২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

লিবিয়ায় আটকে রেখে ১৫ লাখ টাকা মুক্তিপণ আদায় : মূল হোতার স্ত্রী গ্রেফতার

ইছাক মিয়াকে লিবিয়ায় আটকে রেখে টাকা আদায় করছে ফজলু গং। - ছবি : নয়া দিগন্ত

ভালো বেতনে চাকরির আশ্বাস দিয়ে লিবিয়ায় নিয়ে নির্যাতনের পর আটকে রেখে মুক্তিপণ আদায়ের অভিযোগ উঠেছে রাজবাড়ী সদর উপজেলার আলীপুর ইউনিয়নের আলাদিপুর ২ নম্বর কলোনির প্রবাসী ফজলু ব্যাপারীর বিরুদ্ধে।

তার খপ্পরে পড়ে প্রতারণার শিকার হয়েছেন অনেকেই। কিন্তু তার বিরুদ্ধে অভিযোগ করার সাহস পাচ্ছেন না কেউ। তবে সম্প্রতি তার ও তার পরিবারের সদস্যদের বিরুদ্ধে মামলা হলে ফজলুর বর্বরতার কাহিনী প্রকাশ্যে আসে।

জানা যায়, রাজবাড়ী সদর উপজেলার দাদশী ইউনিয়নের মোহাম্মদপুর গ্রামের ইছাক মিয়া নামে এক ব্যক্তিকে নানা প্রলোভনে বিদেশে নিয়ে আটকে রেখে করে তার পরিবারের কাছ থেকে কয়েক দফায় ১৫ লাখ টাকা আদায় করে নিয়েছেন দালাল চক্রের হোতা ফজলু। এ ঘটনায় ওই প্রতারক চক্রের বিরুদ্ধে মামলা হলে ফজলুর স্ত্রী কুলসুম ওরফে পোলোকে গ্রেফতার করেছে পুলিশ। তবে ওই নারীর জামিন না হলে ইছাককে মেরে ফেলা হবে বলেও হুমকি দিচ্ছে দালালচক্র। এমন ঘটনায় আতঙ্কের মধ্যে দিন পার করছে পরিবারটি।

নির্যাতনের শিকার ইছাক মিয়ার মা জোহরা বেগম বলেন, একই উপজেলার আলীপুর ইউনিয়নের আলাদিপুর ২ নম্বর কলোনির গ্রামের ফজলু ব্যাপারী লিবিয়াতে ভালো বেতনে চাকরি দেয়ার জন্য আমার ছেলে ইছাককে নানা প্রলোভন দেখায়। আমার ছেলে তার কথায় লিবিয়াতে যাওয়ার জন্য রাজি হয়। ফজলু ব্যাপারীও লিবিয়াতে থাকে। গত ১৫ মার্চ ফজলুর কথামতো তার স্ত্রী কুলসুম ও মেয়ে রিতা আমার বাড়িতে এলে তাদের কাছে বিদেশ যাওয়া বাবদ ৪ লাখ টাকা তুলে দেই। গত ২১ মার্চ তারা আমার ছেলেকে লিবিয়াতে পাঠিয়ে দেয়।

তিনি বলেন, লিবিয়া যাওয়ার এক মাস পরেই ফজলু তার সহযোগীদের সহায়তায় আমার ছেলে ইছাককে আটকে রেখে নির্যাতন করে ভয় দেখায়। এরপর সে মোবাইলে ইমোতে কল করে ৩ লাখ টাকা পাঠাতে বলে। তিনি ফজলুর স্ত্রী ও মেয়ের কাছে গত ৯ জুন ৩ লাখ টাকা দেন। এর কিছু দিন পর ইছাকের শরীরে নির্যাতনের দাগ দেখিয়ে তারা আবারো ৪ লাখ টাকা দাবি করে। না হলে তারা ইছাককে মেরে ফেলবে বলে হুমকি দেয়। ফলে তিনি নিরুপায় হয়ে বিভিন্ন উপায়ে টাকা সংগ্রহ করে ৪ লাখ টাকা দেন। এত টাকা পাঠানোর পরেও তারা আমার ছেলেকে মুক্তি দেয়নি।

তিনি আরো বলেন, গত ২০ সেপ্টেম্বর ফজলু ইমোতে আরো ৩ লাখ ৭০ হাজার টাকা পাঠাতে বলেন। টাকা পাঠাতে মিস হলে ইছাককেও মিস করবেন বলে হুমকি দেয়া হয়। ২১ সেপ্টেম্বর তার কথামতো ইসলামী ব্যাংক সোনাইমুড়ী নোয়াখালী শাখায় রেজাউল হক চৌধুরী নামে এক ব্যক্তির ব্যাংক অ্যাকাউন্টে ওই টাকা পাঠানো হয়। এছাড়া বিকাশের মাধ্যমে বিভিন্ন সময়ে আরো টাকা পাঠানো হয়।

