২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

১০ দফা দাবিতে জয়দেবপুর রেল স্টেশনে বিক্ষোভ

জয়দেবপুর রেলস্টেশনে যাত্রী সংগঠনের অবস্থান ও বিক্ষোভ কর্মসূচি পালন। - ছবি : নয়া দিগন্ত

গাজীপুরে ট্রেনের আসন ও বগি সংখ্যা বৃদ্ধি, মাসিক টিকিট চালু, নির্দিষ্ট সময়ে ট্রেন চলাচল নিশ্চিত করণ এবং জয়দেবপুর, টঙ্গী ও তেজগাঁও স্টেশনের যাত্রা বিরতিসহ ১০ দফা দাবিতে অবস্থান কর্মসূচি পালন করেছে যাত্রী সংগঠণের নেতাকর্মীরা। এ সময় তারা দাবি মেনে নেয়ার জন্য ১৫ দিনের আল্টিমেটাম ঘোষণা করেন। এ কর্মসূচি পালন কালে ঢাকার সাথে উত্তর ও পশ্চিমাঞ্চলের (ময়মনসিংহ ও রংপুর রুটের) ট্রেন চলাচল প্রায় এক ঘণ্টা বন্ধ ছিল।

বুধবার (৩০ নভেম্বর) মহানগরীর জয়দেবপুর রেলওয়ে স্টেশনে প্রায় ঘণ্টাব্যাপী এ কর্মসূচি পালন করে গাজীপুর ঐতিহ্য ও উন্নয়ন সংগঠন।

পুলিশ, বিক্ষোভকারী ও স্থানীয়রা জানান, সকাল ৭টার দিকে গাজীপুর ঐতিহ্য ও উন্নয়ন সংগঠন’ নেতাকর্মীরা ১০ দফা দাবিতে গাজীপুরের জয়দেবপুর রেলওয়ে স্টেশনে রেল লাইনের ওপর অবস্থান নিয়ে বিক্ষোভ শুরু করে। এ সময় তাদের সমর্থন জানিয়ে তাদের সাথে উত্তরবঙ্গ কল্যাণ সমিতি ও পূর্বাঞ্চল ঐক্য পরিষদ নামের সংগঠনের নেতাকর্মীসহ সাধারণ মানুষ ও যাত্রীরাও যোগ দেয়। তারা আগামী ১৫ দিনের মধ্যে তাদের দাবি মেনে নেয়ার আল্টিমেটাম ঘোষণা করেন। দাবি মানা না হলে কঠোর কর্মসূচি ঘোষণার হুমকি দেন সংগঠনের নেতাকর্মীরা। গাজীপুর ঐতিহ্য ও উন্নয়ন সংগঠনের সভাপতি ইঞ্জিনিয়ার সামসুল হক খানের সভাপতিত্বে প্রায় ঘণ্টাব্যাপী এ কর্মসূচি অনুষ্ঠিত হয়।

গাজীপুর ঐতিহ্য ও উন্নয়ন সংগঠনের সভাপতি ইঞ্জিনিয়ার সামসুল হক খান জানান, ট্রেনের মাসিক টিকেট পুনরায় চালুকরণ, জয়দেবপুর ও টঙ্গী জংশন স্টেশনসহ তেজগাঁও স্টেশনে সকল আন্তঃনগর ট্রেনের যাত্রাবিরতি, তুরাগ ও টাঙ্গাইল কমিউটার ট্রেনের বগি বৃদ্ধি, ট্রেনের আসন সংখ্যা বৃদ্ধি, ডিসেম্বরের (২০২২ সালের) মধ্যে জয়দেবপুর-টঙ্গী ডাবল লাইন ও গাজীপুর-ঢাকা-নারায়ণগঞ্জ ট্রেন চালু, জয়দেবপুর স্টেশনের উন্নয়ন এবং রেলগেটের সমস্যা দূরীকরণসহ রেল যোগাযোগ উন্নয়নসহ জন্য নানা দাবিতে এ কর্মসূচি পালিত হয়।

