১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

ডিআইটি পুকুর রক্ষার মানববন্ধনে পুলিশী বাধায় ‘বিএনসিএ’র নিন্দা

- ছবি : নয়া দিগন্ত

পুরান ঢাকার গেন্ডারিয়ার ডিআইটি পুকুর রক্ষার দাবিতে স্থানীয় এলাকাবাসী ও পরিবেশবাদীদের আয়োজিত মানববন্ধনে পুলিশের অনুমতি না দেয়া এবং সেখানে দখলদার কর্তৃক পরিবেশকর্মীদের হেনস্থার ঘটনায় পুলিশের নিরব ভূমিকার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে পরিবেশবাদী সংগঠনগুলো সমন্বিত প্রয়াস ‘বাংলাদেশ প্রকৃতি সংরক্ষণ জোট ‘বিএনসিএ’।

পরিবেশ রক্ষার আন্দোলনে কেন পুলিশের অনুমতি নিতে হবে জানতে চাওয়ার পাশাপাশি দ্রুত পুকুরটি উদ্ধারের উদ্যোগ না নিলে পরিবেশ অধিদফতর, জেলা প্রশাসন ও রাজউকের বিরুদ্ধে আদালতে যাওয়ার হুঁশিয়ারিও দিয়েছে এই জোটটি।

শনিবার বিকেলে জোটের সদস্য সচিব ও পরিবেশবাদী সংগঠন সেভ আওয়ার সি-এর মহাসচিব মুহাম্মদ আনোয়ারুল হক স্বাক্ষরিত এক প্রতিবাদ বার্তায় এই নিন্দা জানানো হয়।

গেন্ডারিয়ার পুলিশের সামনে জোটের আহ্বায়ক, খ্যাতিমান পরিবেশবিজ্ঞানী ড. আহমদ কামরুজ্জমান মজুমদারকে হেনস্থা করা হয়েছে বলে অভিযোগ তুলে বিবৃতিতে বলা হয়, ডিআইটি পুকুর রক্ষার দাবিতে গতকাল শুক্রবার পুকুরটির পাড়ে একটি মানববন্ধন করার ঘোষণা দিয়েছিল স্থানীয় জনগণ। সেই মানববন্ধনে সংহতি প্রকাশ করে সেখানে গিয়েছিলেন বাংলাদেশ প্রকৃতি সংরক্ষণ জোট (বিএনসিএ) ও বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা)-সহ পরিবেশবাদী সংগঠনগুলোর নেতারা। কিন্তু দুঃখজনক হলেও পুলিশ অনুমতি না দেয়ায় মানববন্ধটি করা যায়নি। তবে পুলিশ পরিবেশকর্মীদের অনুমতি না দিলেও, ঠিকই পুকুরপাড়ে জড়ো হয়ে স্লোগান দিয়েছে দখলদারদের লোকজন। সে সময় তারা বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা)-এর যুগ্ম সম্পাদক এবং বাংলাদেশ প্রকৃতি সংরক্ষণ জোট (বিএনসিএ) এর আহ্বায়ক দেশের খ্যাতিমান পরিবেশবিজ্ঞানী অধ্যাপক ড. আহমদ কামরুজ্জমান মজুমদারসহ পরিবেশকর্মীদের হুমকি-ধমকি দিয়ে হেনস্থা করেছে। যদিও তাদের এই উশৃঙ্খল আচরণ নিয়ন্ত্রণে পুলিশের কোনো তৎপরতা দেখা যায়নি। যা গণমাধ্যমে উঠে এসেছে। এই ঘটনা আমাদের চরমভাবে ব্যথিত করেছে। পরিবেশ রক্ষার আন্দোলনের জন্য পুলিশ কমিশানারের অনুমতি নেওয়ার বাধ্যবাধকতা দেয়ার বিষয়টিও বেশ উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে। বাংলাদেশ প্রকৃতি সংরক্ষণ জোট (বিএনসিএ) পুলিশের এমন আচরণের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছে।

