২২ মে ২০২২
`

ভেদরগঞ্জে গাছ থেকে পড়ে শ্রমিকের মৃত্যু

সুজনের স্বজনদের আহাজারি - ছবি : নয়া দিগন্ত

ঝুঁকিপূর্ণভাবে গাছ কাটতে গিয়ে নিচে পড়ে সুজন পাঠান (৩৫) নামে এক শ্রমিক মারা গিয়েছেন। বৃহস্পতিবার সকাল ৯টার দিকে শরীয়তপুর জেলার ভেদরগঞ্জ উপজেলার মধ্য মহিষার গ্রামে এই ঘটনা ঘটে।

সুজনের হাবসা (৬) ও সুমাইয়্যা (৪) নামে দুটি মেয়ে সন্তান রয়েছে।

নিহতের পরিবার, গাছ কাটার অপর শ্রমিক ও স্থানীয় সূত্রে জানা গেছে, মধ্য মহিষার গ্রামের ফারুক চৌধুরী গাছ কাটার জন্য স্থানীয় আব্দুর রহিম ও সুজন পাঠানকে নিয়োগ করেন।

বৃহস্পতিবার সকালে রহিম ও সুজন গাছের ডাল কাটা শুরু করে। ডাল কাটা শেষে ডালের সাথে প্রায় ২৫ ফুট উপর থেকে সুজন মাটিতে পড়ে যায়। গুরুতর আহত অবস্থায় সুজনকে গাছ মালিক ফারুক চৌধুরী, অন্যান্য শ্রমিক ও পরিবারের সদস্যরা শরীয়তপুর সদর হাসপাতালে নিয়ে গেলে দায়িত্বরত চিকিৎসক সুজনকে মৃত ঘোষণা করেন।

ময়নাতদন্তের জন্য নিহতের লাশ মর্গে প্রেরণ করা হয়েছে।

প্রত্যক্ষদর্শী শ্রমিক আব্দুর রহিম জানান, তারা দু’জন ফারুক চৌধুরীর গাছ কাটতে যায়। কড়ই গাছের ডাল কাটার জন্য সুজন প্রায় ২৫ ফুট উপরে ওঠে। একটি ডাল কাটা হলে সেই ডালের সাথে সুজন মাটিতে পড়ে যায়। শক্ত রশি দিয়ে কোমর ও গাছের সাথে বাঁধা থাকলে এ ধরনের দুর্ঘটনা ঘটতো না।

গাছ মালিক ফারুক চৌধুরী বলেন, ‘গাছকাটা শ্রমিকরা সবসময় যেভাবে গাছ কাটে, সেই পদ্ধতিতেই সুজন গাছ কাটা শুরু করে। তবে শ্রমিকের জন্য আলাদা কোনো নিরাপত্তার ব্যবস্থা ছিল না। যদিও এটা দুর্ঘটনা তবুও সুজনের পরিবারের পাশে দাঁড়ানোর চেষ্টা করবো।’


আরো সংবাদ


premium cement