২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

গাজীপুর উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান হিসেবে আজমত উল্লা খানের যোগদান

গাজীপুর উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান হিসেবে আজমত উল্লা খানের যোগদান - ছবি : নয়া দিগন্ত

পরিকল্পিত নগরায়ণ ও আধুনিক নগরী গড়ে তোলার প্রত্যয়ে গাজীপুর উন্নয়ন কর্তৃপক্ষের (গাউক) চেয়ারম্যান হিসেবে যোগ দিয়েছেন গাজীপুর সিটি কর্পোরেশন নির্বাচনে হেরে যাওয়া আজমত উল্লা খান।

মঙ্গলবার বিকেলে নগরীর নলজানী এলাকার আমান্তা টাওয়ারস্থিত গাজীপুর উন্নয়ন কর্তৃপক্ষের কার্যালয়ে উপস্থিত হয়ে চেয়ারম্যান হিসেবে দায়িত্ব বুঝে নেন তিনি। এ সময় গাউক-এর কর্মকর্তা কর্মচারীরাসহ দলের স্থানীয় নেতাকর্মীরা নবনিযুক্ত চেয়ারম্যানকে ফুল দিয়ে অভিনন্দন ও শুভেচ্ছা জানান। এর আগে তিনি সোমবার মন্ত্রণালয়ে যোগদান করেন।

বিকেলে তিনি তার অফিসে সাংবাদিকদের বলেন, গাজীপুরে যেন অপরিকল্পিত এবং অনুমোদনবিহীন কোনো ভবন বা স্থাপনা গড়ে না উঠতে পারে সে ব্যাপারে পদক্ষেপ নেয়া হবে। এছাড়া গাজীপুরে এরিয়া ডিটেইল প্ল্যানের (ড্যাব) আওতাভূক্ত যেসব এলাকা রয়েছে সে বিষয়টিও আমাদের নজরে থাকবে। সিটি কর্পোরেশন এবং গাজীপুর উন্নয়ন কর্তৃপক্ষ যেন একই প্রকল্প গ্রহণ না করে সেজন্য গাজীপুর সিটি করপোরেশেন কী কী প্রকল্প ও পরিকল্পণা নিয়েছে তার একটি তালিকা চাওয়া হবে।

তিনি আরো জানান, গাজীপুর উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান হিসেবে নিয়োগ পাওয়ার পর যোগদানের আগেই উন্নয়ন কর্তৃপক্ষের অর্গানোগ্রাম তৈরি করে অনুমোদনের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে পাঠানো হয়েছে। যেখানে গাজীপুর সিটি কর্পোরেশন ১০ বছরেও একটি অর্গানোগ্রাম তৈরি করতে পারেনি।

গত রোববার (৪জুন) বিকেলে অ্যাডভোকেট মোঃ আজমত উল্লা খানকে গাজীপুর উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান হিসেবে নিয়োগ দিয়ে প্রজ্ঞাপন জারি করে জনপ্রশাসন মন্ত্রণালয়। ‘গাজীপুর উন্নয়ন কর্তৃপক্ষ আইন, ২০২০-এর ধারা ৭(১) ও ৭(২) অনুযায়ী এ নিয়োগ দেয়া হয়। রাষ্ট্রপতির আদেশক্রমে মন্ত্রণালয়ের (চুক্তি ও বৈদেশিক নিয়োগ শাখা) উপসচিব মো: রফিকুল ইসলাম স্বাক্ষরিত ওই প্রজ্ঞাপন জারি করা হয়। প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়- অন্যান্য প্রতিষ্ঠান ও সংগঠনের সাথে কর্ম-সম্পর্ক পরিত্যাগের শর্তে যোগদানের তারিখ থেকে পরবর্তী তিন বছরের জন্য তাকে এ নিয়োগ প্রদান করা হলো। এ নিয়োগের অন্যান্য শর্ত অনুমোদিত চুক্তিপত্র দিয়ে নির্ধারিত হবে বলে প্রজ্ঞাপনে জানানো হয়।

