১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫
`

মাশকালাই ক্ষেতে ‘রাসেল ভাইপার’, পিটিয়ে মারল কৃষক

মাশকালাই ক্ষেতে ‘রাসেল ভাইপার’, পিটিয়ে মারল কৃষক - ফাইল ছবি

ফরিদপুরের চরভদ্রাসনে মাশকালাই ক্ষেতে দেখা মিলল সাড়ে চার ফুট দৈর্ঘ্যের বিষধর রাসেল ভাইপার বা চন্দ্রবোড়া। গত শনিবার (১৬ জানুয়ারি) বিকেলে উপজেলার চর হরিরামপুর ইউনিয়নের আমীন খার ডাঙ্গী গ্রামে কৃষকরা সাপটি মেরে ফেলে।

সদর ইউনিয়নের বালিয়াডাঙ্গী গ্রামের বাসিন্দা সরোয়ার হোসেন জানান, চর হরিরামপুরের শালেপুর পশ্চিম গ্রামের হালিম কাজী কিছু কৃষি জমিতে মাশকালাই চাষ করেছেন। তিনি সেই কালাই ক্ষেত দেখতে চরে যান। সেখানে হালিমসহ আরো কয়েকজন পাকা কালাই তুলছিলেন। এমন সময় হালিম চন্দ্রবোড়া সাপটি কুণ্ডুলি পাকিয়ে থাকতে দেখে চিৎকার করে উঠেন। পরে অন্যরা এগিয়ে এসে সাপটি মেরে মাটিতে পুতে রাখে।

২০১৬ সালে চরভদ্রাসনে চন্দ্রবোড়ার দেখা মিললেও কেউ সাপটিকে শনাক্ত করতে পারেনি। তখন কেউ এর দ্বারা আক্রান্ত না হলেও ২০১৭ সালের আগস্ট মাসে এর বিস্তৃতি ঘটে। সে সময়ে শনাক্ত করা হয় এটি রাসেল ভাইপার বা চন্দ্রবোড়া এবং এর কামড়ে প্রথম মৃত্যুর ঘটনা ঘটে। পরে এ সাপ উপজেলাব্যাপী ছড়িয়ে পড়ে। বর্তমানে এর উপদ্রুপ কমলেও প্রায়ই জনতার হাতে মারা পড়ছে চন্দ্রবোড়া।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা হাফিজুর রহমান বলেন, আগের তুলনায় চরভদ্রাসনে সাপের উপদ্রব অনেক কমেছে। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে এন্টিভেনম মজুদ রয়েছে।


আরো সংবাদ



premium cement