২৮ সেপ্টেম্বর ২০২২, ১৩ আশ্বিন ১৪২৯, ১ রবিউল আওয়াল ১৪৪৪ হিজরি
`

ক্ষোভের মুখে ঢাকা-নারায়ণগঞ্জ বাস ভাড়া কমলো আরো ১০ টাকা

ক্ষোভের মুখে ঢাকা-নারায়ণগঞ্জ বাস ভাড়া কমলো আরো ১০ টাকা - ছবি : সংগৃহীত

জ্বালানি তেলের মূল্য বৃদ্ধিতে ঢাকা নারায়ণগঞ্জ বাসভাড়া ৪৫ টাকা থেকে একলাফে ৬৫ টাকা করে আদায় করা হচ্ছিল। এতে তীব্র ক্ষোভ সৃষ্টি হয় নারায়ণগঞ্জবাসীর মাঝে। পরে নতুন করে এই রুটের দূরত্ব পরিমাপ করে ৬৫ টাকা থেকে ১০ টাকা কমিয়ে ৫৫ টাকা ভাড়া নির্ধারণ করে প্রশাসন।

বুধবার বিকেলে নারায়ণগঞ্জ জেলা প্রশাসনের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট ইসমত আরা এ তথ্য নিশ্চিত করেন।

এর আগে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে বাসমালিক, যাত্রী অধিকার সংরক্ষণ ফোরাম ও বিআরটি-এর প্রতিনিধিদের সম্মিলিত টিম সরেজমিনে ঢাকা-নারায়ণগঞ্জ রুটের দূরত্ব পরিমাপের সিদ্ধান্ত গ্রহণ করা হয়। এতে উপস্থিত ছিলেন নারায়ণগঞ্জ জেলা প্রশাসক মনজুরুল হাফিজ। ওই পরিদর্শন টিম নারায়ণগঞ্জ থেকে ঢাকা যাওয়ার পথে ১৯.৫ কিলোমিটার ও ঢাকা থেকে নারায়ণগঞ্জ আসার পথে ২১.২০ কিলোমিটার দূরত্ব নির্ধারণ করেন। সেই হিসাবেই ঢাকা-নারায়ণগঞ্জ বাস ভাড়া ৫৫ টাকা নির্ধারণ করে জেলা প্রশাসন।

স্থানীয় সূত্রে জানা যায়, জ্বালানি তেলের মূল্য বৃদ্ধিতে ঢাকা-নারায়ণগঞ্জ বাসভাড়া ৪৫ টাকা থেকে ৬৫ টাকা আদায় করা হচ্ছিল। এ নিয়ে জেলা প্রশাসনের সাথে বৈঠকে বসলে বাস মালিকরা ভাড়া কমাতে রাজি হয়নি। পরে জেলা প্রশাসন থেকে সরেজমিনে ঢাকা নারায়ণগঞ্জ যাতায়াত করে ভাড়া নির্ধারণে কমিটি করে দেয়া হয়। সেই কমিটি সরেজমিন পরিদর্শন শেষে ৫৫ টাকা ভাড়া নির্ধারণ করে।

নারায়ণগঞ্জ অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মোসাম্মৎ ইসমত আরা জানান, আমরা সরেজমিনে নারায়ণগঞ্জ থেকে ঢাকা যাবার পথে ১৯ দশমিক ৫ কিলোমিটার ও আসার পথে ২১ দশমিক ২০ কিলোমিটার পাই। ভাড়া হিসাব করলে যাবার পথে ২ টাকা ৪০ পয়সা হিসেবে ৫২ টাকা ও আসার পথে ৫৮ টাকা হয়। দুটোর সমন্বয় করলে হয় ১১০ টাকা। তাই দুটোর সমন্বয় করে ঢাকা-নারায়ণগঞ্জ বাসভাড়া ৫৫ টাকা করা হয়েছে। এ ভাড়া আজ (বুধবার) থেকেই কার্যকর করা হবে। এর ব্যতিক্রম হলে নির্ধারিত মোবাইল টিমের তদারকিতে শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হবে।

বিআরটিএ নারায়ণগঞ্জ জেলার সহকারি পরিচালক ইঞ্জিনিয়ার মো: শামসুল কবীর জানান, জ্বালানি তেলের মূল্য বৃদ্ধিতে ঢাকা-নারায়ণগঞ্জ বাসভাড়া ৪৫ টাকা থেকে ৬৫ টাকা আদায় করা হচ্ছিল। পরে জেলা প্রশাসন থেকে নির্দেশ দেয়া হয় যে ঢাকা-নারায়ণগঞ্জ এর দূরুত্ব মেপে ভাড়া নির্ধারণ করা হবে। সে মোতাবেক আজকে আমরা দূরুত্ব মেপে ভাড়া ৫৫ টাকা নির্ধারণ করে দেই।

তিনি আরো জানান, নারায়ণগঞ্জ থেকে ঢাকা যাবার পথে ১৯ দশমিক ৯ কিলোমিটার ও আসার পথে আরো ২.৪ কিলোমিটার ঘুরে আসতে হয়। ভাড়া হিসাব করলে যাবার পথে ২ টাকা ৪০ পয়সা হিসাবে ৫২ টাকা ও আসার পথে ৫৮ টাকা হয়। দুটোর সমন্বয় করলে হয় ১১০ টাকা। তাই দুটোর সমন্বয় করে যাওয়া ঢাকা-নারায়ণগঞ্জ বাসভাড়া ৫৫ টাকা করা হয়েছে।


আরো সংবাদ


premium cement