২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

আশুলিয়ায় পাওনা পরিশোধের দাবিতে শ্রমিকদের অবস্থান কর্মসূচি

আশুলিয়ায় পাওনা পরিশোধের দাবিতে শ্রমিকদের অবস্থান কর্মসূচি - ছবি : নয়া দিগন্ত

ঢাকার আশুলিয়ায় একটি তৈরী পোশাক কারখানায় সকল পাওনা পরিশোধের দাবিতে অবস্থান কর্মসূচি পালন করছে শ্রমিকরা।

বৃহস্পতিবার সকাল থেকে আশুলিয়ার আউকপাড়া এলাকার ডাইনেস্টি সোয়েটার বিডি লিমিটেড কারখানার মূল গেট বন্ধ করে দিয়ে তারা অবস্থান কর্মসূচি পালন করেন।

এদিকে, বুধবার দুপুর থেকে কারখানার কর্মকর্তাসহ প্রায় এক হাজার ২৫৬ জন শ্রমিক তাদের পাওনা আদায়ে ভেতরে অবস্থান করছেন।

অবস্থান কর্মসূচির মুখে মূল ফটকে একটি নোটিশ টানানো হয়েছে। তাতে লেখা রয়েছে, ডাইনেস্টি সোয়েটার বিডি লিমিটেড ও মিলেনিয়াম সোয়েটারে কর্মরত সকল শ্রমিক প্রতিনিধি, মালিক প্রতিনিধি ও বিজিএমইএ প্রতিনিধি এবং গভর্নমেন্ট অথরিটিসহ সম্মিলিতভাবে ফ্যাক্টরি কার্যালয়ে বৃহস্পতিবার বসে বিদ্যমান অসন্তোষ ও দেনা-পাওনা পরিশোধ করা হবে।

বিক্ষুব্ধ শ্রমিকরা জানান, গেল তিন মাস আগে কারখানা মালিক কারখানাটি বিক্রি করে দিয়েছেন। কিন্তু বার বার শ্রমিকদের পাওনা পরিশোধ করার জন্য বললেও কর্ণপাত করেনি কর্তৃপক্ষ। এরপরেও শ্রমিকরা কাজ স্বাভাবিকভাবেই চালিয়ে যাচ্ছিলেন। কিন্তু গতকাল বুধবার দুপুরে কারখানার ভেতরে গিয়ে তাদের এক শ্রমিককে মারধর করে কারখানা কর্তৃপক্ষের লোকজন। এরই প্রতিবাদে এবং শ্রম আইন অনুযায়ী তাদের সকল পাওনা পরিশোধের দাবি জানিয়ে দুপুর থেকেই কারখানার ভেতরে শান্তিপূর্ণভাবে অবস্থান কর্মসূচি পালন করতে থাকেন।

জানা গেছে, শ্রমিকেরা রাতভর কারখানার ভেতরেই অবস্থান নিয়ে কর্মসূচি পালন করছেন এবং তাদের সকল পাওনা পরিশোধের দাবি জানিয়ে শ্লোগান দিতে থাকেন।

এদিকে, শুধু কারখানার শ্রমিকরাই নয়, কারখানার মালিক বাদে সকল কর্মকর্তাগণও কারখানার ভেতরে অবস্থান করছে বলে জানিয়েছেন শ্রমিকরা। তবে তারা অবরুদ্ধ কিনা এমন প্রশ্নের জবাবে শ্রমিকরা জানায়, তারা অবরুদ্ধ নয়, তারা সকল শ্রমিকদের সাথে একাত্মতা প্রকাশ করে কারখানার ভেতরেই অবস্থান করছেন।

ডাইনেস্টি সোয়েটার বিডি লিমিটেডের এডমিন ম্যানেজার শফিউজ্জামান জানান, তারা গতকাল বুধবার থেকেই অবরুদ্ধ অবস্থায় রয়েছেন। তবে মালিক পক্ষ থেকে জানানো হয়েছে আজ শ্রমিকদের পাওনা পরিশোধ করা হবে। কিন্তু মালিক পক্ষের কেউ এখনো কারখানায় এসে পৌছায়নি।

শিল্প পুলিশ-১ এর পরিদর্শক কাসেম জানান, কারখানার ভেতরে শ্রমিকরা অবস্থান করছে। যেকোনো অপ্রীতিকর পরিস্থিতি মোকাবেলায় কারখানা এলাকায় অতিরিক্ত পুলিশ মোতায়েন রয়েছে।


আরো সংবাদ



premium cement
এলডিসি থেকে উত্তরণের পর সর্বোচ্চ সুবিধা পেতে কার্যকর পদক্ষেপ নিন : প্রধানমন্ত্রী নারায়ণগঞ্জ জেলার শ্রেষ্ঠ ওসি আহসান উল্লাহ ‘ট্রি অব পিস’ পুরস্কার বিষয়ে ইউনূস সেন্টারের বিবৃতি আনোয়ারায় বর্তমান স্বামীর হাতে সাবেক স্বামী খুন, গ্রেফতার ৩ ফতুল্লা প্রেস ক্লাবের ইফতার মাহফিল অনুষ্ঠিত বদরের শিক্ষায় ন্যায়-ইনসাফের সমাজ প্রতিষ্ঠায় ঐক্যবদ্ধ হতে হবে : সেলিম উদ্দিন ইসলামের বিজয়ই বদরের মূল চেতনা : ছাত্রশিবির পরিবেশ দূষণে বাংলাদেশে বছরে ২ লাখ ৭২ হাজার মানুষের মৃত্যু : বিশ্বব্যাংক নোয়াখালীতে ল’ইয়ার্স কাউন্সিলের ইফতার মাহফিল অনুষ্ঠিত ‘আইনের শাসন ও মানবাধিকার প্রতিষ্ঠার জন্য ল’ ইয়ার্স কাউন্সিল কাজ করে যাচ্ছে’ পুকুরে পাওয়া গেল ১০০ ইলিশ

সকল