পুকুর রক্ষার আন্দোলনের যৌক্তিকতা তুলে ধরে বিবৃতিতে বলা হয়, বর্তমানে পুরান ঢাকায় পুকুর রয়েছে মাত্র ২৪টি। যার মধ্যে ডিআইটি প্রকল্পের পুকুরটি অন্যতম একটি বড় জলাধার। যা আশাপাশের এলাকার তাপমাত্রা নিয়ন্ত্রণ, অগ্নি নির্বাপন, ভূগর্বস্থ পানির সংস্থান, বায়ু দূষণ নিয়ন্ত্রণসহ নানানভাবে ভূমিকা রেখে আসছে। কিন্তু বিভিন্ন গণমাধ্যমের তথ্যমতে গত ২০১৭ সাল থেকে পুকুরটিতে দখল চলছে। সম্প্রতি এই পুকুরে আবারো মাটি ফেলে ভরাট করছে একটি পক্ষ। আইন অমান্য করে এভাবে পুকুর দখলের খবর স্থানীয় জনগোষ্টীর পাশাপাশি স্বাভাবিকভাবেই ভাবিয়ে তুলেছে বাংলাদেশ প্রকৃতি সংরক্ষণ জোট (বিএনসিএ) এর সদস্যভূক্ত সংগঠনগুলোসহ পরিবেশ সংরক্ষণে কাজ করা প্রত্যেককেই।

বিবৃতিতে আরো বলা হয়, পরিবেশ আইন-১৯৯৫, প্রাকৃতিক জলাধার সংরক্ষণ আইন-২০০০, পানি আইন-২০১৩, ভূমি ব্যবহার আইন ও ড্যাপ ২০১৬-৩৫ সহ অনেকগুলো আইনে সুস্পষ্ঠভাবে বলা আছে পৌর, মহানগরী, জেলা ও বিভাগীয় শহরে মালিকানা যারই হোক না কেন প্রাকৃতিক জলাধার কোনোভাবেই ভারট করা যাবে না। অথচ এতগুলো আইনে নিষেধাজ্ঞা থাকলেও পুকুরটির দখল প্রতিরোধে কোনো ব্যবস্থা নিতে দেখা যায়নি রাজউক, পরিবেশ অধিদফতর, জেলা প্রশাসন ও আইনশৃঙ্খলা রক্ষা বাহিনীর কোনো পক্ষকে। এটি চরমভাবে হতাশাজনক এবং সন্দেহজনক। বাংলাদেশ প্রকৃতি সংরক্ষণ জোটের পক্ষ থেকে আমরা সুস্পষ্ঠভাবে বলতে চাই, এই পুকুরটির বেদখলকৃত ভূমি উদ্ধারে শিগগিরই ব্যবস্থা নিতে হবে। নয়লে সরকারি এই সংস্থাগুলোর বিরুদ্ধে আদালতে যাবে পরিবেশবাদী সংগঠনগুলো।

অধিগ্রহণসূত্রে এই পুকুরের মালিক ছিল রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ। কেন, কিভাবে পুকুরটির মালিকানা বেহাত হলো, এর দায় কার সেটি দ্রুত বের করা, পুকুর রক্ষায় স্থানীয়দের মানববন্ধন করতে না দেয়ার কারণ উদঘাটন এবং দ্রুত এই পুকুরটিকে তার পূর্বের পরিবেশ ফিরিয়ে দেয়ার দাবিও তুলে ধরা হয় বিবৃতিতে।

শিগগিরই দাবি আদায়ে পদক্ষেপ না নিলে পরিবেশবাদী সংস্থাগুলো স্থানীয়দের নিয়ে আরো কঠোর আন্দোলনে যাবে বলে হুঁশিয়ারি দেয়া হয় বিবৃতিতে।


আরো সংবাদ



premium cement
ফরিদপুরের গণপিটুনিতে নিহত ২ নির্মাণশ্রমিক জাতিসঙ্ঘে ফিলিস্তিনি সদস্যপদ লাভের প্রস্তাবে যুক্তরাষ্ট্রের ভেটো তীব্র তাপপ্রবাহে বাড়ছে ডায়রিয়া হিটস্ট্রোক মাছ-ডাল-ভাতের অভাব নেই, মানুষের চাহিদা এখন মাংস : প্রধানমন্ত্রী মৌসুমের শুরুতেই আলু নিয়ে হুলস্থূল মধ্যস্বত্বভোগীদের কারণে মূল্যস্ফীতি পুরোপুরি নিয়ন্ত্রণ করা যাচ্ছে না এত শক্তি প্রয়োগের বিষয়টি বুঝতে পারেনি ইসরাইল রাখাইনে তুমুল যুদ্ধ : মর্টার শেলে প্রকম্পিত সীমান্ত বিএনপির কৌশল বুঝতে চায় ব্রিটেন ভারতের ১৮তম লোকসভা নির্বাচনের প্রথম দফার ভোট আজ নিষেধাজ্ঞার কারণে মিয়ানমারের সাথে সম্পৃক্ততায় ঝুঁকি রয়েছে : সেনাপ্রধান

সকল