২০ আগস্ট ২০২২
`

সাভারে শিক্ষককে পিটিয়ে হত্যার ঘটনায় এবার এক ছাত্রী বহিষ্কার

সাত দিন বন্ধ থাকার পর খুলেছে হাজী ইউনুছ আলী কলেজ। - ছবি : বিবিসি

ঢাকার সাভারের আশুলিয়া এলাকায় গত সপ্তাহে যেই শিক্ষাপ্রতিষ্ঠানের এক ছাত্রের হাতে শিক্ষক মৃত্যুর ঘটনা ঘটেছে, এক সপ্তাহ বন্ধ থাকার পর ওই শিক্ষাপ্রতিষ্ঠানে শনিবার থেকে আবার ক্লাস শুরু হয়েছে।

হাজী ইউনুছ আলী কলেজ নামে এই শিক্ষাপ্রতিষ্ঠানটিতে প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ে ছাত্র-ছাত্রীদের পড়ানো হয়।

গত শনিবার এই প্রতিষ্ঠানের মাধ্যমিক পর্যায়ের একজন ছাত্রের আক্রমণে একজন শিক্ষক নিহত হওয়ার ঘটনায় ক’দিন ধরে সারাদেশে তোলপাড় চলছে।

ওই ঘটনার পর প্রতিষ্ঠানটি বন্ধ করে দেয়া হলেও গত এক সপ্তাহে এই শিক্ষা প্রতিষ্ঠানকে কেন্দ্র করে রীতিমতো উত্তাল ছিল আশুলিয়ার চিত্রশাইল এলাকা।

স্কুলের প্রধান শিক্ষক সাইফুল হাসান জানান, স্কুলের প্রভাতী ও দিবা শাখার ক্লাস সময়মতো শুরু হয়েছে, তবে শিক্ষার্থী উপস্থিতি স্বাভাবিকের চেয়ে কিছুটা কম রয়েছে।

তিনি বলেন, স্কুল ও কলেজ শাখা মিলিয়ে অর্ধেকের কিছু বেশি শিক্ষার্থী উপস্থিত হয়েছিল।

এর কারণ হিসেবে তিনি উল্লেখ করেন, ‘ঈদকে সামনে রেখে অনেক শিক্ষার্থী আগে আগে বাড়ি চলে যাওয়ায় উপস্থিতির হার কিছুটা কম।’

তিনি আরো জানান, এক-দুই দিন ক্লাস করিয়েই তারা তাদের প্রতিষ্ঠানে ঈদের ছুটি ঘোষণা করবেন।

পাঁচ দিন বন্ধ থাকার পর স্কুল খোলার পর পুলিশের উপস্থিতিতে ক্লাসের কার্যক্রম শুরু হয়। ক্লাস চলাকালীন সময়েও স্কুলের ভেতরে কিছুক্ষণ পরপর পুলিশ টহল দিচ্ছিল বলে নিশ্চিত করেন সাইফুল হাসান।

এদিকে শিক্ষক হত্যার ঘটনায় জড়িত থাকার পাশাপাশি ‘প্রতিষ্ঠানের শৃঙ্খলা ভঙ্গের’ দায়ে কলেজ শাখার এক ছাত্রীকে স্থায়ীভাবে বহিষ্কার করেছে কলেজ কর্তৃপক্ষ।

সাইফুল হাসান জানান, ‘শিক্ষককে আঘাত করায় জড়িত থাকা, শিক্ষা প্রতিষ্ঠানের শৃঙ্খলা ভঙ্গ করা, প্রতিষ্ঠানের পরিবেশ নষ্ট করার অভিযোগ ওই ছাত্রীকে স্থায়ীভাবে বহিষ্কার করা হয়েছে।’

চাপা ‘আতঙ্ক’ ছিল প্রথম দিন
হাজী ইউনুছ আলী কলেজে পাঁচ দিন পর নিয়মিত ক্লাস শুরু হলেও সেখানকার পরিস্থিতি অন্যান্য দিনের মতো ছিল না।

প্রধান শিক্ষক সাইফুল হাসান বলছিলেন, সকালে পুলিশের উপস্থিতিতে স্কুলের কার্যক্রম শুরু হওয়ার কথা থাকলেও নির্ধারিত সময়ের কিছুক্ষণ পরে পুলিশ আসে। পুলিশ সময়মতো না আসায় উপস্থিত শিক্ষার্থী ও অভিভাবকদের মধ্যে কিছুটা আতঙ্কের সৃষ্টি হয়।

তবে কিছুটা দেরি করলেও পরে পুলিশ আসে এবং প্রতিদিনের মতো স্কুলের কার্যক্রম শুরু হয়।

সেসময় সেখানে উপস্থিত থাকা একজন অভিভাবক নাম প্রকাশ না করার শর্তে বিবিসিকে বলেন, ‘বাচ্চার স্কুলে যে এরকম ঘটনা ঘটতে পারে, তা কোনোদিন চিন্তাও করি নাই। তার উপর এই কয়দিন হইচই, আন্দোলন কত কিছু হলো। একটু ভয়ে থাকাটাই তো স্বাভাবিক।’

