২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

গাজীপুরে টেক্সটাইল মিলের আগুন ১৩ ঘণ্টা পর নিয়ন্ত্রণে

গাজীপুরের ভবানীপুরে সামিন টেক্সটাইল গ্রুপের এম আর রোটর স্পিনিং মিলের তুলার গুদামে আগুন নিয়ন্ত্রণে। - ছবি : নয়া দিগন্ত

গাজীপুরের টেক্সটাইল মিলের তুলার গুদামে লাগা আগুন প্রায় ১৩ ঘন্টা চেষ্টার পর নিয়ন্ত্রণে এনেছে ফায়ার সার্ভিসের কর্মীরা।

মঙ্গলবার (২৯ নভেম্বর) দুপুরে আগুন নিয়ন্ত্রণে আনলেও পুরোপুরি নেভাতে সন্ধ্যার পর পর্যন্ত ড্যাম্পিংয়ের কাজ করেন তারা।
গাজীপুর সদর উপজেলার ভবানীপুর এলাকাস্থ সামিন টেক্সটাইল গ্রুপের এম আর রোটর স্পিনিং মিলের তুলার গুদামে এ দুর্ঘটনা ঘটে।

গাজীপুর ফায়ার সার্ভিসের উপ-সহকারী পরিচালক আব্দুল্লাহ আল আরেফীন ও স্থানীয়রা জানান, গাজীপুর সদর উপজেলার ভবানীপুর এলাকায় বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারী পার্ক সড়কে সামিন টেক্সটাইল গ্রুপের এম আর রোটর স্পিনিং মিলের তুলার গুদামে সোমবার দিবাগত রাত ১২ টার দিকে আগুনের সূত্রপাত হয়। সুতা উৎপাদনের জন্য কারখানার বিশাল আকৃতির ওই গুদামে কয়েক হাজার তুলার বান্ডিল (কাঁচা মাল) রাখা ছিল। মুহুর্তেই আগুন পুরো গুদামে ছড়িয়ে পড়ে ভয়াবহ আকার ধারণ করে নিয়ন্ত্রণের বাইরে চলে যায়। কারখানার কর্মী ও স্থানীয়রা আগুন নেভানোর চেষ্টা করে ব্যার্থ হয়।

ফায়ার সার্ভিসের ওই কর্মকর্তা জানান, আগুনের খবর পেয়ে ফায়ার সার্ভিসের শ্রীপুর ও জয়দেবপুর স্টেশনের ৫টি ইউনিট পর্যায়ক্রমে ঘটনাস্থলে এসে আগুন নেভানোর কাজ শুরু করে। প্রায় ১৩ ঘণ্টা চেষ্টার পর মঙ্গলবার দুপুর পৌণে ১টার দিকে আগুন নিয়ন্ত্রণে আনেন ফায়ার সার্ভিসের কর্মীরা। তবে আগুন পুরোপুরি নেভাতে সন্ধ্যার পর পর্যন্ত ড্যাম্পিংয়ের কাজ করেন তারা। আগুনের কোনো হতাহতের সংবাদ পাওয়া যায়নি। এছাড়াও তাৎক্ষণিকভাবে আগুন লাগার কারণ ও ক্ষয়ক্ষতির পরিমাণ নিশ্চিত হওয়া যায়নি।

সামিন টেক্সটাইল গ্রুপের নির্বাহী পরিচালক মেজর (অব:) হাফিজ আহমেদ বিষয়টি নিশ্চিত করেছেন জানান, সোমবার দিবাগত রাত ১২টার দিকে কারখানার কাঁচা মালের (তুলার) গোডাউনের ওপর দিয়ে ধোঁয়া বের হতে দেখে কারখানার লোকজন। পরে কারখানার ফায়ার ফাইটাররা আগুন নেভানোর চেষ্টা করে ব্যার্থ হয়। খবর পেয়ে ফায়ার সার্ভিসের কর্মীরা ঘটনাস্থলে এসে আগুন নেভানোর কাজ শুরু করেন। প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে, আগুনে চার শ‘কোটি টাকার বেশি ক্ষয়ক্ষতি হয়েছে।


আরো সংবাদ



premium cement