২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

ফৌজদারী বিচারকে গতিশীল করতে দেশসেরা ম্যাজিস্ট্রেটের নির্দেশনা

ফৌজদারী বিচারকে গতিশীল করতে দেশসেরা ম্যাজিস্ট্রেটের নির্দেশনা - ছবি : নয়া দিগন্ত

দ্রুত মামলা নিষ্পত্তিসহ ফৌজদারী বিচার ব্যবস্থাকে আরো গতিশীল করতে সংশ্লিষ্ট কর্মকর্তাদের গুরুত্বপূর্ণ নির্দেশনা ও পরামর্শ দিয়েছেন দেশসেরা চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট সাউদ হাসান।

শনিবার বিকেলে টাঙ্গাইলে পুলিশ-ম্যাজিস্ট্রেসি কনফারেন্সে সভাপতির বক্তব্যে তিনি এ নির্দেশনা দেন।

তিনি জেলার সকল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে (ওসি) নির্দেশ দিয়ে বলেন, সাক্ষী ও আসামির প্রতি ইস্যুকৃত সমন, গ্রেফতারী ও ক্রোকি পরোয়ানা দ্রুত সময়ের মধ্যে তামিল করতে হবে। প্রতিদিন আদালতে আনা আসামিদের দুপুরে খাবার সরবরাহ করার জন্য জেলসুপারকে জেলকোড অনুযায়ী প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেন তিনি। একই সাথে ফৌজদারী মামলা দ্রুত এবং কার্যকর তদন্ত নিশ্চিত করে যথা সময়ে ভিকটিমের ডাক্তারি পরীক্ষা, লাশের ময়নাতদন্ত দ্রুত সময়ের মধ্যে সম্পন্ন করার পরামর্শ দেন টাঙ্গাইলের এই চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট সাউদ হাসান।

তিনি অনুষ্ঠানে সাধারণ দিনের মতো ছুটির দিনেও বিচার কার্যক্রম অব্যাহত রাখার পাশাপাশি টাঙ্গাইলের ফৌজদারী বিচার ব্যবস্থাকে আরো গতিশীল ও তরান্বিত করতে সবাইকে নিজ নিজ দায়িত্ব সঠিকভাবে পালনের পরামর্শ দেন তিনি।

অনুষ্ঠানে পুলিশ সুপারের প্রতিনিধি অতিরিক্ত পুলিশ সুপার মো: সরফুদ্দিন আদালত কর্তৃক ইস্যুকৃত সাক্ষীর প্রতি সমন, গ্রেফতারী ও ক্রোকি পরোয়ানা দ্রুত তামিলসহ সকল বিষয়ে সহযোগিতার আশ্বাস দেন।

শনিবার বিকেলে চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত কনফারেন্সে প্রধান অতিথি ছিলেন টাঙ্গাইলের সিনিয়র জেলা ও দায়রা জজ শেখ আব্দুল আহাদ। চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালত আয়োজিত কনফারেন্স সঞ্চালনা করেন সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মো: শামছুল আলম।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তৃতা করেন জেলা ম্যাজিস্ট্রেটের প্রতিনিধি অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আইরিন আক্তার, সিভিল সার্জন মো: মিনহাজ উদ্দিন, টাঙ্গাইলের পিপি এস আকবর খান, জেলা অ্যাডভোকেট বার সমিতির সভাপতি আব্বাছ উদ্দিন আকন্দ ও সাধারণ সম্পাদক কবির হোসেন উজ্জল প্রমুখ। এছাড়া অন্য বিচারকমণ্ডলীসহ সরকারি বিভিন্ন দফতরের দায়িত্বশীল কর্মকর্তাগণ এ সময় উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, টাঙ্গাইলের চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট সাউদ হাসান সম্প্রতি বাংলাদেশে অতিরিক্ত জেলা ও দায়রা জজ ক্যাটাগরিতে প্রধান বিচারপতি পদক (সিজেএ)-২০২২ অর্জন করে নিজের যোগ্যতা জানান দেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত থেকে তিনি এ পদক গ্রহণ করেন।


আরো সংবাদ



premium cement