প্রধান শিক্ষক সাইফুল হাসান অবশ্য বলছেন, অভিভাবকরা কিছুটা আতঙ্কের মধ্যে থাকলেও আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কার্যক্রমে সন্তুষ্ট তারা।

‘পুলিশ সকালে স্কুল শুরু করার সময় এসেছিল। এখনো একটু পরপর টহল দিচ্ছে। বিকেলে কলেজ শেষ করার সময়ও আসবে।’

‘স্কুলের ভেতরে ছাড়াও স্কুলের বাইরে চারদিকে এলাকার ভেতরে, সব চায়ের দোকানে গিয়ে পুলিশ জানিয়ে এসেছে যেন কোথাও কেউ আড্ডা দিতে না বসে। এলাকার পরিস্থিতি শান্ত রাখার উদ্দেশ্যে পুলিশ এই পদক্ষেপ নিয়েছে,’ বলেন সাইফুল হাসান।

ঈদের ছুটির পরে ১৬ তারিখ থেকে আবারো নিয়মিতভাবে স্কুল-কলেজের ক্লাস শুরু হবে বলে জানান তিনি।

কী হয়েছিল হাজী ইউনুছ কলেজে?
গত শনিবার স্কুলের একজন ছাত্রের আক্রমণে শিক্ষক নিহত হওয়ার পর থেকে হাজী ইউনুছ আলী কলেজ বন্ধ থাকলেও গত এক সপ্তাহে এই শিক্ষা প্রতিষ্ঠানকে কেন্দ্র করে রীতিমতো উত্তাল ছিল আশুলিয়ার চিত্রশাইল এলাকা।

শনিবার দুপুরে কলেজের মাঠে স্কুলের মেয়েদের ক্রিকেট খেলার সময় দশম শ্রেণির এক ছাত্র স্টাম্প দিয়ে বেশ কয়েকবার আঘাত করে কলেজের শিক্ষক উৎপল কুমারকে।

এই ঘটনার পরপরই বন্ধ ঘোষণা করা হয় হাজী ইউনুছ কলেজ।

এর কিছুদিন পর অভিযুক্ত ছাত্রকে স্থায়ীভাবে বহিষ্কার করার কথা জানায় কর্তৃপক্ষ।

তবে কলেজ বন্ধ ঘোষণা করা হলেও সোমবার সকালে শিক্ষক উৎপল কুমারের মৃত্যুর খবর ছড়িয়ে পড়লে চিত্রশাইল এলাকায় চাঞ্চল্য তৈরি হয়। কলেজের শিক্ষার্থীরা রাস্তায় নেমে বিক্ষোভ প্রকাশ করে।

তারা অভিযুক্ত ছাত্রের গ্রেফতার ও শিক্ষক হত্যার বিচার দাবি করে।

এরপর দুই দিন ধরেই শিক্ষার্থীরা কলেজের আশপাশে রাস্তা অবরোধ করে বিক্ষোভ কর্মসূচি পালন করে।

পরে বৃহস্পতিবার রাতে অভিযুক্ত ছাত্রকে গাজীপুর থেকে গ্রেফতার করে র‍্যাব।

এই হত্যাকাণ্ডের সাথে বহিষ্কার হওয়া কলেজছাত্রী কীভাবে জড়িত, তা কলেজ কর্তৃপক্ষ বিস্তারিত না জানালেও গণমাধ্যমে প্রকাশিত খবরগুলোতে উঠে এসেছে যে ওই ছাত্রী অভিযুক্ত ছাত্রের বান্ধবী। খবরে আরো বলা হয়েছে, ওই ছাত্রীটিকে নিহত শিক্ষক তিরস্কার করেছিলেন বলে অভিযুক্ত ছাত্র তার উপর আক্রমণ করেছিল।

সূত্র : বিবিসি


আরো সংবাদ


premium cement
২১ আগস্ট গ্রেনেড হামলা : মামলা হাইকোর্টে শুনানির উদ্যোগ মোগাদিসুতে হোটেলে হামলায় ৮ বেসামরিক নাগরিক নিহত নামাজ পড়তে গিয়ে নিখোঁজ ২ ভাইয়ের লাশ উদ্ধার বগুড়ায় বিদ্যুৎস্পৃষ্টে ক্রেনের চালকের মৃত্যু ইউক্রেন নিয়ে যা জানালেন জাতিসঙ্ঘ শরণার্থী সংস্থার প্রধান ডাকাতের আতঙ্ক, ৯৯৯-এ ফোন করে রক্ষা পেলেন ঢাবির ১০ শিক্ষার্থী ইবোলার ওষুধ অনুমোদন করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা মেয়ের বিয়ের আগে ফিলিস্তিনি বাবাকে গুলি করে হত্যা করল ইসরাইল ভারতে দুর্ঘটনায় ৬ তীর্থযাত্রী নিহত, আহত ২০ মেক্সিকোয় ৪৩ ছাত্র নিখোঁজের ঘটনায় সাবেক প্রসিকিউটর গ্রেফতার ইডেন কলেজ ছাত্রলীগ সভাপতি তামান্নার অডিও ফাঁস

সকল