গত ২৫ মে গাজীপুর সিটি কর্পোরেশনের (গাসিক) নির্বাচন অনুষ্ঠিত হয়। এ নির্বাচনে মেয়র পদে গাজীপুর মহানগর আওয়ামী লীগের সভাপতি প্রবীণ ও অভিজ্ঞ রাজনীতিক অ্যাডভোকে আজমত উল্লা খানকে দলীয় মনোনয়ন দেয় আওয়ামী লীগ। কিন্তু নির্বাচনে হেরে যান তিনি। এ কারণে ‘উন্নয়নবঞ্চিত’ গাজীপুরবাসী আর যাতে বঞ্চিত না হয়, সেজন্য নগরবাসীকে কাঙ্ক্ষিত মানের সেবা নিশ্চিত করতে নির্বাচন অনুষ্ঠানের ১০ দিনের মাথায় আজমত উল্লা খানকে গাজীপুর উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান হিসেবে নিয়োগ দেয় সরকার।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ক্রমবিকাশমান গাজীপুর শহর ও তৎসংলগ্ন এলাকাকে একটি আধুনিক, সুপরিকল্পিত, শিল্প ও আকর্ষণীয় নগরী হিসেবে গড়ে তোলার লক্ষ্যে ২০২০ সালের ৮ সেপ্টেম্বর একাদশ জাতীয় সংসদের নবম অধিবেশনে গাজীপুর উন্নয়ন কর্তৃপক্ষ আইন পাস হয়। ২০২২ সালের নবেম্বরে আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করে গাজীপুর উন্নয়ন কর্তৃপক্ষ। গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের অধীনে নতুন এ সংস্থা গঠিত হয় রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) আদলে। ওই বছরের ২৩ নভেম্বর গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব হেমায়েত হোসেনকে অতিরিক্ত দায়িত্ব হিসেবে এর চেয়ারম্যান নিযুক্ত করে সরকার। এর পাঁচদিন পর একজন উপসচিবকে সচিব নিয়োগ দেয়ার মাধ্যমে ‘গাজীপুর উন্নয়ন কর্তৃপক্ষ’ এর আনুষ্ঠানিক যাত্রা শুরু হয়।

জানা গেছে, গাজীপুর উন্নয়ন কর্তৃপক্ষের অধিভুক্ত এলাকা হচ্ছে রাজধানী ঘেঁষে তুরাগ নদের উত্তর পাশে ৩২৯.৯ বর্গকিলোমিটার আয়তনের গাজীপুর সিটি কর্পোরেশন এলাকা। নাগরিকদের উত্তম সেবাদানের লক্ষ্যে অধিক্ষেত্রকে গাজীপুর সিটি কর্পোরেশনের আটটি জোনের মধ্যে প্রতি দুটি জোন নিয়ে গাজীপুর উন্নয়ন কর্তৃপক্ষের একটি জোন করা হয়েছে। এগুলো হচ্ছে, জোন এক (টঙ্গী-পুবাইল), জোন দুই (গাছা-জয়দেবপুর), জোন তিন (কাউলতিয়া-বাসন) এবং জোন চার (কোনাবাড়ী-কাশিমপুর)।

এ বিষয়ে আজমত উল্লা খান বলেন, আমি সোমবার মন্ত্রণালয়ে গাজীপুর উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান হিসেবে যোগদান করেছি। আমার সাথে সরকারের চুক্তি সম্পাদন হয়ে গেছে।

আজমত উল্লা খানকে গাউকের চেয়ারম্যান নিয়োগ করার পর বিভিন্ন মহলে প্রশ্ন দেখা দেয়, তিনি দলীয় পদে থাকতে পারবেন কিনা। এ সংক্রান্ত এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘দলীয় পদে থেকেই আমি গাজীপুর উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান হিসাবে দায়িত্ব পালন করব।’