তাদের দাবি করেন, প্রায় ৭০ লাখ জনসংখ্যা অধ্যুষিত গাজীপুর মহানগরের প্রাণকেন্দ্রে অবস্থিত জয়দেবপুর জংশন রেলস্টেশনের ন্যূনতম উন্নয়ন না হওয়া, আন্তঃনগর নয়টি ট্রেন এ স্টেশনে স্টপেজ না দেয়ায় এবং টিকেট স্বল্পতার কারণে যাত্রীদের দুর্ভোগ দিন দিন প্রকট হচ্ছে। সমস্যাগুলো সমাধানের জন্য দীর্ঘ দিন ধরে রেল প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তাসহ রেলপথ মন্ত্রী মহোদয়ের সাথে একাধিকবার আলোচনা হয়। কিন্তু প্রতিবারই সমাধানের আশ্বাস প্রদান করা হলেও এখনো পর্যন্ত বাস্তবায়ন হয়নি। এতে অসন্তোষ দেখা দিয়েছে। যাত্রীসহ সাধারণ মানুষের দাবি পূরণ না হওয়ায় জয়দেবপুর স্টেশনে বুধবার শান্তিপূর্ণ এ অবস্থান কর্মসূচি পালন করা হয়। এই অবস্থান কর্মসূচিতে তারা ১০টি দাবি তুলে ধরেছেন। সকাল ৮টার দিকে তাদের অবস্থান কর্মসূচি শেষ হয়।

জয়দেবপুর রেলওয়ে স্টেশন মাস্টার রেজাউল ইসলাম বলেন, সকাল ৭টা থেকে ৮টা পর্যন্ত প্রায় একঘণ্টাব্যাপী এ অবস্থান কর্মসূচি পালন করেছে ওই সংগঠনের নেতাকর্মীরা। এ সময় তারা জয়দেবপুর স্টেশনে থাকা ঢাকা থেকে রাজশাহীগামী ধুমকেতু এক্সপ্রেস এবং ঢাকাগামী একতা এক্সপ্রেস ট্রেন আউটার সিগন্যালে এক ঘণ্টা আটকে রাখেন। ফলে ঢাকার সাথে ময়মনসিংহ, রংপুর, দিনাজপুর, রাজশাহী, ঈশ্বরদীসহ উত্তর ও পশ্চিমাঞ্চলের ট্রেন চলাচল বন্ধ হয়ে ওই স্টেশনের উভয়দিকে বেশ কয়েকটি ট্রেন আটকা পড়ে।


আরো সংবাদ



premium cement
বঙ্গবীর কাদের সিদ্দিকীকে বক্তব্য প্রত্যাহার করে ক্ষমা চাইতে বললেন এমপি জয় পঞ্চপল্লীর ঘটনায় ন্যায়বিচারের স্বার্থে যা দরকার দ্রুততম সময়ের মধ্যে করার নির্দেশ সরকার ভিন্ন মত ও পথের মানুষদের ওপর নিষ্ঠুর দমন-পীড়ন চালাচ্ছে : মির্জা ফখরুল ধুনটে বিদ্যুৎস্পৃষ্টে বৃদ্ধের মৃত্যু বাকৃবির এক্স রোটারেক্টরর্স ফোরামের বৃত্তি প্রদান অনুষ্ঠিত পাবনায় মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড, হিট স্ট্রোকে মৃত্যু ১ দাগনভুঞায় বঙ্গবন্ধুকে নিয়ে কটুক্তির ঘটনায় আ’লীগ নেতাকে শোকজ দখলে থাকা ৪ গ্রাম আজারবাইজানকে ফিরিয়ে দেবে আর্মেনিয়া স্বামীর পুরুষাঙ্গ কেটে স্ত্রীর আত্মহত্যা! কুলাউড়ায় ট্রেনে কাটা পড়ে নারীর মৃত্যু যেসব এলাকায় রোববার ১২ ঘণ্টা গ্যাস সরবরাহ বন্ধ থাকবে

সকল