১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`
পরিবহন মালিক-বিআরটিএ আঁতাতের অভিযোগ

ঢাকা-নারায়ণগঞ্জ বাসভাড়া ৫০ টাকার বেশি হতে পারে না : যাত্রী অধিকার ফোরাম

নারায়ণগঞ্জ যাত্রী অধিকার ফোরামের সংবাদ সম্মেলন - ছবি : নয়া দিগন্ত

ঢাকা-নারায়ণগঞ্জ রুটে ননএসি বাসের ভাড়া ৫০ টাকা করতে সব ধরনের আন্দোলন কর্মসূচি চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছে যাত্রী অধিকার সংরক্ষণ ফোরাম। পরিবহন মালিক ও বিআরটিএ কর্মকর্তাদের আঁতাতের মাধ্যমে যাত্রীদের অধিকার ক্ষুণ্ণ করা হচ্ছে বলেও অভিযোগ করেছে সংগঠনটি।

বিভিন্ন সময়ে বাস ভাড়া বাড়ানো, পরিবহন নৈরাজ্য নিয়ে আন্দোলন করা ফোরামের নেতাদের দাবি, ঢাকা-নারায়ণগঞ্জ রুটে বাসভাড়া কোনোভাবেই ৫০ টাকার বেশি হতে পারে না।

বুধবার (১০ আগস্ট) সকালে নারায়ণগঞ্জ জেলা সাংবাদিক ইউনিয়নে ওই সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন ফোরামের আহ্বায়ক রফিউর রাব্বি।

ঢাকা-নারায়ণগঞ্জ রুটে চলাচলকৃত শীতল এসি পরিবহনের বাসে ৬৫ টাকা থেকে ১৫ টাকা বাড়িয়ে ৮০ টাকা, বিআরটিসির ডাবল ডেকার বাসে ৪০ টাকা থেকে ১০ টাকা বাড়িয়ে ৫০ টাকা, হিমাচল পরিবহনের বাসে ৪৫ টাকা থেকে ১০ টাকা বাড়িয়ে ৫৫ টাকা নেয়া হচ্ছে। সেইসাথে বন্ধন ও উৎসব পরিবহনের বাসে ৪৫ টাকা থেকে ১৫ টাকা বাড়িয়ে ৬০ টাকা করে নিচ্ছে। যেটা গত ৭ আগস্ট ৪৫ টাকা থেকে ২০ টাকা বাড়িয়ে ৬৫ টাকা করে নিচ্ছিল। সেই টাকা থেকে তারা ৫ টাকা কমিয়ে ৬০ টাকা করে নিচ্ছেন।

রফিউর রাব্বি বলেন, নারায়ণগঞ্জে বাসভাড়া নিয়ে নৈরাজ্যকর পরিস্থিতি দীর্ঘদিনের। এখানে পরিবহন মালিকরা গোষ্ঠী বিশেষের পক্ষ হয়ে সিন্ডিকেট করে ইচ্ছেমতো ভাড়া নির্ধারণ করে বছরের পর বছর নারায়ণগঞ্জের মানুষকে জিম্মি করে রেখেছে। এ নিয়ে বিভিন্ন সময় এখানে আন্দোলন সংগ্রাম হয়েছে, অপ্রীতিকর পরিস্থিতি তৈরি হয়েছে।

রাব্বি বলেন, বিআরটিএ নারায়ণগঞ্জ, মুন্সিগঞ্জ, নরসিংদী, গাজীপুর, মানিকগঞ্জ ও ঢাকা জেলার আন্তঃজেলার ক্ষেত্রে বাস ও মিনিবাসের ভাড়া নতুন করে নির্ধারণ করেছে প্রতি কিলোমিটার ২ টাকা ৪০ পয়সা। নারায়ণগঞ্জের ১ নম্বর রেলগেটের বাস টার্মিনাল থেকে ঢাকা যেতে জিরো পয়েন্ট পর্যন্ত দূরত্ব ১৮ কিলোমিটার। আর ঢাকা থেকে এখন সানারপাড় হয়ে নারায়ণগঞ্জ আসতে দূরত্ব ১ কিলোমিটার বেড়ে হয়েছে ১৯ কিলোমিটার। গড়ে সাড়ে ১৮ কিলোমিটার। নতুন নির্ধারণ অনুসারে ভাড়া হয় ৪৪ টাকা ৪০ পয়সা। মেয়র হানিফ ফ্লাইওভারের টোল ৫ টাকা যুক্ত করে সর্বমোট ভাড়া দাঁড়ায় ৪৯ টাকা ৪০ পয়সা। তাই আমরা এ ভাড়া সর্বোচ্চ ৫০ টাকা নির্ধারণের দাবি জানাচ্ছি। একইসাথে সরকারের পরিবহন সংস্থা বিআরটিসি বাসের ভাড়া সর্বোচ্চ ৪৫ টাকা করার দাবি জানাচ্ছি।

পরিবহনের সাথে রেল প্রসঙ্গে রাব্বি বলেন, পরিবহন সংকটের এই সময়ে হঠাৎ করেই নারায়ণগঞ্জে রেলের সংখ্যা কমিয়ে দেয়া হয়েছে যা কোনোভাবেই কাম্য নয়। সরকারি সংস্থা বিআরটিসি ও রেল কর্তৃপক্ষ জনস্বার্থকে উপেক্ষা করে স্থানীয় পরিবহন মালিকদের সাথে আঁতাত করে সরকারি এ গণপরিবহনকে লোকসানে ফেলেছে। দ্রুত এ সংকটের সমাধান না হলে উদ্ভূত সকল পরিস্থিতির জন্য সরকার ও প্রশাসনকে দায়ী থাকতে হবে।

ফোরামের সদস্য সচিব ধীমান সাহা জুয়েলের সঞ্চালনায় এতে আরো উপস্থিত ছিলেন নাগরিক কমিটির সভাপতি এবি সিদ্দিক, দুলাল সাহা, গণসংহতি আন্দোলন নারায়ণগঞ্জ জেলার সমন্বয়ক তরিকুল সুজন প্রমুখ।


আরো সংবাদ



premium cement