২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

‘সারাদেশে সাংবাদিকদের ডাটাবেজ তৈরি করা হবে’

‘সারাদেশে সাংবাদিকদের ডাটাবেজ তৈরি করা হবে’। - ছবি : সংগৃহীত

বাংলাদেশ প্রেস কাউন্সিলের চেয়ারম্যান বিচারপতি মো: নিজামুল হক নাসিম বলেছেন, সাংবাদিকতার মানোন্নয়নের লক্ষ্যে সারাদেশে কর্মরত সাংবাদিকদের ডাটাবেজ তৈরি করা হবে। এর মাধ্যমে দেশের সাংবাদিকদের একটি প্রকৃত চিত্র উঠে আসবে।

রোববার বাংলাদেশ প্রেস কাউন্সিলের উদ্যোগে ‘সাংবাদিকতার নীতিমালা ও নৈতিকতা, প্রেস কাউন্সিল আইন ও আচরণবিধি এবং তথ্য অধিকার আইন’ শীর্ষক এক কর্মশালায় রিসোর্স পার্সন ও প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। ফরিদপুর সার্কিট হাউজের কনফারেন্স রুমে এই কর্মশালার আয়োজন করা হয়।

তিনি আরো বলেন, বাংলাদেশ প্রেস কাউন্সিল অ্যাক্টকেও যুগোপযোগী করা হচ্ছে। যেখানে সংবাদ প্রকাশের জন্য সাংবাদিকদের বিরুদ্ধে মামলা করতে হলে সর্বাগ্রে প্রেস কাউন্সিলে যাওয়ার বিধান রাখা হবে।

কর্মশালায় রিসোর্স পার্সন ও বিশেষ অতিথির বক্তব্যে বাংলাদেশ প্রেস কাউন্সিলের সদস্য প্রবীণ সাংবাদিক ইকবাল সোবহান চৌধুরী বলেন, অশিক্ষিত ব্যক্তি দিয়ে সুস্থ্য, নীতি নৈতিকতাভিত্তিক সাংবাদিকতা সম্ভব নয়। আলু-পটলের ব্যবসায়ীরা যদি সংবাদপত্রের মালিক হন, সাংবাদিকতার মান থাকবে না।

তিনি আরো বলেন, একমাত্র রক্ষাকবচ হলো সত্যকে আঁকড়ে ধরা। নীতি নৈতিকতাকে মেনে নিয়ে সাংবাদিকতাকে চালিয়ে যেতে হবে। অপরাধচক্রের সাথে যারা জড়িত তারা সবসময় চাইবে সাংবাদিকেরা যেনো কখনো স্বাধীনভাবে কাজ করতে না পারে।

কর্মশালায় স্বাগত বক্তব্য প্রদানের পর তথ্য অধিকার আইন বিষয়ে আলোচনা করেন বাংলাদেশ প্রেস কাউন্সিলের সচিব মোঃ শাহ আলম।

কর্মশালায় প্রতিপাদ্য বিষয়ের সমসাময়িক বিভিন্ন দিক তুলে ধরে তিনি বলেন, অশিক্ষিত ব্যক্তি দিয়ে সুস্থ্য, নীতি নৈতিকতাভিত্তিক সাংবাদিকতা সম্ভব নয়। সাংবাদিকদের ডাটাবেজ সংবাদ মাধ্যমে সুস্থতা ও সুষ্ঠতা ফিরিয়ে আনবে।

কর্মশালার দ্বিতীয় পর্বে ফরিদপুরের জেলা প্রশাসক অতুল সরকারের সভাপতিত্বে সনদ বিতরণ অনুষ্ঠানের আয়োজন করা হয়। বাংলাদেশ প্রেস কাউন্সিলের চেয়ারম্যান বিচারপতি মোঃ নিজামুল হক নাসিম অংশগ্রহণকারীদের মাঝে সনদ তুলে দেন।


আরো সংবাদ



premium cement