২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

দেশের সর্ববৃহৎ ঈদ জামাত শোলাকিয়ায়

দেশের সর্ববৃহৎ ঈদ জামাত শোলাকিয়ায়। - ছবি : সংগৃহীত

বছর ঘুরে এলো ঈদুল আজহা। এবারো দেশে সবচেয়ে বড় ঈদের জামাত অনুষ্ঠিত হবে কিশোরগঞ্জের ঐতিহাসিক শোলাকিয়া ঈদগাহে। এবার ১৯৫তম ঈদুল আজহার জামাত অনুষ্ঠিত হবে এ মাঠে। প্রতি বছরের মতো এবারো জামাত শুরু হবে সকাল ৯টায়। জামাতে ইমামতি করার কথা রয়েছে মাওলানা ফরীদ উদ্দীন মাসউদের।

জেলা প্রশাসন সূত্রে জানা গেছে, এবার ঈদ জামাতকে ঘিরে নেয়া হয়েছে কড়া নিরাপত্তা প্রস্তুতি। জামাতের প্রস্তুতি ও নিরাপত্তার বিষয়গুলো দেখতে জেলা প্রশাসকসহ র‌্যাব-পুলিশ ও বিজিবির কর্মকর্তারা একাধিকবার পরিদর্শন করেছেন শোলাকিয়া মাঠ।

পুলিশ সুপার মাশরুকুর রহমান খালেদ বিপিএম জানান, নিরাপত্তা নিশ্চিত করতে এক মাস ধরে চলে পুলিশ, র‌্যাবসহ আইনশৃঙ্খলা বাহিনীর তৎপরতা। ইতোমধ্যে মাঠে পুলিশের নিয়মিত সদস্যদের পাশাপাশি পাঁচ প্লাটুন বিজিবি, ২০০ আর্মড পুলিশ ব্যাটালিয়ন (এপিবিএন) মোতায়েন করা হয়েছে। ঈদের দিন বিজিবি, বিপুল সংখ্যক পুলিশ, র‌্যাব, আনসার সদস্যের সমন্বয়ে কঠোর নিরাপত্তা বলয়ের মধ্যে থাকবে ঈদের মাঠ। পাশাপাশি মাঠে সাদাপোশাকে নজরদারি করবে বিভিন্ন গোয়েন্দা সংস্থার সদস্যরা। নিরাপত্তার অংশ হিসেবে ড্রোনও ব্যবহৃত হবে। শহরসহ মাঠের প্রবেশ পথগুলোতে থাকবে সিসি ক্যামেরা। বসানো হয়েছে ওয়াচ টাওয়ার।

পুলিশ সুপার জানান, নামাজ শুরুর আগে পুরো মাঠ তল্লাশি করা হবে মেটাল ডিটেক্টর দিয়ে। ঈদের দিন শোলাকিয়া মাঠ ও শহরের যত অলিগলি আছে, সবখানে বসানো হবে নিরাপত্তা চৌকি। ঈদের দিন নিরাপত্তার স্বার্থে মুসল্লিদের ছাতা বা কোনো ধরনের ব্যাগ নিয়ে মাঠে ঢুকতে আইনশৃঙ্খলা বাহিনীর পক্ষ থেকে নিষেধ করে দেয়া হয়েছে। বিশেষ প্রয়োজন হলে মুসল্লিরা শুধু জায়নামাজ নিয়ে ঈদগাহে আসতে পারবেন।

ঈদের দিন পর্যন্ত এলাকার কোনো বাসায় যেন নতুন কোনো ভাড়াটে না ওঠে, সে ব্যাপারে বাড়িওয়ালাদের পুলিশের পক্ষ থেকে বলে দেয়া হয়েছে। অচেনা কোনো লোক এলাকায় ঘোরাফেরা করলে এ সংক্রান্ত খবরও পুলিশকে জানাতে বলা হয়েছে।

ঈদগাহ পরিচালনা কমিটির সভাপতি ও জেলা প্রশাসক মোহাম্মদ শামীম আলম নয়াদিগন্তকে জানান, রেওয়াজ অনুযায়ী জামাত শুরুর আগে শর্টগানের ছয়টি ফাঁকা গুলি ছোড়া হবে। জামাত শুরুর পাঁচ মিনিট আগে তিনটি, তিন মিনিট আগে দু’টি ও এক মিনিট আগে একটি গুলি ছুড়ে নামাজে দাঁড়ানোর জন্য মুসল্লিদের সঙ্কেত দেয়া হবে।

করোনা মহামারির কারণে দু’বছর এ জামাত অনুষ্ঠিত হয়নি। এর আগে ২০১৬ সালে মাঠের পাশে সন্ত্রাসী হামলার পর জামাতে মুসল্লির সংখ্যা কমে গিয়েছিল। গত ঈদুল ফিতরে এই মাঠে চার লাখের বেশি মুসল্লি জামাতে অংশ নেন। এবারো শোলাকিয়ায় লাখো মানুষের ঢল নামবে বলে আশা প্রকাশ করেন জেলা প্রশাসক।


আরো সংবাদ



premium cement