২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

রাজবাড়ীতে ইসতিসকার নামাজ আদায়

- ছবি : নয়া দিগন্ত

রাজবাড়ীতে বৃষ্টির আশায় ইসতিসকার নামাজ আদায় করেছেন স্থানীয়রা। বৃহস্পতিবার (৮ মে) সকাল সাড়ে ৭টায় সদর উপজেলার পাচুঁরিয়া ইউনিয়নের ভান্ডারিয়া সিদ্দিকীয়া কামিল মাদরাসা মাঠে এ নামাজ অনুষ্ঠিত হয়।

এ সময় মাদরাসার ছাত্র, শিক্ষক ও এলাকাবাসীসহ পাঁচ শতাধিক মুসল্লি অংশগ্রহণ করেন। এ নামাজের মাধ্যমে আল্লাহর কাছে বৃষ্টি বা পানির জন্য প্রার্থনা করা হয়।

জানা যায়, টানা কয়েক দিনের তাপদাহে জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। এক ফোঁটা পানির আশায় পশুপাখিরাও প্রহর গুণছে। তবে বৃষ্টির দেখা নেই। উল্টো প্রতি দিন তাপমাত্রা বেড়েই চলেছে। এতে রোদে পুড়ে নষ্ট হচ্ছে ফসলের মাঠ। এ থেকে মুক্তি পেতে বৃষ্টির আশায় রাজবাড়ীতে ইসতিসকার নামাজ আদায় করা হয়।

ভাণ্ডারিয়া সিদ্দিকীয়া কামিল মাদরাসার অধ্যক্ষ মাওলানা আবুল এরশাদ মোহাম্মদ সিরাজুম্মনির নামাজের ইমামতি করেন। পরে খুৎবা পাঠ শেষে অনাবৃষ্টি থেকে মুক্তির জন্য বিশেষ মোনাজাত পরিচালনা করেন তিনি।

সরেজমিনে পরিদর্শনে দেখা যায়, পাঞ্জাবি-টুপি পরে জায়নামাজ নিয়ে মাদরাসার শিক্ষক, ছাত্ররা ও স্থানীয়রা অংশ নিয়েছে। শিশু থেকে শুরু করে সব বয়সের মানুষ এই নামাজে অংশ নেয়। নামজ শেষে অশ্রুসিক্ত কণ্ঠে আল্লাহর দরবারে বৃষ্টির জন্য দোয়া প্রার্থনা করা হয়।

স্থানীয় মো: ইউনুস আলী বলেন, বর্তমান আবহাওয়ার যে অবস্থা, তাতে মানুষ থেকে শুরু করে পশুপাখি পর্যন্ত বৃষ্টির জন্য হাহাকার করছে। আজ আমরা ভাণ্ডারিয়া মাদরাসার আহ্বানে বৃষ্টির জন্য ইসতিসকার নামাজ আদায় করলাম।

এ নামাজের ইমাম অধ্যক্ষ আবুল এরশাদ মোহাম্মদ সিরাজুম্মনির বলেন, সারা বিশ্বব্যাপী তাপমাত্রা অসহনীয় পর্যায়ে বেড়ে চলছে। বিশেষ করে আমাদের দেশে ধারণাতীতভাবে তাপমাত্রা বেড়েছে। এই তাপমাত্রা বেড়ে যাওয়াতে মানুষসহ পশুপাখির কষ্ট হচ্ছে। তাই বৃষ্টির জন্য আমরা বিশেষ নামাজ আদায় করেছি। আল্লাহ তায়ালার কাছে ক্ষমা চেয়েছি, ভিক্ষা চেয়েছি। তিনি যেন আমাদের সবার গুণাহ ক্ষমা করে দিয়ে আমাদের মাঝে বৃষ্টি দেন।


আরো সংবাদ



premium cement