৩০ নভেম্বর ২০২২, ১৫ অগ্রহায়ন ১৪২৯, ৫ জমাদিউল আউয়াল ১৪৪৪ হিজরি
`

চালু করার ১ ঘণ্টা পরেই বন্ধ ঘোড়াশাল তাপবিদ্যুৎ কেন্দ্রের ৫ নম্বর ইউনিট

চালু করার ১ ঘণ্টা পরেই বন্ধ ঘোড়াশাল তাপবিদ্যুৎ কেন্দ্রের ৫ নম্বর ইউনিট - ছবি : সংগৃহীত

চালু করার এক ঘণ্টা পরই আবারো বন্ধ হয়ে যায় নরসিংদীর ঘোড়াশাল তাপবিদ্যুৎ কেন্দ্রের ৫ নম্বর ইউনিট। ইউনিটটি আবার চালু করতে সপ্তাহ খানিক সময় লাগবে বলে ধারণা করা হচ্ছে।

জানা যায়, গত মঙ্গলবার (৪ অক্টোবর) দুপুর ২টা ৫ মিনিটে জাতীয় গ্রিডে বিদ্যুৎ বিপর্যয় দেখা দিলে হঠাৎ করে ঘোড়াশাল তাপবিদ্যুৎ কেন্দ্রের ৪ ও ৫ নম্বর ইউনিট দুটি বন্ধ হয়ে যায়। পরে এক ঘণ্টার মধ্যে ২৩০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন ৪ নম্বর ইউনিটটি চালু করা গেলেও ১৮০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন ৫ নম্বর ইউনিটটি চালু করা সম্ভব হয়নি।

বিদ্যুৎকেন্দ্রের প্রধান প্রকৌশলী জানান, ইউনিটটির সেফটি বাল্ব ফেটে যাওয়ায় তাৎক্ষণিক চালু করা সম্ভব হয়নি। তবে গ্রিড বিপর্যয়ের একদিন পর বুধবার দুপুর ১টা পর্যন্ত এটি মেরামতের কাজ হয়। পরে ১টা ১৫ মিনিটে পিজিসিবির কর্মকর্তারা ইউনিটটি চালু করেন। কিন্তু তাড়াহুড়া করার কারণে ইউনিটের টারবাইনে টেম্পারেচার বেড়ে যাওয়ায় ইউনিটটি পুনরায় বন্ধ হয়ে যায়।

ঘোড়াশাল ৫ নম্বর ইউনিট থেকে জানা যায়, ইউনিট চলার জন্য মেটাল টেম্পারেচারের থেকে রোটর টেম্পারেচারের মিনিমাম ৫০ ডিগ্রি তাপমাত্রার ব্যবধান থাকতে হয়। তা না হলে টারবাইনে সমস্যা দেখা দেয়। হঠাৎ করে কোনো ইউনিট বন্ধ হয়ে গেলে সেটি তাৎক্ষণিক চালু করা না গেলে টেম্পারেচারের মাত্রা ঠিক করতে অন্তত ৪ থেকে ৫ দিন সময় লাগে।

বুধবার ইউনিটটি পাওয়ার দেয়ার পর লোড দেয়ার সময় দুটি টেম্পারেচার সমপরিমাণ থাকায় আর চালু করা সম্ভব হয়নি।

এ বিষয়ে ঘোড়াশাল তাপবিদ্যুৎ কেন্দ্রের প্রধান প্রকৌশলীর সাথে ফোনে যোগাযোগের চেষ্টা করলে তিনি ব্যস্ততার কথা বলে ফোন কেটে দেন।

 

 


আরো সংবাদ


premium cement