জোহরা বেগম বলেন, এভাবে আমার কাছ থেকে ১৫ লাখ টাকা আদায় করে দালালচক্র। এরপরও দালালচক্র আমার ছেলেকে মুক্তি দেয়নি। সে এখন কোথায় আছে, কিভাবে আছে তাও জানি না। ফলে নিরুপায় হয়ে ১৪ নভেম্বর রাজবাড়ীর মানবপাচার অপরাধ দমন ট্রাইব্যুনালে ফজলু, কুলসুম ও রিতাকে আসামি করে মামলা করে ইছাক মিয়ার স্ত্রী আমেনা বেগম।

তিনি আরো বলেন, ফজলু এভাবে বিভিন্নজনকে বিদেশে নিয়ে আটকে রেখে টাকা আদায় করেছে। কিন্তু তার বিরুদ্ধে অভিযোগ করতে সাহস পাচ্ছেন না কেউ।

এদিকে স্বামীর ওপর নির্যাতনের খবর শুনে অসুস্থ হয়ে পড়েছেন ইছাকের স্ত্রী আমেনা বেগম। ছোট ছোট চার সন্তান নিয়ে দিশেহারা হয়ে পড়েছেন তিনি। অসুস্থতার জন্য প্রতিবেদকের সাথে ঠিকমতো কথা বলতে না পারলেও অভিযুক্তদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি করেন আমেনা বেগম।

ইছাক মিয়ার ছোটভাই ইউনুস মিয়া বলেন, আমার ভাবির দায়েরকৃত মামলায় গত ১৬ নভেম্বর ফজলুর স্ত্রী কুলসুম গ্রেফতার হলে ফজলু ও তার সহযোগীরা বিভিন্ন সময়ে আমাদের হুমকি দিচ্ছে। তার স্ত্রীকে যদি জামিন না করানো হয় তাহলে তারা আমার ভাইকে মেরে ফেলবে। এমন পরিস্থিতিতে আমরা আতঙ্কের মধ্যে দিন পার করছি।

এ মামলার তদন্ত কর্মকর্তা রাজবাড়ী থানার এসআই মোয়াজ্জেম হোসেন জানান, মামলার এজাহারভুক্ত ২ নম্বর আসামি কুলসুম ওরফে পোলোকে (৩৫) গ্রেফতার করা হয়েছে। তবে মূল আসামি বিদেশে থাকায় তাকে গ্রেফতার করা সম্ভব হয়নি।

এ বিষয়ে রাজবাড়ী জেলা প্রশাসক কার্যালয়ের প্রবাসী কল্যাণ শাখার সহকারী কমিশনার মো: জাহাঙ্গীর আলম বাবু বলেন, ভুক্তভোগী পরিবার যদি আমাদের কাছে লিখিতভাবে অভিযোগ করেন আমরা সার্বক্ষণিক তার পাশে থাকব। আমরা প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ে কথা বলে যেভাবে সহযোগিতা করার দরকার সর্বোচ্চ ব্যবস্থা করব।


আরো সংবাদ



premium cement
এবারের আইপিএলে কমলা ও বেগুনি টুপির লড়াইয়ে কারা সরকার জনবিচ্ছিন্ন হয়ে সন্ত্রাসনির্ভর হয়ে গেছে : রিজভী রাশিয়ার ৯৯টি ক্ষেপণাস্ত্রের ৮৪টি ভূপাতিত করেছে ইউক্রেন আওয়ামী লীগকে ‘ভারতীয় পণ্য’ বললেন গয়েশ্বর দক্ষিণ আফ্রিকায় সন্ত্রাসীদের ছুরিকাঘাতে দাগনভুঞার যুবক নিহত কাশ্মিরে ট্যাক্সি খাদে পড়ে নিহত ১০ অবশেষে অধিনায়কের ব্যাপারে সিদ্ধান্তে পৌঁছল পাকিস্তান জাতিসঙ্ঘের ফিলিস্তিনি শরণার্থী সংস্থাকে আবার অর্থায়ন শুরু করবে জাপান শেখ হাসিনার অন্তর্ভুক্তিমূলক রাজনীতি বিএনপিকে অন্ধকারে ঠেলে দিয়েছে : ওবায়দুল কাদের রাশিয়া সমুদ্র তীরবর্তী রিসোর্টে ১৬.৪ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে সিরিয়ায় ইসরাইলি হামলায় নিহত ৩৬ সেনা সদস্য

সকল