২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি এবং মুক্তিযুদ্ধ জাদুঘরের মধ্যে রিসার্চ অ্যান্ড কোলাবরেশন চুক্তি স্বাক্ষরিত

-

ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (ইউআইইউ) এবং মুক্তিযুদ্ধ জাদুঘরের মধ্যে রিসার্চ অ্যান্ড কোলাবরেশন চুক্তি স্বাক্ষর অনুষ্ঠান ২১ মার্চ ২০২৩ (মঙ্গলবার) ইউআইইউ ক্যাম্পাসে অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন মুক্তিযুদ্ধ জাদুঘরের ট্রাস্টি ও সদস্য সচিব মিসেস সারা যাকের। সভাপতিত্ব করেন ইউআইইউর ভিসি (ভারপ্রাপ্ত) প্রফেসর ড. মো: আবুল কাশেম মিয়া।

ইউআইইউ-এর ভিসি (ভারপ্রাপ্ত) এবং মুক্তিযুদ্ধ জাদুঘরের ট্রাস্টি ও সদস্য সচিব নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন।

এ সময় উপস্থিত ছিলেন ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির (ইউআইইউ) ইনস্টিটিউট ফর অ্যাডভান্স রিসার্চের (আইএআর) নির্বাহী পরিচালক ও সাবেক ভিসি প্রফেসর ড. এম রিজওয়ান খান, রেজিস্ট্রার ডা. মো: জুলফিকার রহমান এবং মুক্তিযুদ্ধ জাদুঘরের গবেষণা ও গ্রন্থাগারের প্রধান ড. রেজিনা বেগম।

এই সমঝোতা চুক্তি অনুযায়ী ইউআইইউ এবং মুক্তিযুদ্ধ জাদুঘর যৌথভাবে গবেষণা সহযোগিতার মাধ্যমে গবেষণা উন্নয়নে কাজ করাসহ বিভিন্ন গবেষণায় যৌথভাবে গবেষণা অনুদান প্রদান করবে। এই চুক্তি একাডেমিয়া এবং ইন্ডাস্ট্রির মধ্যে সেতুবন্ধন এবং বাংলাদেশের স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের ইতিহাস গবেষণা উন্নয়নের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

উল্লেখ যে মুক্তিযুদ্ধ জাদুঘরের সাথে এটাই প্রথম কোনো বিশ্ববিদ্যালয়ের আনুষ্ঠানিক চুক্তি স্বাক্ষর অনুষ্ঠান।

ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ইনস্টিটিউট ফর অ্যাডভান্স রিসার্চ (আইএআর) ইউনাইটেড গ্রুপের সক্রিয় আর্থিক সহায়তায় বিভিন্ন বিষয়ে গবেষণার ক্ষেত্রে গুণগত গবেষণা ও গবেষণা কার্যক্রমকে উন্নীত করার লক্ষে গবেষকদের জন্য গবেষণা ও উন্নয়ন তহবিল প্রদানের অগ্রণী ভূমিকা পালন করে।
ইনস্টিটিউট ফর অ্যাডভান্স রিসার্চ (আইএআর) ২০১৯ সাল থেকে ৪.৫ কোটি টাকা বিভিন্ন গবেষণায় প্রদান করেছে। ইউআইইউর আইএআর জাতীয় ও আন্তর্জাতিক বিভিন্ন সংস্থাগুলোর সাথে সম্মিলিত গবেষণা সহযোগিতার পাশাপাশি গবেষণা অনুদান প্রদান করেছে। বর্তমানে আইএআর বছরে দু’বার গবেষণা অনুদান প্রদান করে এবং ৭৫টিরও বেশি গবেষণা প্রকল্প চলমান রয়েছে।

অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার, বিভিন্ন অনুষদের ডিন, বিভাগীয় প্রধানগণ, শিক্ষক-শিক্ষিকা, কর্মকর্তা ও আমন্ত্রিত অতিথিরা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

সংবাদ বিজ্ঞপ্তি


আরো সংবাদ



premium cement