাঁচবেন কিভাবে বিয়ের বাজার শেষে বাড়ি ফেরা হলো না চাচা-ভাতিজির প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড সফরে যাচ্ছেন ভারতীয় ৩ সংস্থার মশলায় ক্যান্সার সৃষ্টিকারী উপাদান সাবেক শিবির নেতা সুমনের পিতার মৃত্যুতে অধ্যাপক মিয়া গোলাম পরওয়ারের শোক গণকবরে লাশ খুঁজছেন শত শত ফিলিস্তিনি মা ভারতের লোকসভা নির্বাচনে আলোচনায় নেতাদের ভাই-বোন ও সন্তান সংখ্যা চীনে শতাব্দীর ভয়াবহ বন্যার শঙ্কা, ঝুঁকিতে ১৩ কোটি মানুষ ভারতের মাঝারি পাল্লার নতুন ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা ৩ দিনের ব্যবধানে দ্বিতীয়বার চেন্নাইকে হারাল লক্ষৌ

সকল