২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

ট্রাকে বাড়ি যাচ্ছে মানুষ

ট্রাকে বাড়ি যাচ্ছে মানুষ। - ছবি : সংগৃহীত

ঢাকার আশুলিয়ার বেশির ভাগ পোশাক কারখানা ছুটি হওয়ায় স্বজনদের সাথে পবিত্র ঈদুল আজহা উদযাপনের জন্য বাড়িতে ফিরতে শুরু করেছে মানুষ। দুপুরের পর থেকে নবীনগর-চন্দ্রা মহাসড়কের বাইপাইল, জিরানী বাজার ও শ্রীপুর এবং ঢাকা-আরিচা মহাসড়কের নবীনগর বাসস্ট্যান্ডগুলোতে ভিড় বাড়তে থাকে। তবে বাসের তুলনায় ট্রাকে ও পিকআপে ভাড়া কম হওয়ায় এসবই বেছে নিয়েছে অনেকে। যার ফলে উত্তরবঙ্গগামী লেনে যানবাহনের চাপ বেড়েছে।

বৃহস্পতিবার দুপুরে আশুলিয়ার বাইপাইল, শ্রীপুর, জিরানী বাজার, নবীনগর এলাকা ঘুরে এ চিত্র দেখা গেছে। বিভিন্ন বাসস্ট্যান্ড ঘুরে ঈদে ঘরমুখো মানুষের সাথে কথা বলে জানা গেছে, বৃহস্পতিবার দুপুর থেকে আশুলিয়ার বেশির ভাগ শিল্প কারখানা ঈদ উপলক্ষে ছুটি ঘোষণা করেছে কর্তৃপক্ষ। এতে শিল্প এলাকার মানুষ আশুলিয়া ছেড়ে গ্রামের বাড়িতে স্বজনদের সাথে ঈদ উদযাপনের জন্য রওনা দিয়েছে। তবে বাসের ভাড়া বেশি হওয়ায় উত্তবঙ্গের বিশেষ করে বগুড়া, রংপুর, দিনাজপুর, গাইবান্ধা, রাজশাহীসহ বিভিন্ন অঞ্চলের মানুষ ট্রাকে করে বাড়ি যাচ্ছে।

ট্রাকে করে বগুড়ায় গ্রামের বাড়ি যাচ্ছেন পোশাক শ্রমিক নাছরিন। তিনি জানান, বাসের ভাড়া বেশি চাচ্ছে। আর ট্রাকে ভাড়া তুলনামূলকভাবে অনেক কম। তাই ট্রাকে করেই বাড়ি যাচ্ছেন তিনি। ঝুঁকি থাকলেও টাকা বাঁচানোর জন্য এটিই বেছে নিয়েছেন।

আরেক নারী শ্রমিক রোকসানা আক্তার জানান, তিনিও বগুড়া যাচ্ছেন। বাসে ভাড়া চাচ্ছে এক হাজার টাকা থেকে ১৩০০ টাকা পর্যন্ত। আর ট্রাকে ভাড়া ৫০০। তাই বাধ্য হয়েই ট্রাকে চড়েই বাড়ি যাচ্ছি।

ইয়াসিন নামের এক ব্যক্তি দুটি ড্রাম নিয়ে বসে আছেন বাইপাইল এলাকায়। তিনি যাচ্ছেন সিরাজগঞ্জে। কিন্তু বাসের ভাড়া গত বছরের থেকে দুইগুণ বেশি চাচ্ছে। তাই ট্রাকের জন্য বসে আছেন। ট্রাকে ভাড়া অনেক কম।

সাভার হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আতিকুর রহমান জানান, ট্রাকে যাত্রী নেয়ার কোনো সুযোগ নেই। এমন দৃশ্য নজরে এলে অবশ্যই ব্যবস্থা নেয়া হবে। এছাড়া মহাসড়কে যানজট নিরসনের জন্য তারা সর্বাত্মক চেষ্টা চালিয়ে যাচ্ছেন বলে জানান।


আরো সংবাদ



premium cement
জলীয় বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তিভাব থাকবে বান্দরবানে বৃষ্টির চেয়ে চোখের পানি ফেলে বিশেষ নামাজ চকরিয়ায় যুবককে গুলি ও কুপিয়ে হত্যা, গ্রেফতার ৭ উপজেলা নির্বাচনে ব্যর্থ হলে গণতন্ত্র ক্ষুণ্ন হবে: সিইসি বাগাতিপাড়ায় ইসতিসকার নামাজ পরিবর্তনশীল জলবায়ুর জন্য কাসাভা উপযুক্ত, হেক্টরপ্রতি ফলন ৩৫-৫০ টন : বাকৃবি অধ্যাপক বৃষ্টির জন্য হাকাকার, সাভারে ইসতিসকার নামাজ আদায় বরিশালে সালাতুল ইসতিসকার আদায় অর্ধ শতাব্দীতে ভ্যাকসিন সাড়ে ১৫ কোটি লোকের জীবন বাঁচিয়েছে : বিশ্ব স্বাস্থ্য সংস্থা আল্লাহর রহমত কামনায় সকলকে সিজদাহ অবনত হতে হবে-মাওলানা দেলোয়ার হোসাইন কাউখালীতে বৃষ্টির জন্য কাঁদলেন মুসল্লিরা

সকল