১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

সচেতনতা বাড়াতে হেপাটাইটিস পরীক্ষা অনুষ্ঠিত

- ছবি : সংগৃহীত

নিজস্ব প্রতিবেদক

হেপাইটিস ধীরে ধীরে বাংলাদেশের মানুষের জন্য একটি বড় সমস্যা হয়ে দেখা দিচ্ছে। এখন মানুষের মধ্যে নন-এ্যালকোহলিক কারণেও হেপাটাইটিস হচ্ছে। ভাত খাওয়ার অভ্যাসের কারণে যকৃতে বা লিভারে ফ্যাট জমে যাচ্ছে এবং ফ্যাটি লিভার হেপাটাইটিসের জন্য সহায়ক।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার হিসেবে বাংলাদেশে হেপাটাইটিস বি ও সি ভাইরাসে প্রায় এক কোটি মানুষ আক্রান্ত। বেসরকারি হিসেবে হেপাটাইটিসে প্রতি বছর ২০ হাজারের বেশি মানুষের মৃত্যু হয় বাংলাদেশে।

হেপাটাইটিসের বিরুদ্ধে সচেতনতা বাড়াতে ঢাকায় বসবাসরত কিশোরগঞ্জ জেলার অষ্টগ্রাম-মিঠামইন-ইটনা এলাকার বাসিন্দাদের রক্তের হেপাটাইটিস ‘বি’ ও ‘সি’ শনাক্ত পরীক্ষা শুরু হয় গতকাল মঙ্গলবার বিকাল সাড়ে ৩টায়। গতকাল ২৫ জনের হেপাটাইটিস বি ও সি পরীক্ষা করা হয়।

ঢাকার খিলগাঁয়ের নির্বাচন কমিশন অফিস সংলগ্ন হোপ আইইএলটিএস মিলনায়তনে আয়োজিত পরীক্ষায় উপস্থিত ছিলেন অষ্টগ্রামের বিশিষ্ট সমাজসেবক সাখাওয়াত হোসেন পিপলু, ঢাকাস্থ খয়েরপুর কল্যাণ সোসাইটির সভাপতি মো: জুন্নুন রেজা চৌধুরী, সহসভাপতি মো: শাহেদ ভুইয়া, সাধারণ সম্পাদক মো: হুমায়ুন কবির, সহসাংগঠনিক সম্পাদক শেখ মো: রাব্বি। হেপাটাইটিস বি ও সি পরীক্ষার রিপোর্ট আগামীকাল বুধবার সবাইকে জানিয়ে দেয়া হবে।


আরো সংবাদ



premium cement