আজমত উল্লা আরো বলেন, মাননীয় প্রধানমন্ত্রীর সাথে ২৮ মার্চ সাক্ষাৎ করার সময় তিনি আমাকে সান্ত্বনা দিয়েছেন। আমার কারণে নির্বাচনে পরাজয় হয়েছে, এমনটি তিনি মনে করেন না। তিনি আমাকে বিশ্বাসঘাতকদের চিহ্নিত করে সৎ ও ত্যাগী নেতাদের নিয়ে দল পুনর্গঠনের নির্দেশ দিয়েছেন। তিনি আমাকে যখন যে দায়িত্ব দিয়েছেন, আমি তা সৎভাবে পালন করেছি। তিনি আমাকে যে দায়িত্ব দিয়েছেন, আমি তা পবিত্র আমানত মনে করে সঠিকভাবে পালন করব।

রাজউকের সাবেক গাজীপুর জোনাল কার্যালয়টিকেই গাজীপুর উন্নয়ন কর্তৃপক্ষের কার্যালয় ঘোষণা করা হয়। জনবল না থাকায় রাজউকের জোনাল অফিসের কর্মকর্তা-কর্মচারীদের সংযুক্ত করে যাত্রা শুরু করে নতুন প্রতিষ্ঠানটি। শুরু থেকেই সুষ্ঠু পরিকল্পনা, জনবল সংকট এবং দক্ষ নেতৃত্বের অভাবে ঢিমেতালে চলছিল প্রতিষ্ঠানটি। কাঙ্ক্ষিত সেবা থেকে বঞ্চিত ছিল নগরবাসী। এখন নতুন চেয়ারম্যান হিসেবে মহানগর আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট আজমত উল্লা খান যোগদান করায় তার মাধ্যমে কাঙ্ক্ষিত উন্নয়নের স্বপ্ন দেখছে নগরবাসীসহ সবাই।

প্রতিষ্ঠানটির সচিব মোস্তাফিজুর রহমান জানান, এটি রাজউকের সাবেক জোনাল অফিস থাকার সময় কর্মরত সাত-আটজন কর্মকর্তা-কর্মচারী দিয়ে সেবা কার্যক্রম চালানো হচ্ছে। জনবলের জন্য অনেক বিভাগ চালু করা যায়নি। নতুন চেয়ারম্যান আজমত উল্লা খান দীর্ঘদিন টঙ্গী পৌরসভার মেয়র ছিলেন। তিনি একজন স্থানীয় সরকার বিশেষজ্ঞ। তিনি নিশ্চয়ই নগর উন্নয়নে নতুন নতুন পরিকল্পনা বাস্তবায়ন করবেন। উন্নয়নের ছোঁয়া পাবে নগরবাসী।


আরো সংবাদ



premium cement
গণকবরে প্রিয়জনদের খোঁজ কক্সবাজারে ভুল চিকিৎসায় প্রসূতির মৃত্যু, স্বজনদের হাসপাতাল ঘেরাও বঙ্গোপসাগরে ১২ নাবিকসহ কার্গো জাহাজডুবি ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে বাংলাদেশকে ‘নেট সিকিউরিটি প্রোভাইডার’ হিসেবে দেখতে চায় যুক্তরাষ্ট্র রাজশাহীতে তাপমাত্রা ৪১ দশমিক ৮ ডিগ্রি রাজশাহীতে টানা তাপদাহ থেকে বাঁচতে বৃষ্টির জন্য কাঁদলেন মুসল্লিরা শরীয়তপুরে তৃষ্ণার্ত মানুষের মাঝে পানি ও খাবার স্যালাইন বিতরণ জামায়াতের এক শ্রেণিতে ৫৫ জনের বেশি শিক্ষার্থী নয় : শিক্ষা প্রতিমন্ত্রী নজিরবিহীন দুর্নীতির মহারাজার আত্মকথা ফতুল্লায় ১০ লাখ টাকা চাঁদার দাবিতে নির্মাণকাজ বন্ধ, মারধরে আহত ২, মামলা পার্বত্যাঞ্চলে সেনাবাহিনী: সাম্প্রতিক ভাবনা

সকল